adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রয়োজনে রাষ্ট্র ও আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে আদালতে যাবো: ড. মিজান

নিজস্ব প্রতিবেদক : জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, প্রয়োজনে মানবাধিকার কমিশনের প থেকে রাষ্ট্র ও আইনশৃঙ্খলা রাকারী বাহিনীকে সুনির্দিষ্ট সুপারিশ করা হবে এবং আদালতের মাধ্যমে তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট কিছু নির্দেশাবলি প্রদান করা হবে।
সোমবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক গোলটেবিল বৈঠক শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এর আগে অ্যাকশন এইড বাংলাদেশ আয়োজিত গোলটেবিল বৈঠকের প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন তিনি।
মানবাধিকার কমিশন চেয়ারম্যান বলেন, একটি রাষ্ট্রে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটলে সেই রাষ্ট্রের মানবাধিকার হুমকির মুখে পড়ে। সম্প্রতি দেশে ঘটে যাওয়া অপহরণ ও হত্যাকাণ্ড অবনতিশীল আইনশৃঙ্খলা পরিস্থিতির লণ বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মিজানুর রহমান বলেন, জাতীয় মানবাধিকার কমিশন একটি সুপারিশমূলক প্রতিষ্ঠান। তাই আমরা একটি আধাসরকারি পত্রের মাধ্যমে রাষ্ট্র এবং আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি কিছু সুপারিশ করেছি। যেমন, কাউকে গ্রেফতার করতে হলে যিনি গ্রেফতার করতে যাবেন তাকে অবশ্যই পরিচয়পত্র দেখাতে হবে। কাউকে সাদা পোশাকে গ্রেফতার করা যাবে না এবং কাউকে গ্রেফতার করতে হলে অবশ্যই স্থানীয় বাসিন্দাদের মধ্য থেকে কমপে দুজনকে সাী রেখে গ্রেফতার করতে হবে। এসব সুপারিশের মধ্যে দু-একটি কার্যকর হয়েছে বলেও দাবি করেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া