adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির মোকাবিলায় মাঠে নামছে ১৪ দল

নিজস্ব প্রতিবেদক : বিরোধী জোটের মোকাবেলায় মাঠে নামছে মতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। জাতীয় নির্বাচন, সরকার গঠন ও উপজেলা নির্বাচনের কারণে গত তিন মাস এ জোটের কোন রাজনৈতিক কর্মসূচি দেখা যায়নি। এখন বিরোধী জোটকে রাজনৈতিকভাবে মোকাবিলার জন্য আবারও আঁটঘাট বেঁধে মাঠে নামছে মতাসীন জোট।
গত তিনমাসে বিএনপি ও জামায়াতের রাজনৈতিক কোনো কর্মসূচি ছিল না।
সংবাদ সম্মেলন আর আলোচনা সভা ঘিরে চলেছে তাদের রাজনীতি। যার জন্য ঝিমিয়ে পড়েছিল মতাসীন জোট। সেমিনার সভায় বিরোধী জোটের বক্তব্যের জবাব দিয়েই চুপসে থেকেছে ১৪ দল নেতারা। এপ্রিলের শেষ দিকে এসে স্বাধীনতা বিরোধীশক্তি জামায়াত ও তাদের প্রশ্রয়দাতা বিএনপি পৃথক কর্মসূচি নিয়ে মাঠে নেমেছে। এতে ঘুম ভেঙ্গেছে মতাসীনদের। এবার বিরোধীজোটকে মোকাবেলা করা, নিজেদের তৃণমূলকে ঐক্যবদ্ধ ও সক্রিয় করার তাগিদে প্যাকেজ কর্মসূচি নিয়ে মাঠে নামছে ১৪ দলীয় জোট। তাদের (১৪ দলের) তৃণমূল সফর ও জনসমাবেশ কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন জোটশীর্ষ নেতারা। 
তিস্তার পানির ন্যায্য হিস্যার দাবিতে লং মার্চের মত কর্মসূচি নিয়ে মাঠে নামে বিরোধী জোট। যার কারণে মাথায় বাজ পড়েছে মতাসীন ১৪ দলীয় জোটের। জনসমর্থন ধরে রাখা ও বিরোধী জোটের অপপ্রচারের জবাব দিতে আবারও মাঠে নামছে তারা। 
১৪ দল নেতারা বলছেন, গণতান্ত্রিক ধারাবাহিকতা, স্থিতিশীলতা, শান্তি, নিরাপত্তা, উন্নয়ন ও যুদ্ধাপরাধীদের বিচার কাজ বাধাগ্রস্ত করা এবং বিএনপি-জামায়াত অশুভ জোটের দেশবিরোধী ষড়যন্ত্রের বিরুদ্ধে জাতীয় গণজাগরণ সৃষ্টির উদ্দেশ্যে পর্যায়ক্রমে দেশব্যাপী সফর করবেন কেন্দ্রীয় ১৪ দলের নেতারা।  
১৪ দলের মুখপাত্র, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম  জানান, বিএনপির নৈরাজ্য, যুদ্ধাপরাধীদের বিচার ও লং মার্চের নামে গণতন্ত্রের ধারাবাহিকতা বিনষ্টের চক্রান্তের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে তিনটি বিভাগীয় জেলায় তিনদিনে তিনটি টিমে সফর করবেন তারা। এরমধ্যে ২৬ এপ্রিল খুলনায়, ২৭ এপ্রিল ঢাকার সাভারে ও ২৮ এপ্রিল ময়মনসিংহ শহরে সমাবেশ করবে ১৪ দলীয় জোট।
১৪ দল নেতারা মনে করেন, জনসমর্থনহীন বিএনপি ৫ জানুয়ারির নির্বাচন বানচাল ও রাজপথে সরকার বিরোধী শক্তিশালী আন্দোলন গড়ে তুলতে না পারায় হতাশ হয়ে পড়েছে। ভেঙ্গে গেছে সাংগঠনিক শক্তি। যার জন্য নেতা-কর্মীদের চাঙ্গা করতে এখন তিস্তার ন্যায্য হিস্যার দাবি নিয়ে কর্মসূচি দিয়েছে। 
এদিকে আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত জানিয়েছেন, বিএনপির লংমার্চ কর্মসূচি নিছক ভারত বিরোধিতার জন্য। নির্বাচনকালীন বন্ধু রাষ্ট্র ভারতকে উস্কে দিতে এ কর্মসূচি পালন করছে তারা। 
তিনি বলেন, বিএনপি মতায় থাকাকালে ১০ বছরেও এ নিয়ে কথা বলেনি। আমরা গঙ্গার পানি প্রবাহ নিশ্চিত করেছি। এটারও (তিস্তা) সমাধান হবে। এজন্য বিএনপিসহ সবাইকে সহযোগিতা করা ও সমঝোতায় আসতে হবে। ভারতের নির্বাচনের পর যে সরকারই মতায় আসে তাদের সঙ্গে কূটনৈতিকভাবে সমঝোতায় মাধ্যমে এ সমস্যার সমাধান করা যাবে বলেও আশা প্রকাশ করেন সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির এ সভাপতি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া