adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আসাম সীমান্ত দিয়ে ঢাকায় আসে আন্তর্জাতিক সন্ত্রাসীরা- যুগশঙ্খ রিপোর্ট

boarderনিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে ভারতের উত্তর-পূর্বের রাজ্য আসামকে আন্তর্জাতিক সন্ত্রাসীরা করিডোর হিসেবে ব্যবহার করছে বলে জানতে পেরেছে ভারতীয় গোয়েন্দা সংস্থা। লস্কর-ই-তৈয়বা, জয়স-ই-মোহাম্মদ, বরকত-উল-মুজাহিদীন, ইসলামিক স্টেট (আইএস), আল-কায়েদা ও জেএমবিসহ বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠনের সদস্যরা আসামের বেশ কয়েকটি সীমান্ত পয়েন্ট দিয়ে ঢাকায় যাতায়াত করে।
আসামের দৈনিক যুগশঙ্খ পত্রিকা ওই রাজ্যের মুখ্যমন্ত্রী তরুণ গগৈর বরাত দিয়ে বলেছে, আসামের সীমান্তকে ব্যবহার করছে আন্তর্জাতিক সন্ত্রাসীরা। আসামের নলবাড়ী, কাকরাঝাড়, দরং ও ধুবরীতে জাল বিছিয়েছে সন্ত্রাসীরা। সেখান থেকেই ঢাকায় আসা-যাওয়া করে তারা। আসামের বেশ কিছু তরুণ বাংলাদেশে জেএমবির কাছে প্রশক্ষিণ নিতে ঢাকায় এসেছিল।
তরুণ গগৈ ওই পত্রিকাকে আরো জানান, আসাম-বাংলাদেশের সীমান্ত এলাকায় টহল শিথিল থাকায় এর সুযোগ নিচ্ছে জঙ্গিরা।
পশ্চিমবঙ্গের বর্ধমান জেলায় খাগড়াগারে ২ অক্টোবর  জেএমবির বোমা কারখানায় বিস্ফোরণের পর ভারতের জাতীয় তদন্ত কর্তৃপক্ষ (এনআইএ) তদন্তে নেমে আসামে আন্তর্জাতিক সন্ত্রাসীদের অবস্থানের কথা জানতে পারে। সন্ত্রাসীরা আসামে নিরাপদে থেকেই ঢাকায় যাতায়াত করে বলে জেনেছে এনআইএ।
ত্রিপুরার সঙ্গে বাংলাদেশের সীমান্ত আসামের চেয়ে কম। অন্যদিকে পশ্চিমবঙ্গের সঙ্গে সীমান্ত বেশি হলেও কাঁটাতারের বেড়া এবং পুলিশি ততপরতা বেশি থাকায় এই রুট পরিহার করে সন্ত্রাসীরা।
বাংলাদেশ-আসামের সীমান্ত অনেকটাই নিরিবিলি। সিলেট অঞ্চলের সীমান্তে অনেক স্থানে কাঁটাতারের বেড়া নেই। আছে পাহাড়, নদী ও জঙ্গল। ওই রাজ্যের সঙ্গে সুসম্পর্ক বেশি থাকায় সীমান্তে টহলও ততটা কড়া নয়। ভারতের অন্য রাজ্যগুলোতে সহজে ঢোকা যায় বলে এই রুটটাই সন্ত্রাসীদের কাছে সব দিক দিয়ে নিরাপদ।
তবে এনআইএর তদন্তের পর আসাম সরকার সীমান্তে নজরদারি বাড়াবে বলে জানিয়েছে। অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে কড়াকড়িও আরোপ করা হচ্ছে।
সাম্প্রতিক সময়ে বাংলাদেশে একের পর এক বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর নেতা-কর্মীরা ধরা পড়ায় নতুন করে আশঙ্কা বাড়ছে। ফের সক্রিয় হচ্ছে জঙ্গিরা।
আল-কায়েদার শীর্ষ নেতা জাওয়াহিরি বাংলাদেশে তার সন্ত্রাসী সংগঠনের কার্যক্রম সম্প্রসারণের ঘোষণা দেওয়ার পর বাংলাদেশে আত্মগোপনে থাকা সন্ত্রাসী গোষ্ঠীগুলো সক্রিয় হওয়ার সাহস পায়।
একই সঙ্গে পুলিশি অভিযানের কারণে দেশ ছেড়ে ভারতের বিভিন্ন রাজ্যে সংগঠিত হ”েছ জেএমবিসহ বেশ কয়েকটি জঙ্গিগোষ্ঠী। ওপার থেকেই ঢাকায় নাশকতা সৃষ্টির ছক কষছে তারা।
নিরাপত্তা বিশ্লেষক  আব্দুর রব খান বলেন, আগে জঙ্গিগোষ্ঠীগুলো আলাদা আলাদাভাবে তাদের কার্যক্রম চালাত। এখন তাদের মধ্যে যোগাযোগ বেড়েছে এবং একসঙ্গে জঙ্গি কার্যক্রম চালানোর সমঝোতা হয়েছে। এটা দেশের জন্য খুবই উদ্বেগজনক। এই কানেকটিভিটি বা আন্তঃযোগাযোগ তাদের অনেকখানি শক্তিশালী করবে।
গতকাল জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের একজন শীর্ষ নেতা ধরা পড়েছে। এর আগে জেএমবির চারজন বোমারুকে ধরে গোয়েন্দা পুলিশ। একই সময়ে ইসলামিক স্টেটের দুই চরও ধরা পড়ে।
ঢাকা মহানগর পুলিশের মুখপাত্র মাসুদুর রহমান বলেন, জঙ্গিগোষ্ঠী সক্রিয় হলেও পুলিশের তৎপরতার কারণে তারা কোনো নাশকতা সৃষ্টি করতে পারছে না। ধরা পড়ে যাচ্ছে। তিনি জানান, পুলিশ সতর্ক। সরকারের জঙ্গিবিরোধী ততপরতা কঠোর থাকায় বাংলাদেশে সুবিধা করতে পারছে না সন্ত্রাসীরা। তবে যেকোনো সময় হামলা করার মতো সামর্থ্য আছে তাদের।
সন্ত্রাসীদের বিষয়ে খোঁজ নিতে শিগগিরই ঢাকায় আসবে এনআইএ। তখন হয়তো আন্তর্জাতিক সন্ত্রাসীদের সম্পর্কে আরো কিছু জানা যাবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া