adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্প্রচার নীতিমালা ইস্যুতে চাপে থাকবে সরকার

35288_f1নিজস্ব প্রতিবেদক : জাতীয় সম্প্রচার নীতিমালা ইস্যুতে সারাদেশে রাজনৈতিক উত্তাপ ছড়িয়ে পড়তে পারে। নীতিমালার মাধ্যমে বাক-স্বাধীনতা হরণ ও গণমাধ্যমের কণ্ঠরোধের অভিযোগে বিরোধী রাজনৈতিক দলগুলোর পাশাপাশি রাজপথে নামতে পারেন সাংবাদিক নেতৃবৃন্দ। মোট কথা এই ইস্যুতে দুর্দান্ত চাপে থাকবে সরকার।
এরই মধ্যে নীতিমালার বাতিলের দাবিতে আগামীকাল বৃহস্পতিবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরিক দল জামায়াতে ইসলামী। এদিন রাজধানী ঢাকাসহ প্রত্যেক জেলা-উপজেলায় বিক্ষোভ করবেন দলটির নেতাকর্মীরা।
মঙ্গলবার এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান। বিবৃতিতে তিনি বলেন, জনমত উপেক্ষা করে সরকার এই নীতিমালা করতে যাচ্ছে। এর পরিণতি শুভ হবে না।
বিবৃতিতে তিনি এই ‘কালো’ আইনের বিরুদ্ধে সাংবাদিক, বুদ্ধিজীবী, গণমাধ্যমকর্মী ও সুশীল সমাজসহ আপামর জনতাকে প্রতিবাদে সোচ্ছার হওয়ার আহবান জানান।
এদিকে একই দিনে জরুরি এক সংবাদ সম্মেলনে জাতীয় সম্প্রচার নীতিমালা বাতিলের দাবি জানিয়েছে দেশের প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপি।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান সংবাদ সম্মেলনে বলেন, সরকার নিজেদের দুর্বলতা জনসম্মুখে প্রকাশ হওয়ার ভয়ে গণমাধ্যমকে নিয়ন্ত্রণের জন্য এই নীতিমালা প্রণয়ন করছে। এর মাধ্যমে তারা গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়। শাসকগোষ্ঠী তাদের অপকর্ম ও ব্যর্থতার চেপে রাখতেই মতপ্রকাশের স্বাধীনতা খর্ব করার অপচেষ্টা চালাচ্ছে।
এসময় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিএনপি নেতৃত্বাধীন ২০ দল, সকল অঙ্গ ও সহযোগী সংগঠন এবং সকল গণতান্ত্রিক শক্তিকে নিজ নিজ অবস্থান থেকে সারাদেশে সোচ্ছার হওয়ার ও প্রতিবাদ কর্মসূচি পালনের আহ্বান জানান বিএনপির সিনিয়র এই নেতা।
 সরকারের এই নীতিমালার বিরুদ্ধে এরই মধ্যে সোচ্ছার হয়ে উঠেছে সাংবাদিক সংগঠনগুলো। রক্ত দিয়ে হলেও এই নীতিমালা প্রতিহতের ঘোষণা দিয়েছেন সাংবাদিক নেতারা। একই সঙ্গে এই নীতিমালাকে গণমাধ্যমের জন্য ‘কালো অধ্যায়’ আখ্যায়িত করে এর কপি পুড়িয়ে দিয়েছেন তারা।
এ সময় এক সমাবেশে সাংবাদিক নেতারা বলেন, এই নীতিমালা প্রতিহত করতে না পারলে সাংবাদিকদের স্বাধীনতা বলতে কিছু থাকবে না। তাই রক্ত দিয়ে হলেও তারা এই নীতিমালা প্রতিহত করবেন।
 
তারা বলেন, সরকার এই নীতিমালা করার মাধ্যমে গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়। তাই এটা কোনোভাবেই মানা হবে না।
এদিকে নীতিমালার বাতিলের দাবিতে ম্যাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।
কর্মসূচির মধ্যে রয়েছে- টেলিভিশনের কর্মকর্তা, সাংবাদিক ও বিভিন্ন গণমাধ্যমের সম্পাদকদের সঙ্গে মতবিনিময়, মাসব্যাপী সারাদেশে বিক্ষোভ কর্মসূচি ও বিক্ষোভ কর্মসূচির মধ্যে দিয়ে জাতীয় সমাবেশ অনুষ্ঠিত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া