adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজের দল হারলেও কোহলি ছাড়ালেন গেইলকে অনন্য মাইলফলকে নারাইন

স্পোর্টস ডেস্ক: চলতি বছরের জুনে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ইতোমধ্যে দলগুলো তাদের পরিকল্পনা সাজাতে শুরু করেছে। কেউ কেউ তো আংশিক দলও সাজিয়ে ফেলেছে। তাদের মধ্যে অন্যতম ভারত। বিশ্বকাপে দলটির নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। তবে দলের আরেক গুরুত্বপূর্ণ সদস্য বিরাট কোহলি স্কোয়াডে থাকবেন কিনা তা নিয়ে তৈরি হয়েছে সন্দেহ। এর কারণ কোহলি নাকি ক্রিকেটের সংক্ষিপ্ত এ সংস্করণে নিজেকে মেলে ধরতে ব্যর্থ হচ্ছেন।

ওয়ানডেতে দুর্দান্ত হলেও টি-টোয়েন্টিতে নাকি ভারতীয় দলের চাওয়া মেটাতে পারছেন না কিং কোহলি। তাই আসন্ন বিশ্বকাপ থেকে বাদ পড়তে পারেন বলে গুঞ্জন। এমন সংবাদ কানে আসার পর যেন তেতে ছিলেন কোহলি। তাই ব্যাট হাতেই যেন তার জবাব দিতে চেয়েছিলেন। এ জন্য তিনি বেছে নিলেন আইপিএলকে। কলকাতা বিপক্ষে ম্যাচে তুলে নিয়েছেন টানা দ্বিতীয় ফিফটি। ৫৯ বলে খেলেছেন ৮৩ রানের অপরাজিত ইনিংস। যেখানে ছিল চারটি চার ও সমান ছক্কার মার। আর এ ম্যাচেই ৪ ছক্কা মেরে দুটি কীর্তি গড়েছেন এ ভারতীয় রান মেশিন।

তিনি টপকে গেছেন ভারতের বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলকে। এদিন আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ ছক্কা মারার তালিকায় চারে উঠে এসেছেন কোহলি। যে আসনটি আগে দখলে ছিল ধোনির। তিনি মেরেছিলেন ২৩৯টি ছক্কা।

শুক্রবারের ম্যাচের পর কোহলির ছক্কা সংখ্যা এখন ২৪১টি। সবচেয়ে বেশি ছক্কা রয়েছে ক্রিস গেইলের (৩৫৭)। এরপরই অবস্থান রোহিত শর্মার (২৬১)। সাবেক সতীর্থ এবি ডিভিলিয়ার্সের (২৫১) পরেই রয়েছেন কোহলি। এদের মধ্যে গেইল এবং ডিভিলিয়ার্স আর আইপিএলে খেলেন না। হয়তো এই মওসুমেই ডিভিলিয়ার্সকে টপকে তিনে উঠে আসবেন কোহলি।
পাশাপাশি আরসিবির জার্সিতে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড গড়েছেন কিং কোহলি। তার ২৪১টি ছক্কা মেরে তিনি টপকে গেছেন গেইলকে (২৩৯)। তিনি এই কীর্তি গড়েছেন ২৩২ ইনিংসে। গেইলের যা করতে লেগেছে মাত্র ৮৪ ইনিংস। এরপর রয়েছেন ডিভিলিয়ার্স (২৩৮)। বাকিরা অনেক পরে। গ্লেন ম্যাক্সওয়েলের ৬৭টি এবং ফাফ ডুপ্লেসির রয়েছে মাত্র ৫০টি ছক্কা।

কোহলির এমন রেকর্ডের দিনে অনন্য মাইলফলক স্পর্শ করেছেন কলকাতা নাইট রাইডার্সের ক্যারিবিয়ান তারকা সুনীল নারাইন। বিশ্বের চতুর্থ খেলোয়াড় হিসেবে স্বীকৃত টি-টোয়েন্টিতে ৫০০তম ম্যাচ খেলার কৃতিত্ব দেখান তিনি। তার আগে এই মাইলফলক স্পর্শ করেছেন পাকিস্তানের অলরাউন্ডার শোয়েব মালিক (৫৪২), ওয়েস্ট ইন্ডিজের দুই কিংবদন্তি ডোয়াইন ব্র্যাভো (৫৭৩) এবং কাইরন পোলার্ড (৬৬০)। নিজের অনন্য মাইলফলক ছোয়ার দিনে দলকে জিতিয়ে ম্যাচসেরার পুরস্কারও পান নারাইন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া