adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কারাদজিচের ৪০ বছরের জেল

index_106890আন্তর্জাতিক ডেস্ক : বসনিয়ায় গণহত্যা ও যুদ্ধাপরাধের দায়ে দোষী সাব্যস্ত সার্ব নেতা রদোভান কারাদজিচের ৪০ বছরের কারাদণ্ড হয়েছে।

বৃহস্পতিবার দ্য হেগে জাতিসংঘের আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল এই রায় ঘোষণা করেন।

১৯৯২-৯৫ সালে সংগঠিত  ইউরোপের সবচেয়ে নৃশংস গণহত্যার দায়ে  ‘বলকানের কসাই’ হিসেবে খ্যাত রাদোভান কারাদজিচ ২০০৮ সালের ২০ জুলাই গ্রেপ্তার হন।  ২০০৯ সালের অক্টোবরে বিচার শুরু হয় তার।

সাবেক যুগোস্লাভিয়ার বসনিয়া-হারজেগোভিনায় যুদ্ধ চলাকালে স্রেব্রেনিসায় গণহত্যার দায়ে জাতিসংঘের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে অভিযুক্ত হন কারাদজিচ।  বসনিয়া-হারজেগোভিনার রাজধানী সারায়েভো ৪৪ মাস সার্বদের দখলে ছিল। এ সময় অন্তত আট হাজার মুসলিম পুরুষ ও বালককে হত্যা করে সার্বরা। এমন দুটি গণহত্যাসহ মোট ১১টি অভিযোগ আনা হয়েছে কারাদজিচের  বিরুদ্ধে।  

ওই গণহত্যার নায়ক সার্বিয়ার সাবেক প্রেসিডেন্ট স্লোবোদান মিলোসেভিচের সরকারের পতনের পর  ১৯৯৬ সালে আত্মগোপনে চলে যান কারাদজিচ। মিলোসেভিচ ২০০৬ সালে সাবেক যুগোস্লাভিয়ার জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বন্দি অবস্থায় মারা যান।

প্রায় ১২ বছর ধরে হুলিয়া মাথায় নিয়ে পালিয়ে বেড়ানোর পর ২০০৮ সালে সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে কারাদজিচের অবস্থান শনাক্ত করতে পারে আন্তর্জাতিক গোয়েন্দা নেটওয়ার্কগুলো। কয়েক সপ্তাহ ধরে নজরদারির পর ২০ জুলাই তাকে গ্রেপ্তার করা হয়। প্রায় সাত বছরের বিচার প্রক্রিয়া শেষে এই ৭০ বছর বয়সী যুদ্ধাপরাধীর বিরুদ্ধে রায় ঘোষিত হলো। সূত্র: ওয়েবসাইট।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া