adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেষ চমকে বাংলাদেশের রোমাঞ্চকর জয়

b-b-bক্রীড়া প্রতিবেদক : শেষ দশ ওভারের চমকে রোমাঞ্চকর জয়ে সিরিজে শুভ সূচনা করলো বাংলাদেশ। সেই সঙ্গে অ্যাকশন শুধরে এই ম্যাচেই ফেরা তাসকিন আহমেদ হয়ে গেলেন নায়ক। প্রথমে ৬ ওভারে ৪৯ রান দিয়ে উইকেটশূন্য তাসকিন পরের দুই ওভারেই ৪ উইকেট তুলে নিয়ে দারুণভাবে ম্যাচ জেতালেন। অপরদিকে টানা ৪০ ওভার স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করে জয় যেনো হাতের মুঠোয় রেখেছিলো আফগানিস্তান। দুরুদুরু বুকে মাঠের দর্শক আর টিভির দর্শকরা খেলা দেখছিলেন। আফগানদের ব্যাটিং শৈলী বড়ই বেগ দিচ্ছিলো বিশ্বসেরা টাইগার বোলারদের। দলপতি মাশরাফির কপালে চিন্তার ভাঁজ। একের পর এক বোলার বদল আর ফিল্ডিং বদল করে আফগানদের উপর চাপ সৃষ্টি করতে চেষ্টা করেছেন অবিরত। শেষ পর্যন্ত দলনায়কের পরিশ্রম সফল হলো। আফগানিস্তানের কাছ থেকে জয় ছিনিয়ে আনলো ৭ রানে হারিয়ে। ফলে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে জিতে ১-০তে এগিয়ে গেলো লাল-সবুজের দেশ।
আফগানিস্তানের যখন ৬০ বলে দরকার ৭৭। হাতে ৮ উইকেট। মনে হচ্ছিল আফগানদের জয় শুধু সময়ের ব্যাপার। সেখান থেকেই শেষ ১০ ওভারের দুর্দান্ত লড়াইয়ে ম্যাচ জিতে নেয় মাশরাফিবাহিনী। বাংলাদেশের ২৬৫ রানের জবাবে আফগানরা শেষ পর্যন্ত করতে পারল ২৫৮। প্রায় এক বছর পর ওয়ানডে খেলতে নামা বাংলাদেশ সাময়িকী হেঁচকি সামলে ম্যাচ জিতে নিল ৭ রানে। সিরিজের প্রথম ম্যাচটায় জয় ভীষণ দরকার ছিল নতুন মিশন ভালোভাবে শুরু করতে। অ্যাকশন শুধরে এই ম্যাচেই ফেরা তাসকিন হয়ে গেলেন নায়ক। প্রথমে ৬ ওভারে ৪৯ রান দিয়ে উইকেটশূন্য তাসকিন পরের দুই ওভারেই ৪ উইকেট তুলে নিয়ে দারুণভাবে ম্যাচ জেতালেন। সেও এমন এক সময়, বাংলাদেশের জয়ের আশা প্রায় শেষ। নিজের টানা দুই ওভারে জোড়া জোড়া শিকার করে ম্যাচ জিতেয়েছেন তাসকিন।
২৫ সেপ্টেম্বর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং নেয় বাংলাদেশ। তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদের হাফ সেঞ্চুরি এবং সাকিব আল হাসানের দায়িত্বশীল ব্যাটিংয়ের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৬৫ রান সংগ্রহ করে স্বাগতিকরা।  টাইগারদের হয়ে তামিম ৮০, মাহমুদউল্লাহ ৬২ ও সাকিব করেন ৪৮ রান।
আফগানদের হয়ে সবচেয়ে খরুচে বোলিং করেন দৌলত জাদরানই। তিনি ১০ ওভারে ৭৩ রানে ৪ উইকেট নিয়েছেন তিনি। এছাড়া মোহাম্মদ নবী ও রাশিদ খান নিয়েছেন ২টি করে উইকেট। বাকি দুটি উইকেট গেছে নাভিন-উল-হক ও মিরওয়াইস আশরাফের দখলে। এদিন ১৪ সদস্যের দল থেকে শফিউল ইসলাম, নাসির হোসেন ও মোসাদ্দেক হোসেন সৈকতকে একাদশের বাইরে রেখে মাঠে নেমেছে বাংলাদেশ। আর আফগানিস্তান
দলে ১৭ বছর বয়সী পেসার নাভিন-উল-হকের অভিষেক হয়েছে।
জবাবে জয়ের জন্য আফগানরা ২৬৬ রানের লক্ষ্যে ব্যাট করে। বড় জয়ের লক্ষ্যে খেলতে নেমে আফগানদের শুরুটা ভালোই হয়েছে, যদিও তাসকিনের প্রথম ওভারে মোহাম্মদ শেহজাদের একটি সহজ ক্যাচ ছেড়েছেন ইমরুল কায়েস। এছাড়া পঞ্চম ওভারের পঞ্চম বলে শাবির নুরের আরেকটি ক্যাচ মিস করেন রুবেল হোসেন। প্রথম ৫ ওভার শেষে বিনা উইকেটে ২০ রান তোলে সফরকারীরা। এরপর ভয়ঙ্কর হয়ে ওঠেন মোহাম্মদ শেহজাদ। তাসকিন-মাশরাফিদের ওপর চড়াও হন এই ব্যাটসম্যান। তবে খুব বেশি ক্ষতি হওয়ার আগেই শেহজাদকে ফেরান টাইগার দলপতি। ২১ বলে ৩১ রান করে শেহজাদ আউট হওয়ার ঠিক পরের ওভারেই আফগানদের আরেকটি ধাক্কা দেন সাকিব আল হাসান। শাবির নুরিকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।
এরপর উইকেটে এসে ইনিংস গড়ায় মনোযোগী হন আফগান ব্যাটসম্যানরা। রহমতউল্লাহ ও হাসমতউল্লাহ শাহিদির শতরানের জুটিতে ধীরে ধীরে আফগানরা এগুতে থাকে লক্ষ্যের পথে। শুরুতে দেখেশুনে খেললেও সুযোগ বুঝে হাতখুলে মারতে শুরু করেন দুজনেই। রুবেলকে ছয় মেরে অর্ধশতকে পৌঁছান রহমত। যখন মনে হচ্ছিল, ম্যাচটা প্রায় জিতেই যাচ্ছে আফগানিস্তান, ঠিক সেই সময়ই রহমত শাহকে সাজঘরে পাঠিয়ে বাংলাদেশকে ম্যাচে ফিরিয়ে আনেন সাকিব। সাকিবকে এগিয়ে এসে মারতে গিয়ে বলের লাইন মিস করেন রহমত। স্টাম্পস ভাঙতে বিন্দুমাত্র দেরি করেননি মুশফিকুর রহিম। এই উইকেট নিয়ে টেস্ট ও টি-২০ ক্রিকেটের পর ওয়ানডেতেও দেশের সর্বোচ্চ উইকেট শিকারি এখন সাকিব। ২০৭ উইকেট নিয়ে তার পরেই রয়েছেন আবদুর রাজ্জাক।
৭১ রানে বিদায় নেন রহমত। ৪৪তম ওভারে আরেক ব্যাটসম্যান ইহসানউল্লাহ শাহিদিকে ফিরিয়ে টাইগারদের জয়ের আশা আরও একটু বাড়িয়ে দেন তাইজুল। ফেরার আগে ১১০ বলে ৭২ রান করেন শাহিদি।
কিন্তু এর পরের ওভারেই ১১ রান দিয়ে বাংলাদেশের জয়টা কঠিন করে তোলেন রুবেল। উপায় না দেখে বল হাতে নেন মাশরাফি। নিজের শেষ ওভারে নজিবুল্লাহ জাদরানকে ফিরিয়ে ম্যাচে আবারও চাঞ্চল্য ফেরান ম্যাশ।
তবে পরের বলেই মাশরাফিকে মিড উইকেটের ওপর দিয়ে বিশাল এক ছয় মেরে নিজেদের সম্ভাবনাটা জিইয়ে রাখেন আফগান অধিনায়ক আজগর স্ট্যানিকজাই। ৪৮তম ওভারের চতুর্থ বলে মোহাম্মদ নবীকে ফিরিয়ে দিয়ে ম্যাচে বাংলাদেশের কর্তৃত্ব প্রতিষ্ঠা করেন তাসকিন। পরের বলেই আফগান দলপতিকে বিদায় করে টাইগারদের নিশ্চিত জয়ের পথে নিয়ে যান তাসকিন আহমেদই। এরপর ৪৯তম ওভারে আট রান দিলেও দুর্দান্ত বল করেন রুবেল হোসেন। শেষ ওভারে আফগানদের জয়ের জন্য দরকার ছিল ১৩ রান। প্রথম বলে দুই রান দিলেও দ্বিতীয় বলে মীরওয়াইশ আশরাফকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তাসকিন। পরের চারটি বলে কেবল একটি রানই নিতে পেরেছে আফগানিস্তান। টাইগার বোলারদের মধ্যে তাসকিন আহমেদ একাই নে চারটি উইকেট। এছাড়া অধিনায়ক মাশরাফি ও সাকিব দুটি করে উইকেট নেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া