adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংহাইয়ে ব্রিকস ব্যাংকের যাত্রা শুরু

BANKআন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের বৃহত্তর উদীয়মান দেশগুলোর নেতৃত্বে ব্রিকস ব্যাংকের কার্যক্রম শুরু হয়েছে চীনের সাংহাইয়ে। গতকাল মঙ্গলবার নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি) নামের এই ব্যাংকের যাত্রা শুরু হয়।

বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধিষ্ণু অর্থনীতির দেশ চীন এই ব্যাংক প্রতিষ্ঠার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রেখেছে। অনেকে এনডিবিকে বিশ্বব্যাংকের বিকল্প হিসেবেও উল্লেখ করেছেন।
নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি) নামে কার্যক্রম শুরু করলেও এটি ব্রিকস নামেও পরিচিত। এই ব্যাংকের সদস্য হচ্ছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। এই পাঁচ দেশের আদ্যক্ষর নিয়ে গঠিত হয়েছে ব্রিকস (বিআরআইসিএস)।
২০১২ সালে এই ব্যাংক স্থাপনের প্রস্তাবনা তৈরি হয়। তবে ব্যাংকের তহবিল, ব্যবস্থাপনা এবং সদর দপ্তর স্থাপন নিয়ে সদস্য দেশগুলোর মধ্যে মত পার্থক্যের কারণে আনুষ্ঠানিক উদ্বোধনে বিলম্ব ঘটে। ব্রিকসের প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভারতের কুন্ডাপুর ভামান কামাথ। ভারতের সর্ববৃহত বেসরকারি ব্যাংক আইসিআইসিআই’র একজন সাবেক নির্বাহী তিনি। আগামী পাঁচ বছর তিনি ব্রিকসকে নেতৃত্ব দেবেন।
কামাথ সাংবাদিকের বলেন, ‘বিদ্যমান ব্যবস্থাকে চ্যালেঞ্জ জানানো আমাদের লক্ষ্য নয়, আমাদের লক্ষ্য হচ্ছে নিজেদের জন্য সেই ব্যবস্থার উন্নয়ন এবং তাকে পরিপূরক করে তোলা।’
বেইজিংয়ে চীনা নিয়ন্ত্রিত এশিয়ান ইনভেস্টমেন্ট ইনফ্রাস্ট্রাকচার ব্যাংকের (এআইআইবি) কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।
জানা গেছে, বৈঠকে বিভিন্ন ইস্যুতে আলোচনার জন্য এআইআইবির সঙ্গে একটি হটলাইন প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে এনডিবি।
এনডিবি প্রধান বলেন, ‘সম্পূর্ণ ভিন্ন দৃষ্টিভঙ্গি নিয়ে নতুন প্রতিষ্ঠানগুলোর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলা হবে।’
চীনের অর্থমন্ত্রী লোউ জি ওয়ে বলেন, ‘অবকাঠামো প্রকল্পে এনডিবির সহায়তা উদীয়মান ও উন্নয়নশীল দেশগুলোর দীর্ঘদিন ধরে যেসব সমস্যা মোকাবেলা করে আসছে সেগুলো সমাধানের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ’
সাংহাইয়ে এনডিবির সদস্য দপ্তরে এই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিশ্বব্যাংকের ভাইস- প্রেসিডেন্ট ক্যারিন ফিনকেলস্টন অনুষ্ঠানে বক্তব্য রাখেন। তিনি বলেন, ‘আমাদের পক্ষ থেকে আমরা নতুন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে হৃদ্যতাপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে চাই এবং সেটা আমাদের প্রয়োজনেই।’
মানবসম্পদসহ বিভিন্ন ইস্যুতে এআইআইবি ও এনডিবিকে সহাযোগিতা দিচ্ছে বিশ্বব্যাংক।
এশিয়ান উন্নয়ন ব্যাংকের ( এডিবি) সভাপতি তাকেহিকো নাকাওকে উদ্ধৃত করে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানটি এনডিবির সঙ্গে অংশীদারিত্বের সঙ্গে বিনিয়োগ করতে চায়।
প্রাথমিকভাবে এনডিবির তহবিল ধরা হয়েছে ৫০ বিলিয়ন ডলার। পাঁচটি সদস্য দেশ সমভাবে এই তহবিলের যোগান দিয়েছে। তাদের প্রত্যেকের সমান ভোটাধিকার রয়েছে। আগামী কয়েক বছরের মধ্যেই প্রতিষ্ঠানটির তহবিল ১০০ বিলিয়ন ডলারে পরিণত করা হবে।
সদস্য দেশগুলো এনডিবির জন্য আরো ১০০ বিলিয়ন ডলারের রিজার্ভ রাখবে। এর মধ্যে চীন ৪১ বিলিয়ন ডলারের যোগান দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ভারত, রাশিয়া, ব্রাজিল দেবে ১৮ বিলিয়ন ডলার করে। আর দক্ষিণ আফ্রিকা দেবে বাকি ৫ বিলিয়ন ডলার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া