adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘এবার বিপিএলে ব্যবসা করবে না বিসিবি’

MOLLIKক্রীড়া প্রতিবেদক : টি-টোয়েন্টি ক্রিকেটে দর্শকদের আগ্রহকে মাথায় রেখে ২০১২ সালে প্রথমবার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ ক্রিকেট লিগ আয়োজন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নাম দেওয়া হয় বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। ২০১৩ সালে অনুষ্ঠিত হয় এর দ্বিতীয় সংস্করণ। প্রথম দুটি আসরে ক্রিকেট উš§াদনা তৈরির পাশাপাশি অর্থ আয়েরও উদ্দেশ্য ছিল বিসিবির।
তবে এবার তৃতীয় সংস্করণে এসে অর্থ আয়ের বিষয়টি গৌণ রাখছে বিসিবি। ফ্র্যাঞ্চাইজিগুলো যাবতীয় ব্যয় মেটাতে খরচ করতে পারবে না ছয় থেকে আট কোটি টাকার বেশি।  এবার ব্যবসা মাথায় নেই বলেই খরচের সীমাবদ্ধতা রাখতে যাচ্ছে বিসিবি। মঙ্গলবার  বিপিএলের গভর্নিং কাউন্সিলের সভায় এমন সিদ্ধান্ত হয়েছে বলে জানান গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব আই এস মল্লিক।  তাছাড়া টুর্নামেন্ট কমিটির ক্যালেন্ডারে ওয়ানডে ও চার দিনের ম্যাচের লিগ আয়োজনের পাশাপাশি একটি টি-টোয়েন্টি লিগ আয়োজনেরও কথা ছিল। মূলত টুর্নামেন্ট কমিটির  ক্যালেন্ডারের সেই সূচি বাস্তবায়ন হচ্ছে বিপিএলের মধ্য দিয়ে।
আই এস মল্লিক জানান, ‘টুর্নামেন্ট কমিটির ক্যালেন্ডারে থাকা টি-টোয়েন্টি টুর্নামেন্টটি হচ্ছে বিপিএলের মধ্য দিয়ে। আমরা এবার অর্থ ব্যয়ে সীমাবদ্ধতা রেখেছি। ছয় থেকে আট কোটি টাকার মধ্যে ফ্র্যাঞ্চাইজিগুলোকে ব্যয় নির্বাহ করতে হবে। এর আগের বিপিএলে কোনো দল ২০ কোটি টাকাও খরচ করেছে। এবার যেহুতু অর্থ আয় আমাদের মূল উদ্দেশ্য নয়, তাই অর্থ ব্যয়ে সীমাবদ্ধতা রেখেছি।
তিনি আরও বলেন, এবার বিপিএলের সমস্ত কাজ আমরা ভাগ ভাগ করে দেব। গ্রাউন্ডস, টিকেটিংসহ যাবতীয় কাজ আলাদাভাবে করা হবে। দশটি নতুন কোম্পানি বিপিএলে অংশ নিতে আগ্রহী। সেখান থেকে যাচাই-বাছাই করার পর সাতটি কোম্পানি ফ্র্যাঞ্চাইজি কিনতে পারবে। আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যে কাজগুলো শেষ হবে। দশটি কোম্পানির সঙ্গেই আমাদের আলাপ-আলোচনা নিয়মিত হচ্ছে। ২২ অথবা ২৫ নভেম্বর  শুরু হবে বিপিএলের তৃতীয় আসর।
সভায় উপস্থিত ছিলেন বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান আফজালুর রহমান সিনহা, সদস্য সচিব আই এস মল্লিক, বিসিবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী, মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস এবং টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান আকরাম খান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া