adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ত্র আমদানিতে ভারতের খরচ ৮২ হাজার কোটি টাকা

INDIAআন্তর্জাতিক ডেস্ক : ভারত সামরিক খাতে ক্রমশ খরচ বাড়াচ্ছে। গত কয়েক বছরে অস্ত্র আমদানিতে শীর্ষের দিকে এগোচ্ছে মোদী সরকার। বরাদ্দ বাড়ছে হু হু করে। এমনকি অস্ত্র আমদানিতে ব্রিটেনের মত দেশকেও পিছনে ফেলে দিচ্ছে ভারত।

জানা যায়, গত তিন বছরে অস্ত্র আমদানিতে মোট ৮২,৪৯৬ কোটি টাকা খরচ করেছে দেশটি।  হার্ডওয়্যার, ওয়েপন সিস্টেম ইত্যাদি কেনা হয়েছে বিদেশ থেকে। রাজ্যসভায় বিরোধীদের প্রশ্নের উত্তরে এমনটাই জানিয়েছে, প্রতিরক্ষা মন্ত্রী রাষ্ট্রমন্ত্রী সুভাষ ভামরে। তিনি জানান, ২০১৩-১৪ ও ২০১৫-১৬ আর্থিক বর্ষে মোট ৭০,২২৮ কোটি টাকার চুক্তি করা হয়েছে। এছাড়া দেশে অস্ত্র কররা জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও জানান কেন্দ্রীয় মন্ত্রী। ভামরে আরও বলেন, বিদেশি সংস্থার থেকে জিনিস কিনতে খরচ হয়েছে ৩৫,০৮২ কোটি, সামরিক সরঞ্জাম ও অস্ত্র তৈরির জন্য ২০৫টি ভারতীয় সংস্থাকে মোট ৩৪২টি লাইসেন্স ইস্যু করা হয়েছে।

দেশটির সেনাবাহিনীতে কতজন মহিলা অফিসার রয়েছে, সে বিষয়ে প্রশ্ন করা হলে ভামরে জানান, মোট ১৫২৮ জন মহিলা অফিসার রয়েছে, নৌবাহিনীতে ৪৬৯ ও এয়ারফোর্সে ১৫৮১। মেডিক্যাল সার্ভিসে ১২৮৮ জন ও নার্সিং সার্ভিসে ৪০৯৪ জন মহিলা রয়েছেন। ২০১৪ থেকে ২০১৬-র মধ্যে ছ’টি হেনস্থার অভিযোগ এসেছে মহিলা কর্মীদের কাছ থেকে। গত দু’বছরে বায়ুসেনার দুই মহিলা সদস্য ও গত আট বছরে নৌবাহিনী থেকে চার মহিলা সদস্য অভিযোগ জানিয়েছেন। অন্য একটি প্রশ্নের উত্তরে মন্ত্রী জানিয়েছেন, ২০১৪ থেক ১৬-র মধ্যে ৫৮ জন সেনা জওয়ানের মৃত্যু হয়েছে প্রাকৃতিক দুর্যোগের কারণে। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া