adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তারেক রহমানের প্রতি আওয়ামী লীগ সভাপতির প্রশ্ন – গণতন্ত্র বানান করতে পারবে?

ডেস্ক রিপাের্ট: আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, (তারেক রহমান) ২০০৭ সালে মুচলেকা দিয়েছিল কেয়ারটেকার সরকারের কাছে, আর কোনও রাজনীতি করবে না এই বলে বিদেশে পাড়ি দিয়েছিল। আর সেখানে বসে এখন হুকুম দেয় নির্বাচন বানচাল করার, তারা নাকি গণতন্ত্র আর ভোট (অধিকার) দেবে। যাদের জন্মই গণতন্ত্রের মধ্য দিয়ে হয়নি, ভোটের মধ্য দিয়ে হয়নি, অবৈধভাবে হয়েছে, তারা আবার গণতন্ত্র এবং ভোট দিবে কীভাবে? এখন যদি জিজ্ঞেস করি গণতন্ত্র বানান করতে পারবে? মনে হয় বানানও করতে পারবে না। এদের হাত থেকে দেশকে রক্ষা করতে হবে। সন্ত্রাসী জঙ্গিবাদী সংগঠন হচ্ছে বিএনপি।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) পঞ্চগড়, লালমনিরহাট, নাটোর, পাবনা ও খাগড়াছড়ি জেলায় নির্বাচনি জনসভায় এসব কথা বলেন তিনি। আওয়ামী লীগ সভাপতি রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ বক্তব্য রাখেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভার্চুয়াল এই জনসভায় সূচনা বক্তব্য রাখার পরে পাঁচটি জেলার আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কথা বলেন শেখ হাসিনা। স্থানীয় নেতারা প্রধানমন্ত্রীর কাছে নিজ নিজ জেলার উন্নয়নের জন্য নতুন কিছু প্রকল্প বাস্তবায়নের দাবি জানান। মতবিনিময় শেষে স্থানীয় শিল্পীদের আয়োজনে সাংস্কৃতিক পর্ব উপভোগ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, কোন দল আসলো না আসল তাতে কিচ্ছু যায় আসে না। ওরা তো ভোট চুরির সুযোগ না থাকায় আসেনি। বিএনপি আসেনি একটাই কারণে, ভোট চুরির সুযোগ নেই তাই। ২০০৮ সালে পারে নাই, তাই এখন ভোট বাতিল করতে চায়, বর্জন করতে চায়। সেটা তাদের ইচ্ছা। যার যার দলের ইচ্ছা। আমরা নির্বাচনে বিশ্বাস করি, জনগণের ক্ষমতায়নে বিশ্বাস করি। জনগণের ক্ষমতায়ন আমরাই নিশ্চিত করেছি।

নৌকায় ভোট চেয়ে তিনি বলেন, গণতন্ত্রকে আরও সুদৃঢ় করতে হবে। এর যদি ব্যত্যয় ঘটে, ভবিষ্যতে কী হবে? বাংলাদেশ শেষ হয়ে যাবে। বাংলাদেশের যতটুকু উন্নতি করেছি, তা থাকবে না।

আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, আপনারা সুষ্ঠুভাবে নির্বাচন করবেন। নিজের দলের মধ্যে ঐক্য রাখবেন। যত প্রার্থী আছে সবাই জনসংযোগ করুক, স্বাধীন মতো। জনগণকে সুযোগ দেবেন তাদের পছন্দমতো প্রার্থী নির্বাচিত করতে, তাতে গণতন্ত্র আরও বেশি শক্তিশালী হবে। যারা নির্বাচনে এসেছে সবাইকে ধন্যবাদ জানাই।

ভোটের অধিকার আওয়ামী লীগই প্রতিষ্ঠিত করেছে দাবি করে শেখ হাসিনা বলেন, সেটা অব্যাহত থাকবে। আপনাদের সতর্ক থাকতে হবে। কেউ যাতে সংঘাত-সন্ত্রাস করতে না পারে সেদিকে সবাই সজাগ থাকার আহ্বান জানাচ্ছি।

নির্বাচন দলীয় ও স্বতন্ত্র প্রার্থীদের জন্য উন্মুক্ত এই কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, ভোটের মালিক জনগণ। এটা তাদের সাংবিধানিক অধিকার। আমরা এটা উন্মুক্ত করেছি। আমাদের নৌকার প্রার্থী আছে, স্বতন্ত্র প্রার্থীও আছে, অন্যান্য দলও আছে। প্রত্যেকে জনগণের কাছে যাবেন। জনগণ যাকে ভোট দেবে সেই নির্বাচিত হবে। কেউ কারও অধিকারে হস্তক্ষেপ করবেন না। এখানে কোনও রকম সংঘাত-সহিংসতা আমি দেখতে চাই না।

তিনি বলেন, কোনও সংঘাত হলে, দলের কেউ যদি করে তাদের রেহাই নেই। যথাযথ ব্যবস্থা নেবো, সেটা মনে রাখবেন।

নাটোর জেলা আওয়ামী লীগের সঙ্গে মতবিনিময় করার সময় শেখ হাসিনা বলেন, নিজেদের মধ্যে কোনও রকম সংঘাত আমি দেখতে চাই না। কারণ, আমরাই উন্মুক্ত করে দিয়েছি সিট। সবাই নির্বাচন করবে। জনগণ আসবে, জনগণ ভোট দেবে। জনগণের সেই স্বাধীনতা নিশ্চিত করতে হবে, যাকে তাদের পছন্দ তাকে তারা ভোট দেবে। ভোট চাওয়ার অধিকার সবার আছে। নির্বাচনটাকে আমরা সেইভাবে করতে চাই। যাতে করে গণমানুষের সম্পৃক্ততা বাড়ে। ভোটার যেন আসে। সেই কারণে সবাই যেন শান্তিপূর্ণ থাকেন এবং নির্বাচনটা যাতে সুষ্ঠু হয় সেই ব্যবস্থাটা নেবেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই জনগণ তার ভোটের অধিকার নির্বিঘ্নে প্রয়োগ করবে। তারা যাকে খুশি তাকে পছন্দ করবে, তাকে ভোট দেবে, সেই জয়ী হয়ে আসবে।

দেশকে দুর্নীতিমুক্ত করার ইচ্ছার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশকে আমরা দুর্নীতিমুক্ত করতে চাই। কারণ, দুর্নীতি একটি দেশকে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত করে। কিছু লোক হঠাৎ আঙুল ফুলে কলা গাছ হয়, আর যারা সৎভাবে জীবনযাপন করে তাদের জীবন দুর্বিষহ হয়। সে কারণে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স আমরা ঘোষণা দেবো।

তিনি বলেন, দুর্নীতিমুক্ত, ন্যায় ও সমতাভিত্তিক সমাজ, অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করে মানুষের জীবনমান উন্নত করাই আমাদের লক্ষ্য। আমরা স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে চাই। সেভাবে আমরা দেশকে গড়ে তুলতে চাই।

এ সময় ঢাকা প্রান্তে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য ও দলের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কাজী জাফর উল্লাহ, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ প্রমুখ। বাংলাট্রিবিউন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া