adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চন্দ্রজয়ে মোদি ও ভারতবাসীকে শেখ হাসিনার অভিনন্দন

ডেস্ক রিপাের্ট: চাঁদের বুকে সফলভাবে মহাকাশযান চন্দ্রযান-৩ অবতরণ করায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও দেশটির জনগণকে অভিনন্দন জানিয়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিকেলে ভারতীয় হাইকমিশনের ফেসবুক পেইজে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ২৩ আগস্ট ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও দেশের জনগণকে চাঁদে চন্দ্রযান-৩-এর সফল অবতরণ উপলক্ষে অভিনন্দন জানিয়ে একটি বার্তা পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতকে বিশ্বের চতুর্থ রাষ্ট্র হিসেবে চাঁদের পৃষ্ঠে মহাকাশযান অবতরণ করানোর সাফল্যের জন্য ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) ও এর বিজ্ঞানীদের অভিনন্দন জানান তিনি।

এ ঐতিহাসিক অর্জনে বাংলাদেশও ভারতের সঙ্গে আনন্দ করছে, যা বিজ্ঞান ও মহাকাশ প্রযুক্তি খাতে অগ্রসর হওয়ার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার সব দেশের জন্য অত্যন্ত গর্বের এবং অনুপ্রেরণার বিষয়।

এর আগে, বুধবার (২৩ আগস্ট) ভারতের স্থানীয় সময় ৬টায় চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম অবতরণ করে চাঁদের মাটিতে। ঐতিহাসিক এই অভিযানের চূড়ান্ত মুহূর্ত সরাসরি সম্প্রচার করছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা-ইসরো। পৃথিবীর আর কোনো দেশ চাঁদের অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে এখন পর্যন্ত পৌঁছতে পারেনি।

এর আগে, চাঁদে সফলভাবে মহাকাশযান অবতরণ করে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন। এবার চতুর্থ দেশ হিসেবে নাম লিখিয়েছে ভারত। এর মধ্য দিয়ে চাঁদের দক্ষিণ মেরু আবিষ্কারের কৃতিত্বও গড়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা-ইসরো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া