adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থনৈতিক প্রতিবেদন আইনের দাবি, নীরব অর্থমন্ত্রী

image_74797_0 (1)ঢাকা: আর্থিক খাতে স্বচ্ছতা নিশ্চিত করার স্বার্থে দ্রুত অর্থনৈতিক প্রতিবেদন আইন (ফাইন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট) পাসের দাবি বিভিন্ন মহল থেকে উঠলেও এ ব্যাপারে কোনো মন্তব্য করলেন না অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার সন্ধ্যায় একটি অনুষ্ঠানে দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এ দাবি তুললেন সেখানে অর্থমন্ত্রী এ ব্যাপারে কিছু বলেননি। রাজধানীর রূপসী বাংলা হোটেলে আইসিএমএবির সিএমএ ডিগ্রিধারী সদস্যদের সমাবর্তন অনুষ্ঠানে প্রতিষ্ঠানের সভাপতি একেএম দেলোয়ার হোসেন এফসিএমএ এ দাবি তুলে ধরেন। কিন্তু অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত থাকলেও কোনো মন্তব্য করেননি।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় ২০০৫ সালে ফিন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট প্রণয়নের উদ্যোগ নেয়া হয়। কিন্তু তা আলোর মুখ দেখেনি। তবে নবম সংসদের সরকার শেষ সময়ে আবারও এ আইনের খসড়া চূড়ান্ত করে। এ সংসদের শেষ অধিবেশনে পাসের জন্য উপস্থাপন করার কথা ছিল। কিন্তু তা হয়নি।

অনেকের অভিযোগ, প্রভাবশালী একটি মহল এ আইন ঠেকাতে কাজ করছে। সবচেয়ে বড় আপত্তি রিপোর্টিং কাউন্সিল নিয়ে। কারণ, এ ধরনের প্রতিষ্ঠান তৈরি হলে তাদের বাণিজ্য বন্ধ হয়ে যাবে।

পাঁচ বছরের জেল ও এক লাখ টাকা জরিমানার বিধান রেখে গত বছরের ১৯ আগস্ট মন্ত্রিপরিষদের বৈঠকে আইনের খসড়া অনুমোদন করা হয়েছে। পাশাপাশি আইনটি বাস্তবায়নে একটি কাউন্সিল গঠন করার প্রস্তাব অনুমোদন হয়।

বিশেষজ্ঞদের মতে, আইনের দুর্বলতার সুযোগে দেশের আর্থিক খাতে একের পর দুঘর্টনা ঘটছে। এ পর্যন্ত আর্থিক খাতে হলমার্কের মতো বড় যেসব কেলেঙ্কারি হয়েছে তার বেশিরভাগই বিদ্যমান আইনের মধ্য থেকেই। ফলে এসব ঘটনাকে খুব বেশি বেআইনি বলা যাবে না, তবে অনৈতিক- যে কারণে অপরাধীরা পার পেয়ে যাচ্ছে। আর সংবাদ মাধ্যমে যেসব ঘটনা প্রকাশিত হচ্ছে, অপ্রকাশিত রয়েছে তার কয়েকশগুণ বেশি। ফলে দেশের অভ্যন্তরীণ আর্থিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনতে ফিন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্টের বিকল্প নেই।

আইনটির বিরোধিতা করে দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টস অব বাংলাদেশের (আইসিএবি) একটি অংশ বলছে, এ আইন বাস্তবায়ন হলে দেশের হিসাব ও নিরীক্ষা পেশার মান ধ্বংস হবে।

মঙ্গলবারের সমাবর্তন অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আইসিএমএবির ৪৪ জনকে অ্যাসোসিয়েট ও ৪২ জনকে ফেলো মেম্বারশিপ সার্টিফিকেট প্রদান করেন।

সার্টিফিকেট প্রাপ্তদের উদ্দেশে তিনি বলেন, ‘স্বচ্ছতা, জবাবদীহিতা ও সততার মধ্য দিয়ে এ জ্ঞানকে বাস্তবে প্রয়োগ করতে হবে। আপনার যে সনদ পেলেন সেটা প্রাতিষ্ঠানিক স্বীকৃতি। কর্মক্ষেত্রে গিয়ে এর বাস্তব প্রয়োগ দেখালে তার সুফল দেশ ও জাতি ভোগ করতে পারবে।’

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন- বুয়েটের উপাচর্য প্রফেসর ড. এসএম নজরুল ইসলাম, আইসিএমএবির সহসভাপতি প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ এফসিএমএ, মোহাম্মদ সেলিম এফসিএমএ প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া