adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানকে ‘অব্যাহতি’ দিয়ে জাগপা একাংশের কমিটি

safiul_alam_prodhan_1_27389_1476103794নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক অঙ্গনে এক নেতার এক দল হিসেবেই পরিচিত শফিউল আলম প্রধানের প্রতিষ্ঠিত দল জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)।

দলটির সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমানের কিছুটা পরিচিতি থাকলেও বাকিরা সবাই অপরিচিত।

সেই অপরিচিত কয়েক নেতা শফিউল আলম প্রধান ও লুৎফর রহমানকে বাদ দিয়ে নিজেরা জাগপার মূল নেতৃত্বকারী দাবি করছেন।

তারা দলের প্রতিষ্ঠাতা সভাপতি শফিউল আলম প্রধানকে 'অব্যাহতি' দিয়ে নতুন কমিটিও ঘোষণা করেছেন।

১০ অক্টােবর সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ কে এম মহিউদ্দিন আহাম্মেদকে সভাপতি ও মো. মুজিবুর রহমানকে সাধারণ সম্পাদক মনোনীত করা হয়েছে।

রোববার দলীয় কার্যালয়ে এক বর্ধিত সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এই অংশের নেতারা বলছেন, তারা বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটেও থাকবেন না।

তবে শফিউল আলম প্রধান বলেন, 'বন্দুকের নলের ভয়ে আর আর্থিক সুবিধা পেয়ে কয়েকজন এ রকম বলে বেড়াচ্ছেন। তাদের সঙ্গে নেতাকর্মীদের কোন সম্পর্ক নেই। জাগপা ২০ দলীয় জোটে আছে এবং থাকবে।'

স্বঘোষিত অংশের সাধারণ সম্পাদক মো. মুজিবুর রহমান বলেন, শফিউল আলম দলটাকে নিজের মতো করে চালিয়েছেন। সবকিছু তিনি একাই সিদ্ধান্ত নিতেন। দলে আমাদের কোন মূল্যায়ন ছিল না। তাই তার নেতৃত্ব থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেই।

কোন আর্থিক প্রলোভন বা ক্ষমতাসীনদের ভয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, তেমন কোনো ব্যাপার নয়। জামায়াতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখা, মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ড পাওয়া আসামিদের মুক্তির দাবি এবং নির্বাচনী রাজনৈতিক ব্যবস্থার বিপরীতে অবস্থান নেয়ায় শফিউল আলম প্রধানকে বাদ দিয়ে নতুন করে দল করার সিদ্ধান্ত নেই। একই কারণে ২০ দলে না থাকার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরও জানান, আগামী বছর ৪ এপ্রিল দলের কাউন্সিল অনুষ্ঠিত হবে। এর পূর্বে নতুন কমিটির নেতৃত্বে সারা দেশে সাংগঠনিক সফরের মাধ্যমে জেলা কমিটিগুলো পূর্নগঠন করা হবে।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের পর বিএনপির নেতৃত্বাধীন জোটের শরিক বেশ কয়েকটি দল ভেঙে গেছে। এর মধ্যে ২০১৪ সালের ২৫ আগস্ট বিএনপি জোট ছাড়ার ঘোষণা দেন এনপিপির শওকত হোসেন নীলু। পরে দল ভেঙে ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে একটি অংশ বিএনপি জোটে থেকে যায়। আবদুল লতিফ নেজামীর নেতৃত্বাধীন ইসলামী ঐক্যজোটের ক্ষেত্রেও ঘটেছে একই ঘটনা। এছাড়া এনডিপি, সাম্যবাদী দল, ন্যাশনাল আওয়ামী পার্টিও (ভাসানী-ন্যাপ) ভেঙে একাংশ জোটের সঙ্গে আছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া