adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনভর হুমায়ূন-স্মরণ

image_54345_0ঢাকা: নানা আয়োজনে পালিত হয়েছে সমকালীন বাংলা সাহিত্যের জননন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৬৫তম জন্মবার্ষিকী। বুধবার যথাযথ মর্যাদায় তার জন্মদিন পালনে বিভিন্ন সংগঠন, সংবাদপত্র ও টিভি চ্যানেল নানা কর্মসূচি নেয়।



মঙ্গলবার দিবাগত রাত ১২টা এক মিনিটে কেক কাটা হয় ধানমন্ডির ‘দখিন হাওয়ার’ বাড়িতে। এ সময় উপস্থিত ছিলেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, দু্ই ছেলে নিষাদ ও নিনিত, 'অন্যদিনে'র প্রকাশক মাজহারুল ইসলাম, 'অবসরের' প্রকাশক আলমগীর হোসেন, সঙ্গীতশিল্পী এসআই টুটুল, অভিনেত্রী তানিয়া আহমেদ ও চ্যানেল আইয়ের পরিচালক ইবনে হাসান।



কেক কাটা হয় 'নুহাশপল্লী'তেও। 'হিমু' বেশে কয়েকজন তরুণ রাত ১২-১ মিনিটে কেক কেটে স্মরণ করে প্রিয় লেখককে। নুহাশপল্লীর পক্ষ থেকেও কেক কাটা হয়। সেইসঙ্গে পুরো নুহাশপল্লীতে মোমবাতি জ্বালানো হয়। মোমের আলোয় উদ্ভাসিত হয়ে ওঠে পুরো পল্লী।



সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হয় হুমায়ূন আহমেদের একক বইমেলা। বেলা সাড়ে তিনটায় পাঁচ দিনের এই মেলার উদ্বোধন করেন অধ্যাপক আনিসুজ্জামান। অনুষ্ঠানে মোড়ক খোলা হয় তিনটি বইয়ের। সন্ধ্যা সাড়ে পাঁচটায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে দেখানো হয় হুমায়ূন আহমেদের সর্বশেষ চলচ্চিত্র ঘেটুপুত্র কমলা।



‘হুমায়ূন মেলা’ নামে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করে চ্যানেল আই। এ অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের লেখা ও পছন্দের চলচ্চিত্র, নাটকের গান, গেয়ে শোনান দেশের প্রথিতযশা শিল্পীরা। নাচ ও কবিতার আবৃত্তি ছাড়াও স্মৃতিকথা। স্মৃতিচারণ করেন হুমায়ূন আহমেদের ঘনিষ্ঠরা। বিকেল সাড়ে পাঁচটায় সঙ্গীত পরিবেশন করেন ঝিলিক, মুগ্ধ, আশিক ও চৈতি।



আরটিভিতে রাত সাতটা ৩০ মিনিটে প্রচারিত হয় বিশেষ অনুষ্ঠান ‘হুমায়ূন আহমেদ স্মরণ’। এতে অংশ নেন হুমায়ূন আহমেদের ছোটভাই কার্টুনিস্ট ও সাহিত্যিক আহসান হাবীব, নির্মাতা ও লেখক শাকুর মজিদ, অভিনেতা তারিক আনাম খান ও নৃত্যশিল্পী মুনমুন আহমেদ।



দেশ টিভিতে রাত সাতটা ৪৫ মিনিটে প্রচার করে ‘কলমের মানুষেরা’ শিরোনামের একটি অনুষ্ঠান। এতে হুমায়ূন আহমেদের সৃষ্ট বিভিন্ন চরিত্র নিয়ে কথা বলেন অভিনেতা-অভিনেত্রীরা। পাশাপাশি বিভিন্ন চরিত্রের অংশবিশেষ দেখানো হবে মূল নাটক ও চলচ্চিত্র থেকে।



জিটিভি প্রচার করে বিশেষ অনুষ্ঠান ‘যে থাকে আঁখি পল্লবে’। এতে তার ছোটবেলার স্বপ্ন, বেড়ে ওঠা, স্বপ্নের বাস্তবায়ন, লেখালেখি, নাটক, সিনেমাসহ ব্যক্তি ও পারিবারিক জীবনের নানা বিষয় তুলে ধরা হয়।



মাছরাঙায় রাত আটটায় প্রচারিত হয় হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনের উপস্থাপনায় ‘বহুমাত্রিক হুমায়ূন’। এতে অতিথি ছিলেন কবি সৈয়দ শামসুল হক। সাহিত্য, নাটক ও চলচ্চিত্রে হুমায়ূন আহমেদের নানামাত্রিক সৃষ্টিকর্ম নিয়ে আলোচনা করেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অভিনেতা তারিক আনাম খান ও সঙ্গীশিল্পী সুবীর নন্দী। হুমায়ূন আহমেদের একান্ত সাক্ষাৎকার ‘মিসির আলীর সঙ্গে একদিন’ প্রচারিত হয় বিকেল তিনটা দুই মিনিটে। বারী সিদ্দিকীর পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান ‘নক্ষত্রের রাত’ প্রচারিত হয় বিকেল পাঁচটা দুই মিনিটে।



বৈশাখী টিভিতে রাত নয়টা ২০ মিনিটে প্রচারিত হয় ‘যে ছিল এক মুগ্ধকর’। অনুষ্ঠানে অংশ নিয়েছেন প্রকাশক মাজহারুল ইসলাম এবং সঙ্গীত পরিচালক মকসুদ জামিল মিন্টু। উপস্থাপনার পাশাপাশি শাকুর মজিদও অংশ নেন আলোচনায়।



নতুন বার্তা ডটকমের গাজীপুর প্রতিনিধি জানান, হরতালের কারণে হুমায়ূন আহমেদের প্রিয় স্থান গাজীপুরের নুহাশপল্লীতে অনেকটা সাদামাটাভাবে তার ৬৫ তম জন্মদিন পালন করেছে হুমায়ূন-ভক্তরা। সেখানে উপস্থিত থাকতে পারেননি হুমায়ূনের স্ত্রী-সন্তানরা।



হুমায়ূন আহমেদের কালজয়ী চরিত্র হিমু’র নাম অনুযায়ী তার ভক্তরা হিমু পরিবহণ নামে একটি সংগঠন গড়ে তুলেছে। প্রিয় লেখকের জন্মদিন পালনের উদ্দেশে হিমু পরিবহণের সদস্যরা মঙ্গলবার সন্ধ্যায় রাজধানী পরিবহণের একটি বাসে করে নুহাশপল্লীতে আসেন। এখানে তারা নানা অনুষ্ঠানের মাধ্যমে প্রিয় লেখকের জন্মদিন পালন করেন। হিমু পরিবহণের উদ্যোগে নীল শাড়ি পড়ে ছয়জন মহিলাসহ হলুদ পাঞ্জাবী পড়ে ৫২ জন পুরুষ সদস্য অনুষ্ঠানে অংশ নেন।



অংশগ্রহণকারীরা নুহাশপল্লীর বৃষ্টি বিলাসের সামনে বসে জন্মদিনের প্রথম প্রহর পর্যন্ত গান করেন। এ সময় ছেলে-মেয়েরা গানের প্রতিযোগিতা করেন। রাত ১১টার দিকে তারা ৬০০ মোববাতি প্রজ্বলন করেন। বুধবার (প্রথম প্রহরে) রাত ১২ টা ১ মিনিটে হুমায়ূনভক্তরা তার কবরে ৬৫টি মোমবাতি জ্বালিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় প্রিয় লেখকের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। পরে একটি কেক কাটা হয়।  



নুহাশপল্লীর ম্যানেজার সাইফুল ইসলাম বুলবুল সাংবাদিকদের জানান, নুহাশপল্লীর কর্মচারীরাও কেক কেটে প্রিয় স্যারের জন্মদিন পালন করেছে।



অপরদিকে হুমায়ূনের স্ত্রী মেহের আফরোজ শাওন মোবাইল ফোনে সাংবাদিকদের জানান, হরতালের কারণে তিনি হুমায়ূনের জন্মদিনে নুহাশপল্লীতে আসতে পারেননি। তবে জন্মদিন উপলক্ষে আগামী শুক্রবারে দুই সন্তান নিষাদ ও নিনিতকে নিয়ে তিনি নুহাশপল্লীতে আসবেন।



নেত্রকোনা প্রতিনিধি জানান, নেত্রকোনার মোহনগঞ্জের শেখবাড়ি মাতুলালয়ে ও কেন্দুয়ার কুতুবপুর নিজ গ্রামে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে।



হুমায়ূন আহমেদ জন্মবার্ষিকী উৎসব পরিষদের উদ্যোগে দিনব্যাপী লেখকের জন্মভিটায় সকালে পিঠামুখ, মোহনগঞ্জ শহরে আনন্দ র্যা লি ও শহীদ আলী ওসমান শিশুপার্কের মুক্তমঞ্চে বিকেলে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।



কবি রইস মনোরমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোজাম্মেল হক, লেখকের মামা পৌর মেয়র মাহবন্নবি, শামছুল হক মাহবুব, লেখক জালাল উদ্দিন, উপজেলা প্রেস ক্লাব সভাপতি সৌয়দ আনোয়ার হোসেন নিলু, আ ফ ম শফিকুল হক, উপজেলা ভাইস চেয়ারম্যান জাকিয়া সুলতানা, তাহমিনা সাত্তার ও এমদাদুল ইসলাম।



এ দিকে কেন্দুয়া উপজেলা প্রশাসন, হুমায়ূন আহমেদ স্মৃতিসংসদ ও হুমায়ূনভক্ত পরিষদের উদ্যোগে লেখকের নিজগ্রাম কেন্দুয়ার কুতুবপুর নিজ হাতে গড়া শহীদ স্মৃতি বিদ্যাপিঠ প্রাঙ্গণে লেখকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, র্যা লি, লাঠিখেলা, আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।



আলোচনা সভায় লেখকের চাচা আলতাফুর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিম ও প্রধান শিক্ষক আসাদুজ্জামান।



হুমায়ূন আহমেদের জন্ম নেত্রকোনার কুতুবপুরে, ১৯৪৮ সালের ১৩ নভেম্বর। বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। তিনি মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে শহীদ হন। মা আয়েশা ফয়েজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের মেধাবী ছাত্র হুমায়ূন আহমেদ পাঠ শেষে ওই বিভাগেই প্রভাষক হিসেবে যোগ দেন। একপর্যায়ে তিনি অধ্যাপনা ছেড়ে লেখালেখি, নাটক ও চলচ্চিত্র নির্মাণে যুক্ত হন। হুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। তিনি কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে গত বছরের ১৯ জুলাই নিউইয়র্কে ইন্তেকাল করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া