adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোনো ধর্মে বিশ্বাস করি না : তসলিমা নাসরিন

download (42)বহুল আলোচিত নারীবাদী সাহিত্যিক তসলিমা নাসরিন। তার বিতর্কিত লেখা ও মন্তব্যের কারণে ১৯৯৪ সাল থেকেই আছেন দেশের বাইরে। মৌলবাদীদের আন্দোলনের মুখে তাকে দেশ ছাড়তে হয়। বিশ বছরে তিনি অনেক দেশেই বসবাস করেছেন। বর্তমানে তিনি আছেন ভারতে।
অবশ্য তিনি অনেকবার বাংলাদেশে ফেরার চেষ্টা করেছেন। কিন্তু বাংলাদেশ সরকার তাকে ফেরার অনুমতি দেয়নি। তার অনেকগুলো বইয়ের মধ্যে লজ্জা, আমার মেয়েবেলা, দ্বিখণ্ডিত ও গোল্লাছুট অন্যতম।
এই বিতর্কিত লেখিকা দিল্লিতে ৭১ টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে তিনি তার প্রবাস জীবনের কষ্টের কথা ও বাংলাদেশে আসতে না দেয়ার ক্ষোভ প্রকাশ করেছেন।
সাক্ষাৎকারে তসলিমা নাসরিন বলেন, অনেক ভালো আছি। ভালো তো থাকতেই হবে। আগে অনেক কেঁদেছি। কিন্তু এখন আর কাঁদি না। বাংলাদেশে যাবার অনেক চেষ্টা করেছি। কিন্তু খালেদা, হাসিনা সরকার কেউই আমাকে বাংলাদেশে ঢুকতে দেয়নি।
তিনি বলেন, আমাকে কেন দেশে যেতে দেয়া হবে না। বাংলাদেশ তো আমার দেশ। আমি তো কোনো অপরাধ করিনি। আমি তো কোনো ক্রাইম করিনি, আমিতো কাউকে খুন করিনি। কেন আমাকে দেশ থেকে বাইরে থাকতে হবে?
এই লেখিকা বলেন, বাংলাদেশে নারীর ক্ষমতায়ন হয়েছে। জাতীয় সংসদে অনেক সদস্য রয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী নারী, বিরোধীদলীয় নেত্রী নারী। আমি তো দীর্ঘদিন ধরে নারীর স্বাধীনতার জন্য লিখছি। তাহলে কেন আমাকে যেতে দেয়া হচ্ছে না।
তসলিমা নাসরিন বলেন, আমি মৌলবাদীদের এত অত্যাচার সইলাম। এত ফতোয়ার শিকার হলাম। তারপরও আমাকে বাংলাদেশে ঢুকতে দেয়া হচ্ছে না।
তিনি বলেন, তাকে দেশে ফিরতে না দিয়েও সরকার পার পেয়ে যায় বলেই দেশে ফিরতে দেয় না। কারণ আমাকে ফিরিয়ে আনার জন্য বাংলাদেশে কোনো আন্দোলন হয় না। কেউ মুখ ফুটে দু’টো কথা বলে না। সেজন্যই হয়তো আমাকে ফিরতে দেয়া হচ্ছে না।
নির্বাসিত এই লেখিকা বলেন, কিছু মৌলবাদী ও ধর্মান্ধ লোকের আমার মত পছন্দ হয় না। তাই বলে কি আমাকে দেশের বাইরে থাকতে হবে? আমাকে দেশে ঢুকতে দেয়া হবে না কেন? বাংলাদেশ নিজেকে সেক্যুলার রাষ্ট্র দাবি করে। কিন্তু তারা যদি একজন সেক্যুলার রাইটারকে দেশে ঢুকতে না দেয় তাহলে তাদের কিসের রাইট আছে সেক্যুলার দাবি করার। তবে আমি যতদিন বাঁচি ততদিন দেশে যাওয়ার লড়াই করে যাব।
তসলিমা নাসরিন বলেন, আমি কি অন্যায় করেছি। আমি বইয়ের লেখক। আমার কতগুলো বই ব্যান্ড করেছে। তার জন্য বাংলাদেশে কোনো প্রতিবাদ হয়নি। সেদিক থেকে আমি পশ্চিমবঙ্গকে ভালো মনে করব। এখানে আমার ‘দ্বিখণ্ডিত’ বই ব্যান্ড হওয়ার পর আন্দোলনের পর তা আবার চালু হয়েছে। বাংলাদেশে কি মানবাধিকার সংগঠন বলে কিছু নেই?
তসলিমা নাসরিন বলেন, এখন আমি নতুন প্রজšে§র দিকে তাকিয়ে আছি। এরা যদি আন্দোলন করে। তবে বাংলাদেশের বুদ্ধিজীবীরা কেন অন্যায়ের প্রতিবাদ করে না সেটি আমার প্রশ্ন। একজন বইয়ের লেখককে দেশে ঢুকতে দেয়া হচ্ছে না, বই ব্যান্ড করে দেয়া হচ্ছে, তারা কি প্রতিবাদ করবে না। আমার বিরুদ্ধে কিছু মিডিয়া যা তা লিখে ইয়ং জেনারেশনের কাছে ভুল তথ্য পৌঁছে দিচ্ছে। তবে এদের মধ্যে যারা বুদ্ধিমান একটু চোখ কান খোলা রাখে, তারা বুঝতে পারবে আমার বিরুদ্ধে মিথ্যা কথা ছাপানো হয়েছে।
তিনি বলেন, আমার আত্মজীবনীতে আমার কথা লিখেছি। মানুষ তো আর একা চলতে পারে না। তার পাশে সমাজের অনেকেই থাকে। আমার জীবনে যা বাস্তবে ঘটেছে, আমি যা দেখেছি তাই তো লিখেছি। আমি তো অন্য লেখকদের মত অর্ধেক আত্মজীবনী লিখিনি। আমি তাদের মত বানিয়ে বানিয়ে ভালো ভালো কথা লিখিনি।
তসলিমা নাসরিন বলেন, আমি যাদের সাথে মিশেছি তারা সবাই ভালো মানুষ ছিলেন। আমি যাদের সঙ্গে মিশেছি তাদের কথাই তো বলেছি। এর মানে তো তাদের অপমান করা নয়। আমার লেখার ভেতর আমার বাবা মাকেও ছেড়ে দেয়নি। তাদের যেখানে অন্যায় দেখেছি সে কথাও লিখেছি।
তিনি বলেন, আমি কোনো ধর্মে বিশ্বাস করি না। তবে সব ধর্মের লোকের অধিকারের জন্য কাজ করি। সবার জন্যই আমার সমান শ্রদ্ধা রয়েছে।
নির্বাসিত এই লেখিক বলেন, বেগম রোকেয়া ইসলাম ধর্ম নিয়ে যে ভয়ঙ্কর কথা বলেছে আমি তা বলিনি। আজ সে থাকলে তার অব¯’া আমার চেয়েও খারাপ হত।
তিনি বলেন, একটি মানুষের স্বামী থাকবে, সন্তান থাকবে এটি পুরাতন ধ্যান ধারণা। একটি মেয়ের যদি পছন্দ হয় সে বাচ্চা নেবে, না হলে নেবে না। একটি মেয়ে যদি ভালোবেসে বিয়ে করে, একসঙ্গে থাকে তাহলে আপত্তি কেন। কিন্তু একটি মেয়ে যেন দাসী না হয়, ভোগের বস্তু না হয়, সন্তান উৎপাদনের যন্ত্র না হয়। নারী-পুরুষ উভয়ই সমাজের সদস্য। তাদের সবক্ষেত্রে সমানাধিকার থাকবে। তারা পুরুষদের অধীনে থাকবে কেন?
তসলিমা নাসরিন বলেন, ইসলামী মৌলবাদীরা বলে আমি ইসলামবিরোধী। আমি তো শুধু ইসলাম ধর্মের সমালোচনা করি না। আমি তো সব ধর্মের সমালোচনা করি। মৌলবাদীরা আমার বিরুদ্ধে লেখুক। আমার কোথায় কোথায় ভুল আছে তারা দেখিয়ে দিক। মানুষ দেখুক। একটি দেশে সবধরনের লোক থাকবে। তাদের মধ্যে ডিবেট হবে। একটি দেশে শুধু একই মতবাদের মানুষ বসবাস করবে কেন।
তিনি বলেন, পুরুষতান্ত্রিক সমাজে মেয়েদের তেঁতুলসহ নানা জিনিসের সাথে তুলনা করা হয়। যেমন বলা হয়, মেয়েটি দেখতে কমলা লেবুর মত, ওর গালটা ঠিক আপেলের মত ইত্যাদি। বাংলাদেশ কেন তেঁতুল তত্ত্ব নিয়ে শুধু আল্লামা শফির ওপর চড়াও হচ্ছে। এ বিষয়টির চর্চা তো বাংলাদেশের সবাই করছে।
তসলিমা নাসরিন বলেন, আমি ইউরোপ আমেরিকা থেকে মানবাধিকার পুরস্কার, সাহিত্য পুরস্কারসহ অনেক পুরস্কার পেয়েছি। কিন্তু আমার কাছে সবার চেয়ে বড় পুরস্কার তখন মনে হয় যখন একটি মেয়ে এসে আমাকে বলে তোমার লেখা আমাকে শক্তি যুগিয়েছে, তোমার লেখা আমাকে সাহস দিয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া