adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজামীর ফাঁসির চূড়ান্ত রায়ে পাকিস্তান জামায়াত ইসলামের বিক্ষোভ

pakistan jamate islam portest against motiur rahman nizamai trial pic_97884আন্তর্জাতিক ডেস্ক : একাত্তরের বদর নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসির চূড়ান্ত রায়ের প্রতিবাদেও বিক্ষোভ দেখিয়েছে পাকিস্তান জামায়াতে ইসলাম।এর আগে জামায়াত নেতা মুজাহিদ ও বিএনপি নেতা সাকা চৌধুরীর ফাঁসি কার্যকরের পরও পাকিস্তান সরকার থেকে শুরু করে পাক জামায়াতে ইসলাম ক্ষোভ প্রদর্শন এবং প্রতিবাদ জানিয়েছিল। পাকিস্তান বরাবরই একাত্তরের মানবতাবিরোধীদের পক্ষ অবলম্বন করে নানা সময়ে বিবৃতি দিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ জামায়াতে ইসলামের আমির এবং একাত্তরে পাকিস্তানের পক্ষ নিয়ে বাঙ্গালি নিধনের অ্ন্যতম হোতা মতিউর রহমান নিজামীর ফাঁসির চূড়ান্ত রায়ের পর বৃহস্পতিবার রাস্তায় নেমে আসে পাকিস্তান জামায়াতের নেতাকর্মীরা।

এর আগে জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসির পর পাকিস্তান পার্লামেন্টে একটি নিন্দা প্রস্তাব গৃহীত হয়, সেখানে জামায়াতের চাপ ছিল বলে বিভিন্ন গণমাধ্যমে খবর আসে। যুদ্ধাপরাধীদের গুরু গোলাম আযমের আমৃত্যু কারাদণ্ডের রায়ের পরও তারা বিক্ষোভ দেখায়।

বৃহস্পতিবার ইসলামাবাদে পাকিস্তান জামায়াতের ছাত্র সংগঠন জমিয়তে তলাবার ব্যানারে এক বিক্ষোভ মিছিল ও সমাবেশে দলের সেক্রেটারি জেনারেল লিয়াকত বালুচ নিজামীর ফাঁসির দণ্ডের নিন্দা জানান।

পাকিস্তান জামায়াতের ওয়েবসাইটে প্রকাশিত বালুচের ওই বক্তব্য দেশটির গণমাধ্যমেও প্রকাশিত হয়েছিল।

লিয়াকত বালুচ বলেন, নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর হলে তা হবে ন্যায়বিচারের হত্যাকাণ্ড। শেখ হাসিনা ওয়াজেদের সরকার ক্ষমতা দীর্ঘায়িত করতে বিরোধীদের নির্মূলের চেষ্টা চালাচ্ছে। ভারত সরকারের আদেশে বাংলাদেশ সরকার জামায়াতে ইসলামীর বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে, যা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীকে সঙ্গে নিয়ে পাবনায় হত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী গণহত্যার দায়ে দেড় বছর আগে নিজামীর ফাঁসির রায় দিয়েছিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গত বুধবার আপিল বিভাগ সেই সাজাই বহাল রাখে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া