adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ইন্ডিয়া’ বাদ দিয়ে শুধুই ‘ভারত’?

আন্তর্জাতিক ডেস্ক: জি২০-র বিদেশি অতিথিদের কাছে রাষ্ট্রপতি যে আমন্ত্রণ পাঠিয়েছেন, তাতে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’।

বৃহস্পতিবার (৭ সেপ্টম্বর) আশিয়ান বৈঠকে যোগ দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইন্দোনেশিয়া যাচ্ছেন। সেখানেও সরকারি নথিতে তাকে ‘প্রাইম মিনিস্টার অফ ভারত ‘ বলা হয়েছে। ছেঁটে দেওয়া হয়েছে ‘ইন্ডিয়া’ নামটি। এরপরই প্রশ্ন উঠেছে, তাহলে কি এবার দেশের নাম শুধু ‘ভারত’ রাখতে চাইছে মোদী সরকার। ইন্ডিয়া কি ছেঁটে ফেলা হবে?

ভারতের সংবিধানের প্রথমেই বলা হয়েছে, ‘ইন্ডিয়া দ্যাট ইস ভারত’ কথাটি। সংবিধানকাররা দুটো নামই গ্রহণ করেছিলেন। আরএসএস অবশ্য বরাবরই ভারতব্যবহার করে। তারা ইন্ডিয়া ব্যবহার করে না। আরএসএস প্রধান মোহন ভাগবত কিছুদিন আগে বলেছিলেন, ইন্ডিয়া ছেঁটে ফেলে দেশের নাম ভারত রাখা উচিত।

সম্প্রতি ২৮টি বিরোধী দল মিলে জোট গঠন করেছে। তার নাম রাখা হয়েছে ‘ইন্ডিয়া’।

এরপরই রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষেত্রে ইন্ডিয়া ছেঁটে দিয়ে শুধু ভারত রাখার পর অনেক প্রশ্ন উঠেছে। প্রথম ও প্রধান প্রশ্ন হলো, তাহলে কি এবার ইন্ডিয়া বাদ দিয়ে দেশের নাম শুধু ভারতই রাখা হবে? দ্বিতীয় প্রশ্ন হলো, এই নামবদলকে পাকা করতেই কি সংসদের বিশেষ জরুরি অধিবেশন ডাকা হয়েছে? তৃতীয় প্রশ্ন, এবার বিরোধীরা কি করবে? চতুর্থ প্রশ্ন, এই সিদ্ধন্ত বদল করে কি ভোটের ময়দানে লাভ পাবে বিজেপি?

কেন্দ্র চুপ

দেশের নামবদল কোনো বিরল ঘটনা নয়। কিন্তু নামবদলের একটা কারণ থাকে। মঙ্গলবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কেন ইন্ডিয়া ছেঁটে ফেলে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষত্রে শুধু ভারত ব্যবহার করা হয়েছে, তা বলা হয়নি। বস্তুত, সরকারিভাবে এখনো পর্যন্ত এনিয়ে একটা শব্দও খরচ করা হয়নি।

যেমন এখনো পর্যন্ত সরকারিভাবে জানানো হয়েছে, ১৮ থেকে ২২ সেপ্টেম্বর সংসদের বিশেষ অধিবেশন হবে। কিন্তু সেই অধিবেশনে কী আলোচনা হবে, কেন এই জরুরি অধিবেশন ডাকা হলো, তা নিয়ে কিছুই বলা হয়নি।

কংগ্রেস সভাপতি ও রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে টুইট করে বলেছেন, ”এই অধিবেশন ডাকার আগে বিরোধী দলগুলির সঙ্গে কোনো পরামর্শ করা হয়নি। তাদেরকে কিছু জানানোও হয়নি। গণতন্ত্র এভাবে চলে না।’

খাড়গের অভিযোগ, ”প্রতিদিন মোদী সরকার সংবাদমাধ্যমে সংসদের অধিবেশন নিয়ে একটা করে খবর চালিয়ে দিচ্ছে। তাতে এই অধিবেশন নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। মূল্যবৃদ্ধি, মণিপুর, চীনের আগ্রাসন, সিএজি রিপোর্ট, সংস্থাগুলিকে দুর্বল করার মতো জ্বলন্ত বিষয়গুলিকে মানুষের নজরের বাইরে রাখার চেষ্টা করছে। – ডয়েচে ভেলে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া