adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘আওয়ামী লীগ জঙ্গিবাদের ফেরিওয়ালা’

image_119905_0ডেস্ক রিপোর্ট : ‘মুক্তিযুদ্ধের চেতনার ব্যবসায়’ ব্যর্থ হয়ে আওয়ামী লীগ এখন জঙ্গিবাদের ফেরিওয়ালা সেজেছে বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ। বৃহস্পতিবার বিএনপি ও ২০ দলীয় জোটের পক্ষে এক বিবৃতিতে এই মন্তব্য করেন তিনি।
বিবৃতিতে অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য  সংসদ নির্বাচন অনুষ্ঠান এবং জনগণের মৌলিক-মানবাধিকার প্রতিষ্ঠাসহ বিরোধী জোটের সব দাবি মেনে নেয়ার আহ্বান জানানো হয়। সরকারকে হুঁশিয়ার করে বলা হয়, অন্যথায় আগামী রোববার থেকে আবার হরতালসহ কঠোর কর্মসূচি দেয়া হবে।
বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন বলেন, “মুক্তিযুদ্ধের চেতনার একচেটিয়া ব্যবসায় ব্যর্থ হয়ে আওয়ামী লীগ এখন জঙ্গিবাদের ফেরিওয়ালা সেজেছে। অথচ ষড়যন্ত্রকারী অবৈধ সরকারের একের পর এক থলের বিড়াল বেরিয়ে যাচ্ছে। প্রতারণা, ভণ্ডামি ও খুনের রাজনীতিতে বিশ্বাসী আওয়ামী লীগ জনগণের আন্দোলন নস্যাৎ করার জন্য জনগণের লাশ পুঁজি করে টিকে থাকার ঘৃণ্য অপচেষ্টা চালিয়ে যাচ্ছে।
দেশের বিভিন্ন স্থানে সরকারদলীয় নেতাকর্মীদের স্থাপনা থেকে বোমা উদ্ধার এবং বোমা হামলায় তাদের জড়িত থাকার অভিযোগ করে সালাহউদ্দিন বলেন, সরকারই পরিকল্পিতভাবে সারা দেশে নাশকতা ও হত্যাযজ্ঞে নেতৃত্ব দিচ্ছে ও বোমা হামলা চালাচ্ছে। বিশ্বের দরবারে বাংলাদেশের রাষ্ট্রীয় সম্মান ক্ষুণ্ন করে অবৈধ ক্ষমতায় টিকে থাকার এ ধরনেরর কুৎসিত আওয়ামী রাজনীতি এ দেশের মানুষ ঘৃণাভরে প্রত্যাখান করেছে অনেক আগেই।
বিএনপি গোপন জায়গা থেকে বিবৃতি দিয়ে হরতাল-অবরোধ ঘোষণা  দেয়্- সরকারদলীয়দের এমন বক্তব্যের বিষয়ে বিএনপির যুগ্ম মহাসচিব বলেন, প্রধানমন্ত্রী ও  সরকারদলীয় নেতা-মন্ত্রীরা প্রায়ই তাচ্ছিল্যভরে বলে থাকেন- বিএনপি গোপন জায়গা থেকে বিবৃতি দিয়ে হরতাল-অবরোধ ঘোষণা দেয়্। এ বিষয়ে আমাদের বক্তব্য, ইন্টারনেটে ই-মেইলের মাধ্যমে সব সময় যেভাবে দলীয় বিবৃতি-বিজ্ঞপ্তি দেয়া হয়ে থাকে, সেই একই প্রক্রিয়াতে এখনো দেয়া হচ্ছে।
 সরকারের উদ্দেশে সালাহউদ্দিন প্রশ্ন রাখেন, আপনারা কি প্রকাশ্য রাজনীতির কোনো সুযোগ বিরোধী দলের জন্য উš§ুক্ত রেখেছেন ? পুলিশি রাজত্ব কায়েম করে ‘বাকশালতন্ত্র’ বাস্তবায়নের মাধ্যমে ক্ষমতা চিরস্থায়ী করতে চান ?” তিনি সরকারকে সতর্ক করে বলেন, “শুনে রাখুন, রক্তে কেনা স্বাধীনতা, রক্তে কেনা গণতন্ত্র এ দেশের মানুষ রক্ত দিয়েই রাখবে। গণতান্ত্রিক সংগ্রামে শত সহস্র শহীদের রক্তদান বৃথা যেতে পারে না। এটাই পৃথিবীর সব স্বৈরাচারবিরোধী গণআন্দোলনের ইতিহাস।
 সালাহ উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী নিজের বিরুদ্ধে দায়েরকৃত সব মামলা প্রত্যাহার করে নিয়ে এখন তিনি দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারের ভয় দেখাচ্ছেন। বিরোধী দল ও ভিন্নমতকে দলনের হাতিয়ারে পরিণত করে সরকার পুরো বিচারব্যবস্থাকে জনগণের বিরুদ্ধে মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। কার্যত সমগ্র রাষ্ট্রযন্ত্রকেই সরকার জনগণের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে।
চলমান অবরোধ-হরতাল জনগণ শান্তিপূর্ণভাবে পালন করছে দাবি করে সালাহ উদ্দিন সরকারকে হুঁশিয়ার করে দেন, “অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে সুষ্ঠু, অবাধ, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান এবং জনগণের মৌলিক-মানবাধিকার প্রতিষ্ঠার দাবিসহ সব গণদাবি সরকার ইতিমধ্যে মেনে না নিলে আমরা আবারও আগামী ৮ রোজ রোববার থেকে দেশব্যাপী হরতালসহ কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।
 প্রকৃত গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে নির্দলীয় সরকারের অধীনে গ্রহণযোগ্য নির্বাচনসহ সব গণদাবি পূরণ না হওয়া পর্যন্ত চলমান অবরোধ চলবে বলে বিবৃতিতে ঘোষণা করা হয়। চলমান অবরোধ-হরতাল  শান্তিপূর্ণভাবে পালন করায়  বিএনপির চেয়ারপারসন ও ২০ দলীয় জোটের নেতা বেগম খালেদা জিয়ার পক্ষে সব পর্যায়ের নেতা-কর্মীসহ দেশবাসীকে ধন্যবাদ ও অভিনন্দন জানান বিএনপির এই মুখপাত্র। একই সঙ্গে  গ্রেফতারকৃত নেতা-কর্মীদের মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি জানান তিনি।
 বিবৃতিতে একুশে টিভির সাংবাদিক কনক সরোয়ারকে গ্রেফতার ও রিমান্ডে নেয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে তার বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার ও মুক্তির দাবি করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া