adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাচারকারীদের সুইস ব্যাংকের বিপুল অর্থ জব্দ করল সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক : ইতিহাসের বৃহত্তম অর্থপাচারের এক ঘটনায় ব্যাপক পরিসরে তদন্ত শুরু করেছে সিঙ্গাপুরের পুলিশ। অর্থপাচারে অভিযুক্ত বিদেশি ১০ নাগরিকের বিরুদ্ধে ইতোমধ্যে দেশটিতে মামলাও দায়ের হয়েছে। তদন্তে নেমে অভিযুক্তদের একজনের একাধিক ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৯ কোটি ১৭ লাখ ডলারের বেশি জব্দ করেছে দেশটির পুলিশ।

মঙ্গলবার সিঙ্গাপুরের আদালতে পুলিশের দাখিল করা মামলার নথিতে বলা হয়েছে, তুরস্কের নাগরিক ভ্যাং শুইমিংয়ের সুইস ব্যাংকের (ক্রেডিট সুইস) ও ব্যাংক জুলিয়াস বায়ের অ্যাকাউন্ট থেকে যথাক্রমে ৯ কোটি ২০ লাখ ও ৩ কোটি ৩০ লাখ সিঙ্গাপুর ডলার জব্দ করা হয়েছে।
আদালতের প্রসিকিউটরদের মতে, অর্থপাচারের এই মামলায় তদন্তকারী কর্তৃপক্ষ এখন পর্যন্ত মোট ১৮০ কোটি সিঙ্গাপুর ডলার জব্দ করেছে। এর মধ্যে এক বিলিয়ন সিঙ্গাপুর ডলার জব্দ করা হয়েছিল কয়েক সপ্তাহ আগে আইনশৃঙ্খলাবাহিনীর যৌথ অভিযানে।

মামলার নথিতে বলা হয়েছে, তদন্তকারীরা আরও পাঁচটি বেনামি আর্থিক প্রতিষ্ঠানের তথ্যের জন্য এখনও অপেক্ষা করছেন। তবে এই বিষয়ে সুইজারল্যান্ডের ব্যাংক ক্রেডিট সুইস কোনও মন্তব্য করতে রাজি হয়নি বলে জানিয়েছে রয়টার্স। আর মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি ব্যাংক জুলিয়াস বায়ের।

জব্দকৃত সম্পদের মধ্যে সোনার বার, বিলাসবহুল হ্যান্ডব্যাগ, গহনা, বিভিন্ন ধরনের আসবাবপত্র ও বিলাসবহুল গাড়িও রয়েছে। এশিয়ার অন্যতম অর্থনৈতিক কেন্দ্রখ্যাত সিঙ্গাপুরে এই ধরনের বিপুল পরিমাণ অর্থপাচারের ঘটনা বিশ্বজুড়ে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। দেশটির আর্থিক ব্যবস্থায় ত্রুটি রয়েছে কি না তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

বুধবার দেশটির একটি আদালত ওয়াং বাওসেন ও সু বাওলিন নামের দুই বিদেশি অভিযুক্তের জামিনের আবেদন খারিজ করে দিয়েছেন। এছাড়া অন্যরা ভিডিও লিঙ্কের মাধ্যমে আদালতের শুনানিতে অংশ নেবেন। তবে আইনজীবীদের সঙ্গে কথা বলার জন্য আরও সময় প্রয়োজন হওয়ায় তাদের রিমান্ডের মেয়াদ বাড়ানো হয়েছে।

যে ১০ বিদেশিকে গ্রেপ্তার করেছে সিঙ্গাপুরের পুলিশ তাদের মধ্যে একজনের বিরুদ্ধে পাচার করা অর্থ ব্যবহার করে অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার নতুন অভিযোগ আনা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া