adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৫৪ ভিআইপি এবার দুদকের কাঠগড়ায়

DUDUk-1426054533ডেস্ক রিপোর্ট : হলফনামায় মিথ্যা তথ্য দিয়ে চার দলীয় জোট সরকারের আমলে বিএনপির ৪৪ মন্ত্রী-এমপিসহ মোট ৫৪ জন ভিআইপির নামে রাজধানীর বনানীতে ২০ বিঘা জমি প্লট আকারে বরাদ্দ দেওয়া হয়।
 
বিএনপি সরকার ক্ষমতায় থাকাকালে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এ বরাদ্দ দেয়। কিন্তু হলফনামায় তথ্য গোপন করে বিধিবহির্ভূতভাবে বরাদ্দ দেওয়া হয়েছিল-এমন অভিযোগে ২০১৪ সালের শেষ দিকে অনুসন্ধানে নামে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
 
দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর হোসেনকে অনুসন্ধানি কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয় কমিশন। এরপর প্লট বরাদ্দপ্রাপ্ত বিএনপির ৫৪ জনের নামে ঢাকায় ফ্লাট-প্লট বরাদ্দের রেকর্ডপত্রের সত্যায়িত অনুলিপি চেয়ে ঢাকা জেলা রেজিস্ট্রার অফিসকে দুই দফা চিঠি দিয়ে ২০১৪ সালের নভেম্বরে রেকর্ডপত্র সংগ্রহ করে দুদক।
 
তথ্য-উপাত্ত হাতে পাওয়ার পর ঝিনাইদহের প্রাক্তন এমপি এমপি মো. মশিউর রহমান ও চাঁদপুরের প্রাক্তন এমপি আলমগীর হায়দার খানসহ বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে ইতিমধ্যে জিজ্ঞাসাবাদও করা হয়েছে।
 
এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে দুদকের এক উর্ধ্বতন কর্মকর্তা জানান, অনুসন্ধানের স্বার্থে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও গৃহায়ন অধিদপ্তর থেকে এ সংক্রান্ত নথিপত্র সংগ্রহ করা হয়েছে। তবে একটি অতিব গুরুত্বপূর্ণ তথ্যের জন্য অপেক্ষা করছি। ওই নথি হাতে পেলে আশা করছি অনুসন্ধানে নতুন গতি আসবে। শিগগিরই এর দৃশ্যমান অগ্রগতি চোখে পড়বে।
 
যাদের বিরুদ্ধে প্লট ও ফ্লাট বরাদ্দে অনিয়মের অভিযোগ তারা হলেন- লক্ষ্মীপুরের প্রাক্তন এমপি আবুল খায়ের ভূঁইয়া ও প্রাক্তন এমপি শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সিলেটের প্রাক্তন এমপি এম ইলিয়াছ আলী, গাজীপুরের প্রাক্তন এমপি এ কে এম ফজলুল হক মিলন, বরিশালের প্রাক্তন এমপি মজিবর রহমান সারোয়ার, প্রাক্তন এমপি জহির উদ্দিন স্বপন ও মোয়াজ্জেম হোসেন আলাল, কিশোরগঞ্জের প্রাক্তন এমপি মজিবুর রহমান মঞ্জু, রাজশাহীর প্রাক্তন এমপি অ্যাডভোকেট মো. নাদিম মোস্তফা ও প্রাক্তন এমপি মো. কবির হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাবিনা শারমিন, ভোলার প্রাক্তন এমপি মো. হাফিজ ইব্রাহিম, প্রাক্তন মন্ত্রী প্রয়াত আব্দুল মান্নান ভূঁইয়া, বরিশালের প্রাক্তন এমপি আবুল হোসেন খান ও প্রাক্তন মন্ত্রী আব্দুল্লাহ আল নোমান, প্রাক্তন এমপি হামিদা বানু শোভা, প্রাক্তন ডেপুটি স্পিকার আখতার হামিদ সিদ্দিকী ও ব্যবসায়ী মো. সামছুজ্জোহা খান, ঝিনাইদহের প্রাক্তন এমপি মো. মশিউর রহমান, কুমিল্লার প্রাক্তন এমপি বেগম সেলিমা রহমান, সাতক্ষীরার প্রাক্তন এমপি হাবিবুল ইসলাম হাবিব, নরসিংদীর প্রাক্তন এমপি মৃত সামছুদ্দিন আহমেদ এছাক ও প্রাক্তন এমপি খায়রুল কবির খোকন, মৌলভীবাজারের প্রাক্তন এমপি এম নাসের রহমান, যশোরের ব্যবসায়ী মফিদুল হাসান (তৃপ্তি), চাঁদপুরের প্রাক্তন এমপি আলমগীর হায়দার খান, প্রাক্তন উপমন্ত্রী আসাদুল হাবিব দুলু, মুন্সীগঞ্জের ব্যবসায়ী ইমতিয়াজ আহম্মেদ ও ব্যবসায়ী মহিউদ্দিন খান, ঝিনাইদহের প্রাক্তন এমপি শহিদুল ইসলাম, নাটোরের প্রাক্তন এমপি ফজলুর রহমান, ভোলার প্রাক্তন এমপি নাজিম উদ্দিন আলম, নেপাল আরব ব্যাংক লিমিটেডে কর্মরত আসাদুল আশরাফ, প্রাক্তন এমপি শহিদুল আলম তালুকদার, গুলশানের ব্যবসায়ী মেহেদী হাসান, কক্সবাজারের প্রাক্তন এমপি শাহজাহান চৌধুরী, মতিঝিলের ব্যবসায়ী মাসুদা একরাম, প্রাক্তন মন্ত্রী তরিকুল ইসলাম, বনানীর ব্যবসায়ী এসএম হাসান রাজা, প্রফেসর মনিরুজ্জামান মিঞা, চট্টগ্রামের প্রাক্তন এমপি ও প্রাক্তন মন্ত্রী মীর মো. নাসির উদ্দিন, টাঙ্গাইলের প্রাক্তন এমপি ও প্রাক্তন প্রতিমন্ত্রী লুৎফর রহমান আজাদ, প্রাক্তন এমপি আলমগীর কবির, ঠাকুরগাঁয়ের প্রাক্তন এমপি হাফিজ উদ্দিন আহম্মেদ, চাঁদপুরের প্রাক্তন এমপি ও মন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন, প্রাক্তন এমপি মো. আব্দুল হাই, রাজশাহীর প্রাক্তন মেয়র ও এমপি মো. মিজানুর রহমান মিনু, কুমিল্লা সদরের মৃত আব্দুল ওয়াহাবের স্ত্রী সুফিয়া খাতুন, নারায়ণগঞ্জের প্রাক্তন এমপি অধ্যাপক মো. রেজাউল করিম, ঢাকার প্রাক্তন এমপি নাসির উদ্দিন পিন্টু, নোয়াখালীর প্রাক্তন এমপি ও প্রতিমন্ত্রী বরকত উল্লাহ বুলু, বরিশালের সালেহ আহমেদ এবং ঢাকার বাসিন্দা মো. আলী তারেক।
 
তবে এর মধ্যে প্রাক্তন মন্ত্রী আবদুল মান্নান ভূঁইয়া,নরসিংদীর প্রাক্তন এমপি সামসুদ্দিন আহমেদ এছাক মারা যওয়ায় এবং সিলেটের প্রাক্তন এমপি ইলিয়াস আলী নিখোঁজ থাকায় অনুসন্ধান প্রক্রিয়া থেকে তাদের নাম বাদ দেওয়া হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া