adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দশ ট্রাক অস্ত্র মামলার রায় ৩০ জানুয়ারি

image_72415_0 (1)চট্টগ্রাম: চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলায় রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থান শেষে ৩০ জানুয়ারি মামলার রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেছেন আদালত।    

সোমবার চট্টগ্রামের বিশেষ ট্রাইব্যুনালের বিচারক এসএম মুজিবুর রহমানের আদালত এ আদেশ দেন।

এরআগে রোববার রাষ্ট্রপক্ষের আইনজীবীরা দু’টি মামলায় যুক্তিতর্ক উপস্থাপন করেন। এরপরের দিন সোমবার আসামিপক্ষের আইনজীবীরা যুক্তিতর্ক উপস্থাপন করেন। তবে এসময় আসামিপক্ষের আইনজীবীরা আরো সময় প্রার্থনা করলে আদালত তাদের যুক্তি লিখিত আকারে দেয়ার আদেশ দেন।

দীর্ঘ সাক্ষ্যগ্রহণ শেষে আলোচিত এ মামলায় গত ২৫ নভেম্বর মহানগর পিপি রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন শুরু করেছিলেন। হরতাল এবং অবকাশের কারণে প্রায় দেড় মাস পর রোববার যুক্তি উপস্থাপন করতে পারেনি রাষ্ট্রপক্ষ।

আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট কামরুল ইসলাম সাজ্জাদ বাংলামেইলকে বলেন, ‘এই মামলায় রাজনৈতিকভাবে আমার মক্কেলকে ফাঁসানো হয়েছে। এখানে তাদের কোনো সম্পৃক্ততা নেই। আমরা আমাদের যুক্তিতর্ক আগামী ২৩ জানুয়ারি আদালতে লিখিত আকারে জমা দেবো। আশা করছি রাষ্ট্রপক্ষ আমাদের বিরুদ্ধে কোনো জোরালো প্রমাণ হাজির করতে না পারায় আমরা বেখসুর খালাস পাবো।’

দুপুরে কড়া পুলিশী নিরাপত্তায় এই মামলার আসামি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক শিল্পমন্ত্রী ও জামায়াতের আমীর মতিউর রহমান নিজামী, এনএসআইয়ের সাবেক মহাপরিচালক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল রেজ্জাকুল হায়দার, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবদুর রহিম, এনএসআইয়ের সাবেক উইং কমান্ডার শাহাবুদ্দিন, উপ-পরিচালক মেজর (অব.) লেয়াকত, এনএসআইয়ের ফিল্ড অফিসার আকবর হোসেন খান, সিইউএফএলের সাবেক এমডি মহসিন তালুকদার, সাবেক মহাপরিচালক এনামুল হক উপস্থিত ছিলেন।

২০০৪ সালের ১ এপ্রিল আনোয়ারার সিইউএফএল জেটি ঘাটে অস্ত্র খালাস করার সময় দশ ট্রাক অস্ত্রের চালান আটক করে পুলিশ ও কোস্টগার্ড। সাড়ে তিনবছর অধিকতর তদন্ত শেষে চার্জশিট দাখিলের পর ২০১৩ সালের ২৯ নভেম্বর থেকে সাক্ষ্যগ্রহণ শুরু হয়।

দশ ট্রাক অস্ত্র মামলা ট্রলার মালিক দীন মোহাম্মদ ও ব্যবসায়ী হাফিজুর রহমানসহ মোট ৫২ জনকে আসামি করা হয়। এরমধ্যে নতুন করে আলোচিত ১১ আসামিকে সম্পূরক চার্জশিটভূক্ত করা হয়। তবে সম্পুরক চার্জশিটভূক্ত ৫২ আসামিদের মধ্যে ১১ আসামি কারাগারে থাকলেও উলফা নেতা পরেশ বড়ুয়া ও সাবেক ভারপ্রাপ্ত শিল্প সচিব নরুল আমিন এখনো পলাতক রয়েছেন। তাদের বিরুদ্ধে পরোয়ানা জারি করেও পুলিশ তাদের আটক করতে পারেনি।

রাষ্ট্রপক্ষের দাবি, আলোচিত দশ ট্রাক অস্ত্র মামলায় তৎকালীন শিল্পমন্ত্রী নিজামীর নেতৃত্বে ও সমন্বয়ে একটি চক্র আন্তর্জাতিক চোরাচালানীদের তত্ত্বাবধানে উলফার জন্য অস্ত্র খালাসে বাংলাদেশকে ট্রানজিট হিসেবে ব্যবহার করেছিল, আর শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ বিসিআইসির সার কারখানা চট্টগ্রাম সিইউএফএলের ঘাটে ওই অস্ত্র খালাস শেষে ট্রাকে করে পৌঁছে দেয়ার চেষ্টা করেছিল ভারত সীমান্তে। আর স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরের নির্দেশে পুলিশ এ ঘটনায় নিষ্ক্রিয় ছিল ও পরবর্তীতে মামলা ভিন্নখাতে প্রবাহিত করেছিল বলে অভিযোগ রয়েছে।

গোয়েন্দা সংস্থার তৎকালীন তিন প্রধান কর্মকর্তা এ ঘটনায় জড়িত ছিলেন মর্মে সম্পূরূক অভিযোগ পত্রের তাদের আসামি করা হয়। এই মামলায় নিজামী বাবারসহ ৫২ আসামি অস্ত্র চোরাচালান ও আটক পৃথক দু’টি মামলায় চূড়ান্ত বিচারের সম্মুখীন হচ্ছেন।

এরআগে গতকাল রোববার রাষ্ট্রপক্ষের চূড়ান্ত যুক্তিতর্ক উপস্থাপনের সময় মহানগর পিপি অ্যাভোকেট কামাল উদ্দিন বলেন, ‘তৎকালীন জোট সরকারের পররাষ্ট্র্র নীতি ছিল প্রচণ্ডভাবে ভারতবিদ্বেষী। পরেশ বড়ুয়াসহ উলফা সংগঠনটি আসামকে ভারত থেকে বিচ্ছিন্ন করতে চেয়েছিল, সেজন্য জোট সরকার উলফাকে সমর্থন দিয়েছিল। জোট সরকারের আমলে উলফার অনেকে পার্বত্য চট্টগ্রামে এসে আশ্রয় নিয়েছিল। তাদের খাওয়া-পড়া থেকে প্রশিক্ষণ পর্যন্ত সবকিছুই এখানে হতো। একটি গবেষণাপত্রে পড়েছি, জোট সরকারের আমলে পাঁচ হাজার দুইশ জনেরও বেশি পাকিস্তানী গোয়েন্দা সংস্থার চর বাংলাদেশি পাসপোর্ট নিয়ে ভারতে প্রবেশ করেছিল।’

পিপি বলেন, ‘এ মামলার আসামি মতিউর রহমান নিজামীর পাকিস্তানের প্রতি প্রচণ্ড দুর্বলতা আছে। তারা একাত্তরের দেশের স্বাধীনতার বিপক্ষে ছিলেন। তারা অখণ্ড পাকিস্তানের পক্ষে ছিলেন। সুতরাং তাদের সঙ্গে ভারতের সম্পর্ক খারাপ থাকতেই পারে এবং সেজন্যই সরকারের জ্ঞাতসারেই অস্ত্রগুলো আনা হয়েছিল।’

তিনি বলেন, ‘আমি সব আসামির সর্বোচ্চ শাস্তি চাই যাতে আর কোনোদিন কেউ নিজ দেশের জলসীমা, ভূমিকে অন্য দেশের বিরুদ্ধে কাজে লাগাতে না পারে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া