adv
১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শতভাগ কটন কাগজে আসছে ১০০ টাকার নোট

ডেস্ক রিপাের্ট : আগামী ৭ মার্চ থেকে ১০০ টাকা মূল্যমানের নতুন নোট বাজারে ছাড়তে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। শতভাগ কটন কাগজে উন্নতমানের কোটিংয়ের মাধ্যমে তৈরি এই নোট হবে দীর্ঘস্থায়ী। বঙ্গবন্ধুর ছবি সংবলিত ইউভি কিউরিং বার্নিশযুক্ত এই নোটের প্রধান বেশিষ্ট্য হলো— এটি পিচ্ছিল হওয়ায় এর ওপর কোনো ধরনের কলম কিংবা পেন্সিল দিয়ে লেখা যাবে না। প্রথম দিন বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখা থেকে ইস্যু করা হবে নতুন এই নোট। পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকেও তা ইস্যু করা হবে।

মঙ্গলবার (৫ মার্চ) বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র জি এম আবুল কালাম আজাদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উচ্চ মূল্যমানের ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য আরও বেশি দৃঢ় করার লক্ষ্যে উন্নতমানের কোটিং করা ব্যবহার করে শতভাগ কটন কাগজে দীর্ঘস্থায়ী এই নোট তৈরি করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবিরের সই করা ১৪০ মিলিমিটার বাই ৬২ মিলিমিটার পরিমাপের ১০০ টাকা মূল্যমানের এই ব্যাংক নোট এরই মধ্যে মুদ্রণ করা হয়েছে। আগামী ৭ মার্চ বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এবং পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকেও ইস্যু করা হবে।

উল্লেখ্য, বার্নিশযুক্ত নোটে প্রচলিত ১০০ টাকার নোটের আগের সব বৈশিষ্ট্যও অক্ষুণ্ন থাকবে। নোটের রঙ, ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্যও (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য তিনটি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে। নতুন মুদ্রিত নোটের পাশাপাশি বর্তমানে বাজারে থাকা ১০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে একইসঙ্গে চালু থাকবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া