১৯শে মে, ২০১৯ ইং | ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

অর্থনৈতিক সব সূচক সন্তোষজনক: বললেন অর্থমন্ত্রী

ডেস্ক রিপাের্ট : চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে রপ্তানি আয়, প্রবাস আয়, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, ব্যাপক মুদ্রা সবররাহসহ মৌলিক সামষ্টিক অর্থনৈতিক সূচকের অবস্থান বেশ সন্তোষজনক বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সংসদে বাজেট ২০১৮-১৯ : প্রথম প্রান্তিক অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি ও আয়-ব্যয়ের গতিধারা এবং সামষ্টিক অর্থনৈতিক বিশ্লেষণ সংক্রান্ত প্রতিবেদনে এ কথা বলেন অর্থমন্ত্রী। প্রতিবেদনটি রবিবার সংসদে উপস্থাপন করা হয়।

মন্ত্রী বলেন, ২০১৭-১৮ অর্থবছরের প্রথম প্রান্তিকের তুলনায় চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর রাজস্ব আদায় ১২ দশমিক ৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে, সরকারি ব্যয় বেড়েছে ১০ দশমিক ৩৮ শতাংশ এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন বিগত অর্থবছরে প্রথম প্রান্তিকে ছিল মোট বরাদ্দের ১০ দশমিক ২ শতাংশ। এর বিপরীতে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে বাস্তবায়নের হার দাঁড়িয়েছে ৭ দশমিক ৮৮ শতাংশ।

মুস্তফা কামাল বলেন, রপ্তানি আয় বিগত অর্থবছরের প্রথম প্রান্তিকের ৮ দশমিক ৬৬ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ৯ দশমিক ৯৪ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। প্রথম প্রান্তিকে রপ্তানি আয়ের প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ৭৫ শতাংশ, বিগত অর্থবছরের একই সময়ে যা ছিল ৭ দশমিক ৬১ শতাংশ।

অর্থমন্ত্রী বলেন, আমদানি ব্যয় ১১ দশমিক ৪৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৪ দশমিক ৬৯ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে, বিগত অর্থবছরে এ প্রবৃদ্ধি ছিল ২৮ দশমিক ৩৯ শতাংশ। আমদানি ঋণপত্র খোলার প্রবৃদ্ধি হয়েছে মাত্র শূন্য দশমিক ৩৫ শতাংশ এবং ব্যক্তি খাতে ঋণপ্রবাহ ১৪ দশমিক ৬৭ শতাংশ বেড়েছে।

মুস্তফা কামাল বলেন, প্রবাস আয়ে প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ৭৩ শতাংশ। বিগত অর্থবছরের একই সময়ে প্রবাস আয়ে প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ৪৮ শতাংশ। বৈদেশিক মুদ্রার রিজার্ভ মোটামুটি স্থিতিশীল রয়েছে, গত ৩০ সেপ্টেম্বরে রিজার্ভ ছিল ৩১ দশমিক ৯৬ বিলিয়ন ডলার।

অর্থমন্ত্রী বলেন, বার্ষিক গড় মূল্যস্ফীতি ২০১৭ সালের সেপ্টেম্বরে ৫ দশমিক ৫৫ শতাংশ থেকে বেড়ে গত সেপ্টেম্বরে ৫ দশমিক ৬৮ শতাংশ হয়েছে। অন্যদিকে পয়েন্ট-টু-পয়েন্ট মূল্যস্ফীতি ২০১৭ সালের সেপ্টেম্বরে ৬ দশমিক ১২ শতাংশ থেকে কমে গতবছর সেপ্টেম্বরে ৫ দশমিক ৪৩ শতাংশ হয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
মে ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া