২৪শে এপ্রিল, ২০১৮ ইং | ১১ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

৩০ হাজার যোদ্ধা রয়েছে আইএস’র

ছবি: সংগৃহীতআন্তর্জাতিক ডেস্ক : ইরাক ও সিরিয়ার বিশাল অংশ দখলে নেওয়া জঙ্গি গোষ্ঠী আইএস’র যোদ্ধার সংখ্যা ৩০ হাজারের মতো বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ। এর আগে সিআইএ আইএস’র যোদ্ধার সংখ্যার যে ধারণা করেছিল এ সংখ্যা তার চেয়েও প্রায় ৩ গুণ বেশি। খবর: সিএনএন।
আইএস ধ্বংসের অঙ্গীকার ও পরিকল্পনা জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার টেলিভিশনে দেওয়া ভাষণের একদিন পরই এ খবর জানালো সিআইএ। সিআইএর এক মুখপাত্র গণমাধ্যমকে জানিয়েছেন, ইরাক ও সিরিয়ার সীমান্তজুড়ে আইএস ২০ হাজার থেকে ৩১ হাজার ৫০০ জনের মতো যোদ্ধা সমবেত করতে পারে।
প্রথমে বিশেষজ্ঞরা ও যুক্তরাষ্ট্র জানিয়েছিল, আইএস যোদ্ধা ১০ হাজারের মতো, যাদের মধ্যে আইএস কর্তৃক জেল থেকে পলাতক আসামিরা এবং সুন্নি অনুগতরা রয়েছেন। সিআইএর ওই মুখপাত্র আরও জানান, গত জুন থেকে আইএস জঙ্গিদের নিজ দলে ভেড়াতে শুরুর করার পর এতো অল্প সময়ে সদস্য বৃদ্ধির পেছনে যুদ্ধের মাঠে তাদের সাফল্য, খলিফা শাসনব্যবস্থা প্রবর্তনের ঘোষণা ও বুদ্ধিমত্তা ভূমিকা রেখেছে।
তবে আইএসের পক্ষে এতো যোদ্ধা সংগ্রহ করার বিষয়টি অস্পষ্ট রয়ে গেছে। এদিকে, বৃহস্পতিবার সিআইএর অন্য একটি সূত্র জানিয়েছে, ইতোমধ্যে ১৫ হাজার  আইএস যোদ্ধা সিরিয়া গিয়েছেন। এদের মধ্যে প্রায় ২ হাজার পশ্চিমা নাগরিক রয়েছেন। এসব যোদ্ধার বিশ্বের মোট ৮০টি দেশ থেকে এসেছেন। আইএস’র ততপরতা বাড়তে থাকায় সিরিয়ায় হামলার বিষয়টি চিন্তা করছে যুক্তরাষ্ট্র। তবে রাশিয়া এই হামলার ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
এপ্রিল ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মার্চ    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া