adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বছরের শেষ মহাজাগতিক বিশেষ ঘটনাটি ঘটবে ২৭ ডিসেম্বর সকালে

আন্তর্জাতিক ডেস্ক: চলতি বছরের শেষ প্রান্তে আরও একটি বিশেষ মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে যাচ্ছে কোটি কোটি মানুষ। সোমবার (২৫ ডিসেম্বর) শুরু হওয়া বছরের শেষ পূর্ণিমাটি আগামীকাল বুধবার (২৭ ডিসেম্বর) সকাল ৬টা ৩ মিনিটে (ভারতীয় সময়) ‘কোল্ড মুনে’ রূপ নেবে। বুধবার দিনের দৈর্ঘ্য হবে সবচেয়ে কম ১০ ঘণ্টা ১৯ মিনিট ১৭ সেকেন্ড।

শীতের সময় এই পূর্ণিমা হওয়ায় একে বলা হচ্ছে কোল্ড মুন। বছরের অন্য সময় হলে একে বলা হয় ব্লু মুন, সুপার মুন।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার বরাতে সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবারের সবচেয়ে উজ্জ্বল কোল্ড মুনটি দেখা যাবে যখন সূর্য, পৃথিবী এবং চাঁদ ১৮০ ডিগ্রিতে অবস্থান করবে। এবারের ‘কোল্ড মুন’ চলতি বছরের ১৩-তম পূর্ণিমা।

তবে ‘কোল্ড মুন’ দেখার সেরা সময় গোধূলি। সেই সময় পশ্চিমদিকে সূর্য অস্ত যায় আর পূর্ব আকাশে চাঁদ উঠে। চাঁদ ওঠার পর কমপক্ষে ২০ মিনিট পূর্ব আকাশে দেখা যায়। গোধূলিতে চাঁদ যখন প্রথমবার দেখা যায়, তখন পৃথিবী থেকে চাঁদের উপর সূর্যের আলো প্রতিফলিত হতে দেখা যায়। পৃথিবীর বায়ুমণ্ডল পেরিয়ে সূর্যের এই আলো প্রত্যক্ষদর্শীদের কাছে এসে পৌঁছায়। এই সময় চাঁদের রং কমলা দেখায়। পরে এই রং বদলে হলুদ হয়ে যায়। শেষে চাঁদকে সাদা দেখায়। আলোর বিচ্ছুরণের তারতম্যের কারণেই চাঁদের রং বদলে যায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া