adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিফা ও উয়েফার বিরুদ্ধে আদালতে জিতলেন রিয়াল মাদ্রিদ সভাপতি

স্পোর্টস ডেস্ক: রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ উয়েফার চ্যাম্পিয়ন্স লিগের আদলে আরেকটি টুর্নামেন্ট চালুর বিশাল পরিকল্পনা নিয়ে নেমেছিলেন। তার পরিকল্পিত সেই ইউরোপিয়ান সুপার লিগকে (ইএসএল) ‘বিদ্রোহী লিগ’ আখ্যা দিয়ে বিপক্ষে দাঁড়িয়েছিল ফিফা ও উয়েফার মতো ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাগুলো। তারা ইউরোপিয়ান সুপার লিগকে নিষিদ্ধও করেছিল। যাকে ইউরোপের সর্বোচ্চ আদালত বৃহস্পতিবার বেআইনি বলে রায় দিয়েছেন। এর মাধ্যমে দুই জায়ান্ট সংস্থার জালে গোল দিয়ে বসেছেন পেরেজ। – বিবিসি

ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসের বরাত দিয়ে সংবাদমাধ্যম বলছে, ইউরোপিয়ান সুপার লিগে যোগদানে বিরত রাখতে ক্লাবগুলোকে নিষিদ্ধ করার কার্যক্রম বেআইনি। এর মাধ্যমে ফিফা ও উয়েফা ক্ষমতার সর্বোচ্চ অপব্যবহার করেছে বলে মনে করছেন আদালত। এ নিয়ে বিচার কার্যক্রম শুরু হয়েছিল মূলত ইএসএল ও লিগটির সমর্থকদের দাবির ভিত্তিতে। তারা অভিযোগ তুলেছিল উয়েফা ও ফিফা কোনো সুনির্দিষ্ট লিগে অংশগ্রহণ থেকে ক্লাবগুলোকে আটকে রেখে প্রতিযোগিতামূলক আইন লঙ্ঘন করেছে।

আদালতের রায়ে বলা হয়েছে, যখন নতুন কোনো প্রতিযোগিতা বাজারে প্রবেশ করবে, তখন ফিফা এবং উয়েফাকে অবশ্যই তাদের স্বচ্ছ, উদ্দেশ্যমূলক, বৈষম্যহীন এবং আনুপাতিক হতে হবে। সুপার লিগের ক্ষেত্রে ফিফা এবং উয়েফার ক্ষমতা এই জাতীয় কোনো মানদ-ের অধীন নয়। অর্থাৎ তারা (ফিফা ও উয়েফা) একটি প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করছে। স্বেচ্ছাচারী প্রকৃতির পরিপ্রেক্ষিতে নিষেধাজ্ঞার নিয়মগুলোকে অবশ্যই স্বাধীনতার ওপর অযৌক্তিক সীমাবদ্ধতা হিসেবে ধরে রাখতে হবে। এর মানে এই নয় যে, সুপার লিগ প্রকল্পের মতো একটি প্রতিযোগিতা অবশ্যই অনুমোদিত হতে হবে। আদালত তার রায়ে সেই নির্দিষ্ট প্রকল্প নিয়ে কোনো ধরনের মন্তব্য করছে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া