adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোবেল বিশেষজ্ঞ

5454যায়নুদ্দিন সানী : শব্দটা ‘মাতৃভাষা’ কেন, তা নিয়ে মজার এক ব্যাখ্যা আছে। ব্যাখ্যাটি হচ্ছে, বাড়িতে একজন বাবা তার মুখের ভাষা ব্যবহার করবেন? ‘অসম্ভব’। বাড়ীতে কথা বলার যেহেতু সুযোগ পান না, তাই ভাষা বলতে শিশু যা শোনে তার পুরোটাই আসে মায়ের কণ্ঠ থেকে। তাই ‘মাতৃভাষা’। নারীবাদীরা এই রসিকতায় আহত বোধ করলে ক্ষমা চেয়ে নিচ্ছি। তবে এই ভুমিকা টানবার একটি উদ্দেশ্য হচ্ছে, ‘অসম্ভব’ ব্যাপারটার অবতারণা করা।
বাঙালি সমাজে কয়েকটা ব্যাপার বেশ অবধারিত। তার একটি হচ্ছে বিতর্ক। কোন ঘটনার পরে, তার প্রতিক্রিয়ায় সবাই একমত হবেন, এটাও পিতৃভাষার মতোই ‘অসম্ভব’। ফলে নোবেল পুরস্কার ঘোষণার পরে ফেসবুক আর ব্লগে যথারীতি বিতর্কের ঝড় শুরু হয়েছে। নেহাত পদার্থ বিজ্ঞান, রসায়ন আর মেডিসিনের খুব একটা কিছু বুঝি না, তাই এই তিনটি বিষয়ে পুরস্কার পাওয়া ব্যক্তিরা বাঙালির চুলচেরা বিশ্লেষণ থেকে রক্ষা পেয়ে যান। মুল হামলা চলে, শান্তি আর সাহিত্যের ওপরে। কিছু আঁতেল প্রজাতি আলাপ করেন, ‘অর্থনীতি’ নিয়ে।
এবারের শান্তি পুরস্কারেও ব্যতিক্রম হয়নি। বিতর্ক হয়েছে বিভিন্ন আঙ্গিকে। সাম্রাজ্যবাদ, পাকিস্তান, মুসলমান, যুদ্ধকি নেই সেই আলোচনায়। যেহেতু পুরস্কারটি আসে মার্কিন মদদপুষ্ট একটি লবি থেকে, তাই কম্যুনিস্ট ব্লকের বিরোধিতা অনেকটাই অবধারিত। ইরাক, আফগানিস্তান এসব যুদ্ধ মার্কিনীদের বেশ যুদ্ধবাজ একটা ইমেজ তৈরি করে দিয়েছে। তাই তাদের আশ্রয়ে থাকা কাউকে শান্তি দেয়াতে, কম্যুনিস্ট মহল ধরে নিয়েছে, এ হচ্ছে ইমেজ পাল্টাবার চেষ্টা। কোন কম্যুনিস্ট কিংবা নেহাত মার্কিন বিরোধী কেউ না পাওয়ায় তারা বেশ বেজার। তার চেয়েও বড় কথা, মালালা যেহেতু মার্কিন বিরোধী কোন কথা বলছে না, তাই সারাংশ দাঁড়াচ্ছে, এটা মার্কিন একটি চাল। তবে মার্কিনীরা ব্যর্থ, কারণ এই ‘চাল’ তারা ধরে ফেলেছেন।
ইদানিং কম্যুনিস্ট ব্লক আবার নাস্তিক এবং অনাস্তিক, এই দুই শিবিরে বিভক্ত। অনাস্তিক গ্র“প যথারীতি, যেকোনো ঘটনায় ‘সাম্রাজ্যবাদ’ ‘মার্কিনী’ খুজে পেলেই আদা জল খেয়ে লেগে যান। আর নাস্তিক ব্লক, প্রথমে খোঁজেন, ধর্মকে আক্রমণ করার কোন সুযোগ আছে কি না। সেক্ষেত্রে, পুরো ব্যাপারটা মার্কিনীদের পক্ষে গেলেও তাদের আপত্তি নেই। সমর্থন করবেই।
সেই মজার ঘটনাটাই ঘটেছে। কম্যুনিস্ট ব্লকের নাস্তিক অংশ যথারীতি এই পুরস্কারে বেশ খুশী। যেহেতু মালালা ধর্মান্ধ গ্রুপ দ্বারা আক্রান্ত হয়েছিল, তাই এই গ্র“প একটি সহজাত সমর্থন তার জন্য তুলে রেখেছেন। সেটা এখন সুদে আসলে প্রকাশের সুযোগ চলে এসেছে। যথারীতি তাদের লেখালেখিতে এই ব্যাপারগুলোই উঠে আসছে। সঙ্গে যোগ হচ্ছে, ধর্ম কত ভয়ঙ্কর একটি জিনিস তার বিবিধ ব্যাখ্যা। আসছে নারী স্বাধীনতার কথা। আসছে মৌলবাদী জঙ্গীদের কথা। এবং অবশেষে, নাস্তিকবাদের গুণগান এবং কিছু ধর্ম বিদ্বেষ।
আলোচনায় এক পর্যায়ে এসে প্রবেশ করছে, পাকিস্তান। এর কিছু পরে, বাংলাদেশ। সঙ্গে সঙ্গে ঢুকছেন, ইউনুস সাহেব। এরপরে আলোচনা চলে যাচ্ছে বেশ দেশপ্রেম লাইনে। ‘ইউনুস সাহেব না মালালা কে বেশি যোগ্য?’ ইউনুসের বিরোধিতা করলে, দেশদ্রোহী, মালালার প্রশংসা করলে, পাক সমর্থক। ঘটনা এখানেই থামছে না, এগিয়ে যাচ্ছে আঁতেল পর্যায়ে। ‘ইউনুস সাহেবকে অর্থনীতিতে দেয়া যেত, কিন্তু শান্তিতে কেন?’ এসব আলোচনা একসময় গ্রামীন ব্যাংক, সুদ, সুদের হার এখানে এসে থামছে। কখনও আবার আলোচনা এগিয়ে যাচ্ছে প্যালেস্টাইন, ইরাকে মুসলিম নিধনের ব্যাপারে ইউনুস সাহেবের মুখে কলুপ আটা পর্যন্ত।
কেউ কেউ এর মধ্যে আওয়ামী, বিএনপির কলহও নিয়ে আসছেন। ‘মালালা বিরোধিতাকারী যদি চিহ্নিত আওয়ামী সমর্থক হন, তবে কটাক্ষ করা হচ্ছে, উনার নেত্রীকে দিলে হয়তো ঠিক হতো, কিংবা তেমনটা হলে উনি বিরোধিতা করতেন না। উল্টো ঘটনাও ঘটছে। বিএনপি সমর্থকও কটাক্ষ শুনছেন, তার নেত্রীর সমর্থনে। এ নিয়ে হরতাল দেয়ার ঘটনা ঘটলে অবাক হব না।
একজনের লেখায় বেশ মজার একটা যুক্তি ছিল। ‘এর চেয়েও খারাপ হতে পারতো’। এই যুক্তিতে তিনি মালালার পক্ষে সাফাই গেয়েছেন। অর্থাত যোগ্য ব্যক্তি খোজার চেয়ে অযোগ্য ব্যক্তি বাদ পরা টাই এখন সবচেয়ে বেশি কাম্য। টনি ব্লেয়ার কিংবা জর্জ বুশ পায় নি, এতেই খুশী হওয়া উচিত।
তবে মজার ব্যাপার হচ্ছে মালালা জ্বরে সবাই এতটাই আক্রান্ত যে, কৈলাস সত্যার্থী একেবারেই আলোচনায় নেই। বিশেষ করে বাঙালি ফেসবুক আর ব্লগে। তর্ক বিতর্ক যা কিছু সব ঐ মালালাকে নিয়ে। বেচারা কৈলাস সাহেবের জন্য কিছুটা কষ্ট বোধ হচ্ছে, বাঙালির এই আলোচনার কেন্দ্রে আসতে পারলেন না দেখে।
সাহিত্য নিয়ে খুব বেশি চিৎকার চেঁচামেচি নেই। প্যাট্রিক সাহেবকে অনেকে চেনেনই না। তাই তার লেখালেখির আলোচনা কিংবা সমালোচনা কিছুই এখনো দেখা যাচ্ছে না। তবে মনে হয় অচিরেই আসবে। তবে উনাকে নিয়ে বিতর্ক সম্ভবতঃ সাহিত্যিক মহলেই সীমাবদ্ধ থাকবে। আর কিছু ‘সাহিত্য বোদ্ধা’ ভাব দেখানো মানুষজনের মতামত দিয়ে নিজেদের পা­িত্য জাহির করবেন।
আমাদের এই সব ব্যাপারে বিশেষজ্ঞ সাজবার অভ্যাসটা কিন্তু খারাপ না। বেশ সময় কাটে, ঝগড়ার অভ্যেস টা বজায় রাখে। কিছু বিনোদন দেয়। রাজনৈতিক এই স্থবিরতার সময়, চায়ের কাপে ঝড় তোলার জন্য একটা বিষয় দেয়। আর আমাদের মত কলামিস্টদের দেয়, দুকলম লেখার সুযোগ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া