adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন দূতাবাসের বিবৃতি, রোহিঙ্গাদের এখনই দেশে ফেরা নিরাপদ নয়

ডেস্ক রিপাের্ট: বর্তমান পরিস্থিতিতে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়া অনিরাপদ বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি মানবিক সহায়তা দেীয়া অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে। শুক্রবার ঢাকার মার্কিন দূতাবাস থেকে এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। চ্যানেল২৪
বিবৃতিতে উল্লেখ করা হয়, রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর সহিংসতা, ধর্ষণ ও নৃশংস হত্যার ৬ বছর পূর্ণ হয়েছে ২৫ আগস্ট। সাড়ে সাত লাখ রোহিঙ্গাকে বহনযোগ্য অল্পকিছু জিনিস নিয়ে পালাতে বাধ্য করেছিল। বাংলাদেশের জনগণ সহানুভূতি এবং মানবতার হাত বাড়িয়ে তাদের স্বাগত জানিয়েছিলো। প্রায় এক মিলিয়ন উদ্বাস্তুর প্রতি আতিথেয়তা অব্যাহত রেখেছে বাংলাদেশের জনগণ। যুক্তরাষ্ট্র এই উদারতার প্রশংসা করে।

আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশকে তার এই প্রচেষ্টায় সমর্থন জানাতে সমবেত হয়েছিল। আমেরিকার জনগণ ২০১৭ সাল থেকে এই অঞ্চল জুড়ে উদ্ভূত মানবিক সংকটের প্রতিক্রিয়ায় ২ দশমিক ১ বিলিয়নের ডলারেরও বেশি অবদান রেখেছে। এর মধ্যেই রোহিঙ্গা শরণার্থী এবং তাদের আশ্রয়দাতা স্থানীয় জনগোষ্ঠীর জন্য ১ দশমিক ৭ বিলিয়ন ডলারের বেশি সহায়তা পেয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের এই সমর্থন অব্যাহত রয়েছে।

মিয়ানমারের অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সম্প্রদায়কে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ এবং প্রান্তিক এই জনগোষ্ঠীর জন্য মানবিক সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানাচ্ছে। অবশ্যই বাংলাদেশ সরকার এবং রোহিঙ্গাদের আশ্রয়দানকারী বাংলাদেশি জনগোষ্ঠীর প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত রাখতে হবে।

মার্কিন দূতাবাসের বিবৃতিতে আরো উল্লেখ করা হয়, বর্তমান পরিস্থিতিতে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়া অনিরাপদ। তাই যুক্তরাষ্ট্র আরেকটি গুরুত্বপূর্ণ উপায়, পুনর্বাসনের মাধ্যমে দায়িত্ব ভাগ করে নিয়ে রোহিঙ্গাদের দুর্দশা সমাধানে অবদান রাখছে। আন্তর্জাতিক পুনর্বাসন প্রক্রিয়ায় অবদান রাখা অন্যান্য দেশগুলোর উদারতাকে যুক্তরাষ্ট্র সাধুবাদ জানায়।

যুক্তরাষ্ট্র আশা করে, ঐতিহ্যগতভাবে পুনর্বাসন দেওয়া দেশগুলোর বাইরেও আন্তর্জাতিক সম্প্রদায় এই গুরুত্বপূর্ণ প্রচেষ্টায় যোগ দেবে। ২০০৯ সাল থেকে, যুক্তরাষ্ট্র বাংলাদেশসহ এই অঞ্চল থেকে প্রায় ১৩ হাজার রোহিঙ্গাকে স্বাগত জানিয়েছে। যেহেতু এই সংকট সপ্তম বছরে পদার্পণ করছে, সমগ্র অঞ্চল জুড়ে রোহিঙ্গা শরণার্থীদের দুর্ভোগ কমাতে বা শেষ করতে সম্ভাব্য সব বিকল্প খুঁজতে অবিচল থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া