adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংকের বিরুদ্ধে গ্রাহকদের অভিযোগ কমেছে

image_61915_0ঢাকা: চলতি বছর আক্টোবর মাসে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে গ্রাহকদের অভিযোগ অনেক কমে গেছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, অক্টোবরে সেপ্টেম্বরের তুলনায় প্রায় ৮৫ শতাংশ অভিযোগ কম এসেছে। কেন্দ্রীয় ব্যাংক দাবি করছে, তাদের জোর প্রচেষ্টারই ফসল এটি।

সোমবার বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, টেলিফোন, ই-মেইল ও ডাকযোগে অক্টোবর মাসে অভিযোগ এসেছে ১৭৬টি। সেপ্টেম্বর মাসে এ ধরনের অভিযোগের সংখ্যা ছিল ৩২৬টি। এক মাসের ব্যবধানে অভিযোগ কমেছে ১৫০টি। অর্থাৎ সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে অভিযোগ কমেছে ৮৫ দশমিক ২২ শতাংশ। আগস্ট মাসে এ ধরনের অভিযোগের সংখ্যা ছিল ২৪৮টি।

এদিকে, অক্টোবর মাসে প্রাপ্ত এসব অভিযোগের মধ্যে নিষ্পত্তি করা হয়েছে ১৩৫টি। অর্থাৎ অক্টোবর মাসে অভিযোগ নিষ্পত্তির হার ৭৬ দশমিক ৭০ শতাংশ। আর সেপ্টেম্বর মাসে ৩২৬টি অভিযোগের মধ্যে নিষ্পত্তি হয়েছিল ২৩৫টি। অর্থাৎ এ সময়ে নিষ্পত্তির হার ছিল ৭২ দশমিক শূন্য ৯ শতাংশ। অক্টোবর মাসের অভিযোগ নিষ্পত্তির সঙ্গে আগের আরো ১১২টি অভিযোগ নিষ্পত্তি হয়েছে।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান বলেন, ‘সাম্প্রতিক সময়ে ব্যাংকগুলোর বিরুদ্ধে কেন্দ্রীয় ব্যাংক কঠোর অবস্থান নিয়েছে। একই অভিযোগ যেন দ্বিতীয়বার না আসে সে জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। এ কারণে ব্যাংকগুলোতে অনিয়ম অনেক কমে গেছে। ফলে গ্রাহকরা এখন কম হয়রানির শিকার হচ্ছে।’

তিনি বলেন, ‘গতকাল রোববার গভর্নর ড. আতিউর রহমান ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস (গ্রাহক স্বার্থ সংরক্ষণ) বিভাগ পরিদর্শন করেছেন। সেসময় তিনি গ্রাহকের স্বার্থ সুরক্ষায় যেসব সুযোগ-সুবিধা প্রয়োজন সংশ্লিষ্ট বিভাগকে তা নিশ্চিত করতে বলেছেন।’ ভবিষ্যতে ব্যাংক ও অর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ শূন্যের কোঠায় নেমে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ ব্যাংকে ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস বিভাগ প্রতিষ্ঠার (২০১১ সালের ১ এপ্রিল) পর থেকে গত অক্টোবর পর্যন্ত বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে গ্রাহকরা অভিযোগ করেছেন ৮ হাজার ৪৭টি। অভিযোগ নিষ্পত্তি হয়েছে ৭ হাজার ৩৬টি। আর অনিষ্পত্তি রয়েছে ১ হাজার ১১টি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া