adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

থাইল্যান্ডের নির্বাচন পরবর্তী হালচাল

image_76356_0ঢাকা: সরকারবিরোধীদের প্রতিরোধের মুখেই সম্পন্ন হয়েছে ২০১৪ সালের থাই সংসদ নির্বাচন। বিরোধী দল অনির্বাচিতদের মধ্যে থেকে একটি বিশেষ কাউন্সিল গঠন করে নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছিল। প্রধানমন্ত্রী ইংলাক ও তার দল তা প্রত্যাখ্যান করে। বিরোধী দল এরপর প্রার্থীদের নিবন্ধনে বাধা দেয়, দেশের গুরুদ্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্রগুলো অচল করে দেয় এবং নির্বাচনের দিন ব্যালট সরবরাহে বাধা দেয়, ভোটারদের নিরুৎসাহিত করে বিপুল তৎপরতায়। এরপরও প্রায় ৯০ ভাগ আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু সকল আসনে এ নির্বাচন না হওয়ার কারণে চূড়ান্ত ফল ঘোষণা করা সম্ভব হচ্ছে না এখনও।
২ ফেব্রুয়ারির নির্বাচনে প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার দল থাই ফিউ পার্টি পার্লামেন্টের নির্ধারিত ৫০০ আসনের মধ্যে ২৬৫টি আসনে জয় লাভ করেছে। সংসদে স্বীকৃত সংখ্যাগরিষ্ঠতার জন্যে ২৫১টি আসনে জয়ী হতে হয়। সেদিক বিচারে ফিউ পার্টি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে সমর্থ হয়েছে। কিন্তু অবশিষ্ট আসনগুলোতে নির্বাচন সম্পন্ন না হলে সরকার গঠনে সাংবিধানিক বাধা থেকে যাবে। আর এ সুযোগটিকে কাজে লাগাতে চায় সুথেপ থাউগসুবানের নেতৃত্বাধীন সরকারবিরোধী বিক্ষোভকারীর দল।
সুথেপ থাউগসুবান ব্যাংককের পাঁচটি বিশেষায়িত ক্ষেত্রে প্রতিরোধ জোরদার করে তোলার ঘোষণা দিয়েছেন। এদের মধ্যে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে অর্থনীতি নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানগুলোকে। বিশেষ করে সিলোম ও সুকুমভিত বিজনেস ডিস্ট্রিক্টে এবং রাতচাপরাসং শপিং ডিস্ট্রিক্টকে ঘিরে এ অবরোধ চলবে। নির্বাচনের পূর্বে তারা এ ক্ষেত্রে লক্ষ্য অর্জনে সাফল্যের মুখ দেখেছিল, ভবিষ্যতেও লক্ষ্য অর্জনে আশাবাদী। প্রতিষ্ঠানকে ঘিরে অচলাবস্থা সৃষ্টির পাশাপাশি ঘটে যাওয়া নির্বাচনকে সাংবিধানিকভাবে বাতিল করতে আইনী প্রক্রিয়ায় লড়বার প্রস্তুতি নিচ্ছে দলটি। এছাড়া থাকসিন সিনাওয়াত্রাকে যেভাকে সামরিক ক্যু সৃষ্টি করে পদচ্যুত করা হয়েছিল, ইংলাকের ক্ষেত্রেওেএকই পদ্ধতি অবলম্বন করা হবে- এমন গুজবও ছড়িয়ে পড়েছে।
একদিকে ইংলাক এ নির্বাচনে তার অর্জন নিয়ে তুষ্ট। অপরদিকে বিরোধীপক্ষ সুথেপ ও তার দল তাদের পরিকল্পনা নতুন করে ঢেলে সাজাতে ব্যস্ত। সব মিলিয়ে বলা চলে, খুব শিগগিরই হয়ত থাই রাজনৈতিক রঙ্গমঞ্চের নতুন দৃশ্যায়নের পর্দা সরতে চলেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া