adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রায়ান লারার ৪০০ রানের রেকর্ড ভাঙতে পারেন স্মিথ, বললেন ক্লার্ক

স্পোর্টস ডেস্ক: ডেভিড ওয়ার্নারের অবসর ঘোষণার পর থেকেই জল্পনা-কল্পনা চলছে অস্ট্রেলিয়ার ওপেনিংয়ের ভবিষ্যৎ নিয়ে। একটি জায়গায় জন্য লড়াইয়ে আছেন এক ঝাঁক ক্রিকেটার। ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাবে পারফরম্যান্স করে ওপেনিংয়ের দাবি জানিয়ে রেখেছেন ক্যামেরন ব্যানক্রফট, মার্কাস হ্যারিস ও ম্যাট রেনশ।

এর বাইরে আলোচনায় আছেন অলরাউন্ডার ক্যামেরন গ্রিনও। ওপেনিংয়ে ব্যাটিং করার আগ্রহের কথা প্রকাশ করে আলোচনার জন্ম দিয়েছেন স্টিভেন স্মিথও। অবশ্য অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স কোনোভাবেই চার নম্বর থেকে স্মিথকে সরিয়ে ব্যাটিং অর্ডার এলোমেলো করতে চান না। তবে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক জানিয়েছেন স্মিথ চাইলে তাকে ওপেনিংয়ের দায়িত্ব দেওয়া উচিত। ক্রিকফ্রেঞ্জি

সেই সুযোগ পেলে স্মিথ এক বছরের মধ্যে টেস্টের সেরা ওপেনার হবে বলেও ভবিষ্যদ্বাণী করেছেন ক্লার্ক। সাবেক এই অজি ব্যাটার আরও মনে করেন স্মিথ যদি ব্রায়ান লারার এক ইনিংসে সর্বোচ্চ ৪০০ রানের রেকর্ডও ভেঙে দেন তাতেও অবাক হওয়ার কিছু থাকবে না। ব্যাটিংয়ের প্রতি অধ্যাবসায়ের কারণেই স্মিথের কাঁধে ওপেনিংয়ের দায়িত্ব তুলে দেয়ার পক্ষে ক্লার্ক।

তিনি ইএসপিএনের ‘অ্যারাউন্ড দ্য উইকেট’ অনুষ্ঠানে বলেন, ‘আমি বিস্মিত হইনি। স্মিটি ব্যাটিং করতে ভালোবাসে। সে কাউকে কয়েকটি বল দেওয়ার চেয়ে বরং নিজেই খেলবে। প্যাট কামিন্স কৌতুক করেছে একটু। তবে আমি শুনেছি, স্মিটি কয়েকবারই এমন করেছে—কেউ যদি তার আগে গিয়ে বেশিক্ষণ ব্যাটিং করে, তাহলে পরেরবার গিয়ে সে তাদের হারাতে চায়। স্মিতের এই ব্যাপারটি দারুণ।

স্মিথের টেকনিকের প্রশংসা করে ক্লার্ক বলেন, সে ব্যাটিং ভালোবাসে। টেকনিকের দিক দিয়েও দারুণ। সে মানিয়ে নিতে পারবে। সে ওপেন করতে পারবে, কোনো সংশয় নেই। এর আগে তিনে খেলেছে। সে নতুন বলে ভালো, স্পিনে দারুণ। সে যদি করতে চায়, তাহলে আমার মনে হয়, তারা তাকে করতে দেবে।

তিনি যোগ করেন, ‘স্টিভেন স্মিথ যদি ওপেন করতে চায়, এবং তারা তাকে সে সুযোগটা দেয়, তাহলে সে এক বছরের মধ্যে ১ নম্বর টেস্ট ওপেনার হয়ে যাবে। সে এমনই ভালো খেলোয়াড়। টেকনিক্যালি সে যথেষ্ট ভালো। সে বল ছাড়ে ভালো, দৃষ্টি ভালো, দারুণ হাত। হয়তো সে এই চ্যালেঞ্জই নিতে চাচ্ছে। সে কারও জন্য অপেক্ষা করে না।’

অস্ট্রেলিয়ার হয়ে লম্বা সময় উপরের দিকে ব্যাট করেছেন স্মিথ। তবে কখনই ওপেনিংয়ে নামার অভিজ্ঞতা নেই তার। অনেক সময় তাকে ৩ নম্বরে ব্যাট করতে দেখা গেছে। এই পজিশনে ১৭ টেস্টে ৮টি সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। তিন নম্বরে তার ব্যাটিং গড় ৬৭.০৭।

এ ছাড়া চার নম্বরে ৬৭টি টেস্ট খেলেছেন স্মিথ। এই জায়গায় নেমে ১৯টি সেঞ্চুরি হাঁকিয়েছেন এই তারকা ব্যাটার। গড়টাও বেশ সমীহ জাগানিয়া ৬১.৪৬। পাঁচ নম্বরে ১৯ টেস্ট খেলে সেঞ্চুরি ৪ সেঞ্চুরিতে তার ব্যাটিং গড় ৫৭.১৮। ক্যারিয়ারের শুরুতে স্পিন বোলিং অলরাউন্ডার হিসেবে খেলা স্মিথ বিশেষজ্ঞ ব্যাটার হিসেবে খেলার আগে অস্ট্রেলিয়ার হয়ে ৬ থেকে ৯ নম্বরেও ব্যাটিং করেছেন। ক্লার্কের বিশ্বাস ওপেনিং করলে স্মিথ আরও বেশি সময় ব্যাটিংয়ের সুযোগ পাবেন।

সেই সঙ্গে ব্রায়ান লারার রেকর্ড ভেঙে দেয়ার প্রত্যাশা নিয়ে ক্লার্ক বলেন, রেকটি ব্যাপার, সে যদি ব্রায়ান লারার ৪০০ রানের রেকর্ড ভাঙে, তাতেও অবাক হওয়ার কিছু থাকবে না। কারণ, সে এতটাই ভালো। কারণ, এখন সে পুরো একটা দিন, হয়তো দুদিন পাবে ব্যাটিং করতে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া