adv
৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাঁশখালী ট্র্যাজেডি, উড়ছে কালো পতাকা- রাস্তা কেটে পাহারায় মানুষ

ctg-Banskhali-4117-Inner-2ডেস্ক রিপোর্ট : বাঁশখালীর গণ্ডামারা ইউনিয়নের পশ্চিম বড়ঘোনা এলাকার বিভিন্ন স্থানে এখনো ছোপ ছোপ রক্তের দাগ লেগে আছে। বাতাসে ভাসছে সে গন্ধ। আতঙ্ক ও ক্ষোভের গ্রাম গণ্ডামারা। সব জায়গায় সুনসান নীরবতা। মাঝে মাঝে বাড়িঘর থেকে নারীদের কণ্ঠে বিলাপ এবং আহাজারি ভেসে আসছে। মাত্র দুই দিন আগে এ গ্রামে থেকে ঝরে গেছে ৪টি তাজা প্রাণ। গুরুতর আহত অনেকেই মৃত্যুর সঙ্গে লড়াই করছেন। শোকে এখনো হতবিহ্বল গ্রামবাসী।
হত্যাকাণ্ডের প্রতিবাদে মঙ্গলবার গণ্ডামারা উত্তাল থাকলেও বুধবার তেমনটা দেখা যায়নি। চাপা ক্ষোভে ফুঁসছেন এলাকার লোকজন। শোকের পাশাপাশি ভর করেছে গ্রেফতার আতঙ্ক।
স্বজনদের ভিড় –
উত্তর গণ্ডামারা চরপাড়া এলাকার আশরাফ আলীর বাড়িতে গিয়ে দেখা যায়, অসংখ্য মানুষের ভিড়। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় দূর-দূরান্ত থেকে স্বজনরা আসছেন সান্ত্বনা দিতে। স্বজনদের কাছে পেয়েই পরিবারের মহিলাদের কান্নায় ভারি হয়ে ওঠে পরিবেশ।
নিহত মর্তুজা আলীর দুই স্ত্রীর ঘরে ৪ ছেলে ও ৬ মেয়ে। ছোট ভাই আনোয়ারের ছেলে-মেয়ে ৪ জন। মর্তুজার বড় মেয়ের স্বামী জাকির আহমদের ৪ ছেলে-মেয়ে রয়েছে। অপরদিকে নিহত মো. জাকেরের ৪ ছেলে ও ৪ মেয়ে আছে। তিনি স্থানীয় মাদ্রাসায় বাবুর্চির কাজ করতেন।
নিহত জাকের আহমদের ঘরে গিয়ে দেখা যায়, মা-বোনের কান্না, আত্মীয়-স্বজনের আহাজারি। প্রতিবেশীদের সান্ত্বনার মাঝেই পরীক্ষার হলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে জাকির আহমদের মেয়ে তসলিমা। বাড়ির সামনে বাবার কবরের পাশ দিয়েই পরীক্ষা দিতে চলে যায় মেয়েটি।
সোমবার বিদ্যুতকেন্দ্রবিরোধী মিছিলে গিয়েছিলেন তিন ভাই। নিজে অক্ষত ফিরলেও গুলিতে দুই ভাইকে হারিয়ে ভেঙে পড়েছেন বদি আহমদ। নিহত মর্তুজা আলী (৬০) ও আনোয়ার হোসেন (৫৫) ভাই। অন্য দুজনের মধ্যে জাকির আহমদ (৪০)।
সেদিনের ঘটনা সম্পর্কে বলতে গিয়ে বড়ঘোনার মাহবুব, চরপাড়ার মোসলেম, কামাল উদ্দিন মেম্বারসহ বেশ কিছু এলাকাবাসীর অভিযোগ, স্থানীয় কতিপয় ব্যক্তির অতি উতসাহের কারণে এই ঘটনা হয়েছে। না হয় পুলিশ গুলি চালাত না। তাদের দাবি, এখনো অনেক লোক গুলিবিদ্ধ, কিন্তু চিকিতসা করার সাহস পাচ্ছেন না। তারা বাড়িতে থেকেই চিকিতসা নিচ্ছেন।
তারা আরও জানান, আহত অনেককে সরল ও বাহারছড়া হয়ে চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে চিকিতসার জন্য পাঠানো হয়েছে।
গণ্ডামারা ইউনিয়নের চেয়ারম্যান মুহাম্মদ আরিফ উল্লাহ এ ঘটনার বিচার বিভাগীয় তদন্ত চান।

রাস্তা কেটে পাহারায় গ্রামবাসী –
বুধবার (৬ এপ্রিল) গণ্ডামারা গ্রাম ঘুরে দেখা গেছে, কালো পতাকা উড়ছে সব জায়গায়। মামলার পর আতঙ্কে অনেক পুরুষ এখন এলাকাছাড়া। আইন-শৃঙ্খলা বাহিনীর আগমন ঠেকাতে স্থানে স্থানে রাস্তা কেটে দিয়েছেন এলাকাবাসী। গত দুই রাত থেকে গণ্ডামারা ইউনিয়নের বিভিন্ন প্রবেশপথে পাহারা বসিয়েছেন গ্রামবাসী। বিদ্যুতকেন্দ্রের লোক নয়, এটা নিশ্চিত হয়েই যাতায়াতকারীদের গ্রামে প্রবেশ করতে দিচ্ছেন তারা।
পরিস্থিতি শান্ত, দাবি পুলিশের
অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, ঘটনার পরবর্তী পরিস্থিতি পর্যবেক্ষণ করছে প্রশাসন। নতুন করে এ মুহূর্তে কোনো ইস্যু যাতে তৈরি না হয় সে ব্যাপারে প্রশাসন চেষ্টা করছে। তিনি জানান, বাঁশখালীর পরিস্থিতি এখন অনেকটা শান্ত রয়েছে।
বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স্বপন কুমার মজুমদার দ্য রিপোর্টকে বলেন, মামলা অনুযায়ী তদন্ত এগিয়ে নেওয়া হবে। পরিস্থিতি শান্ত হলে পুলিশ মামলার অগ্রগতির ব্যাপারে চিন্তা করবে। তবে যেকোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রয়েছে।
এক প্রশ্নের জবাবে ওসি বলেন, যারা দোষী এবং পুলিশের ওপর হামলা চালিয়েছে তাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে। তবে অযথা যাতে কোনো নিরীহ মানুষ হয়রানি না হয় সে ব্যাপারে পুলিশ সতর্ক থাকবে।

এদিকে কয়লাবিদ্যুত স্থাপনে বিরোধীপক্ষের নেতা বিএনপির দক্ষিণ জেলা কমিটির সদস্য লিয়াকত আলী বলেন, জনগণের রক্তের উপর দাঁড়িয়ে কয়লা বিদ্যুত কেন্দ্র নির্মাণের নেপথ্য নায়ক স্থানীয় জনপ্রতিনিধি। তার ইন্ধনে শান্তিপূর্ণ জনতার সমাবেশে পুলিশ ও সন্ত্রাসীরা গুলি করে হাজার হাজার মানুষকে আহত করেছে। এর বিচার জনগণই করবে। রক্ত দিয়ে প্রতিষ্ঠিত এই আন্দোলন আমরা বৃথা যেতে দেব না।
এই আন্দোলনের কারণে সরকারের রোষানলে পড়ার আশঙ্কাও করেন তিনি।

তিনি বলেন, যিনি বিদ্যুত কেন্দ্র করতে চাচ্ছেন, তিনি রাঘব বোয়াল। সরকারদলীয় লোকজন তার কাছ থেকে নানাভাবে সুবিধা নিয়েছে। তারা কি আমাকে ছেড়ে দেবে? আমি যেকোনো সময় রাষ্ট্রীয় সন্ত্রাসের শিকার হতে পারি। গুম-খুন হতে পারি। সরকারের কাছে আহ্বান, কারও দ্বারা প্রভাবিত হয়ে যেন এখানে বিদ্যুতকেন্দ্র করা না হয়।
উল্লেখ্য, সোমবার দুপুরে এস আলম গ্রুপের কয়লা বিদ্যুতকেন্দ্র নির্মাণকে কেন্দ্র করে পুলিশ ও গ্রামবাসীর রক্তক্ষয়ী সংঘর্ষে পুলিশের গুলিতে অন্তত ৬ জন গ্রামবাসী নিহত ও পুলিশসহ কমপক্ষে ৩০ জন আহত হয়। এ ঘটনার পর থেকে পুরো বাঁশখালীতে জনগণের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে। দ্য রিপার্ট

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া