adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানব পাচারকারীদের সম্পদ ও অর্থ খতিয়ে দেখবে দুদক


Dudok1433057132নিজস্ব প্রতিবেদক : আজ ৩১ মে রোববার দুপুরে এক সংবাদ সম্মেলনে দুদকের পরিচাল মো. নূর আহাম্মদ জানিয়েছেন, মানব পাচারের সঙ্গে জড়িতদের অগাধ সম্পদ ও অবৈধ অর্থ লেনদেনের অনুসন্ধানের বিষয়ে খুব শিগগিরই সিদ্ধান্ত নেবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।এক প্রশ্নের উত্তরে মানব পাচারের বিষয়ে দুদকের পরিচালক বলেন, মানব পাচারের বিষয়ে মিডিয়ায় অনেক সংবাদ প্রকাশিত হয়েছে। সেখানে মানব পাচারের সঙ্গে জড়িতের অগাধ সম্পদ ও অর্থ পাচারের বিষয়টি এসেছে। কমিশন ওই সব সংবাদ অত্যন্ত গুরুত্বের সহিত বিবেচনা করছে। খুব শিগগিরই অনুসন্ধানের বিষয়টি বিবেচনা করবে কমিশন।
 
অন্যদিকে এ বিষয়ে কমিশনের মহাপরিচালক (প্রতিরোধ) ড. শামসুল আরেফিন বলেন, মানব পাচার সংশ্লিষ্টদের বিরুদ্ধে যেখানে দুর্নীতি পাওয়া যাবে সেখানেই দুদক আইনী পদক্ষেপ নেবে।
 
হলমার্ক ও ডেসটিনির দুর্নীতির তদন্তের বিষয়ে সর্বশেষ অবস্থা সম্পর্কে দুদকের মহাপরিচালক বলেন, মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) কোম্পানি ডেসটিনির বিরুদ্ধে ৪ হাজার ১১৯ কোটি টাকা দুর্নীতির দুই মামলায় ইতোমধ্যে চার্জশিট দাখিল করা হয়েছে। এমডি রফিকুল আমীনসহ অনেকেই কারাগারে রয়েছেন।
 
অন্যদিকে হলমার্কের ফান্ডেড অংশের বিষয়ে তিনি বলেন, এই দুর্নীতির ফান্ডেড এক হাজার ৯৪১ কোটি টাকা আত্মসাতের ঘটনায় ৩৮টি মামলা হয়েছে। অন্যদিকে নন-ফান্ডেড ১ হাজার ৭১০ কোটি টাকা আত্মসাতের অনুসন্ধান নথিভুক্তি হলেও এ সংক্রান্ত সোনালী ব্যাংকের ২৮ সদস্যের তদন্ত কমিটির প্রতিবেদেনের ভিত্তিতে দুদক পুনরায় সিদ্ধান্ত নিতে পারে।
 
ধনকুব মুসা বিন শমসেরের সম্পদের অনুসন্ধানের বিষয়ে দুদকের মহাপরিচালক ড. শামসুল আরেফিন বলেন, তার বিরুদ্ধে সম্পদ বিবরণী নোটিশ জারি করা হয়েছে। তিনি দুদকের কাছে সময় প্রার্থনা করেছেন। তাকে আগামী ৭জুন পর্ন্ত সময় দেওয়া হয়েছে।
 
দুদকের মামলায় আসামি খালাসের বিষয়ে দুদকের অনুসন্ধান ও তদন্তে কোন দুর্বলতা রয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, যথাযথ অনুসন্ধান ও তদন্ত শেষে মামলা আদালতে যায়। তবে মামলার সাক্ষ্য-প্রমাণে দুর্বলতা থাকার কারণে অনেক সময় আসামি খালাস পায়। কিন্তু দুদকের অনুসন্ধান ও তদন্তে কোন দুর্বলতা রয়েছে এমন অবজারভেশন আদালত থেকে পাওয়া যায়নি।
 
সংবাদ সম্মেলনে জানুয়ারি থেকে এপ্রিল মাসের পরিসংখ্যান তুলে ধরা হয়। যেখানে বলা হয়, ওই সময়ে দুদকে প্রাপ্ত অভিযোগের সংখ্যা ২ হাজার ৭৯৮টি। এর মধ্যে গৃহীত অভিযোগের সংখ্যা ২৩২টি। ওই সময়ে মোট ১২৬টি মামলা ও ২১৬টি চার্জশিট দাখিল করা হয়।
 
অন্যদিকে শুধু এপ্রিল মাসে মোট ২৫টি মামলা ও ৪২টি চার্জশিট দাখিল করা হয়। এ মাসে মোট মামলা নিষ্পত্তি হয় ১২টি। এর মধ্যে ৫টি মামলায় সাজা ও ৭টি মামলায় আসামিরা খালাস পায়।
 
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন দুদকের পরিচলাক মো. বেলাল হোসেন ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া