adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অধিনায়কত্বের চাপ রোহিত শর্মাকে পঙ্গু করে ফেলে: শোয়েব আখতার

স্পোর্টস ডেস্ক: মহেন্দ্র সিং ধোনি ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক। দলকে নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে তিনি চাপ মুক্ত থাকতেন বলেই পেয়েছেন সফলতা। ঠিক এখানেই পিছিয়ে আছেন বর্তমান অধিনায়ক রোহিত শর্মা, এমনটাই মনে করেন শোয়েব আখতার। চাপ নিতে হিমশিম খাওয়া রোহিত আবার দলটির ওপেনার। ফলে পাকিস্তানের কিংবদন্তি পেসার শোয়েবের মতে, রোহিতের দায়িত্ব নেয়াই ঠিক হয়নি। – ক্রিকফ্রেঞ্জি

ধোনির অধীনে ২০০৭ সালে টি-টোয়েন্টি শিরোপা জয় করে ভারত। এরপর তার অধীনেই ঘরের মাঠে ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করে দলটি। এটাই ছিল ভারতের শেষ আইসিসি শিরোপা। এরপর শেষ এক দশকে আর কোনও শিরোপা ঘরে তুলতে পারেনি ভারত।

শোয়েবের মতে, এই ব্যর্থতার পিছনে দায়ী চাপ নিতে পারা যোগ্য অধিনায়কের অভাব। বিশ্বকাপ কাছাকাছি আসলেই ভারতীয় ক্রিকেট ভক্তদের হৃৎস্পন্দন বেড়ে যায়, যা দলের বাড়তি চাপ যোগ করে- মনে করেন শোয়েব। ১২ বছর পর আবারও ঘরের মাঠে বিশ্বকাপ খেলবে ভারত। যার ফলে রোহিতদের উপর পড়ছে বাড়তি চাপ।

শোয়েব বলেন, প্রথমত, আপনারা সবাই দলের উপর যে চাপ দেন, এমন চাপ নিয়ে খেলা প্রায় অসম্ভব। যেমনটা আমি বলেছি, আপনার মনে হয় আপনি হারতে পারবেন না। কিন্ত যদি আপনি, ঈশ্বর না করুন… হেরে যান.. সবকিছু ওলটপালট হয়ে যাবে।
শোয়েব মনে করেন একজন অধিনায়কের জন্য চাপ সামলে দলকে পারফর্ম করতে সাহায্য করা অনেক গুরুত্বপূর্ণ। যার ফলেই ভারত ধোনির অধীনে আইসিসি টুর্নামেন্টে সফল হয়েছিল। তবে রোহিত সেই চাপ নিতে ব্যর্থ হবেন বলে মনে করেন শোয়েব।

শোয়েব আরও বলেন, দ্বিতীয় এবং আরও গুরুত্বপূর্ণ বিষয় হলও আপনার এমন একজন (অধিনায়ক) ছিল যে সমস্ত চাপে সামলে নিয়ে তার সতীর্থদের রক্ষা করতে পারত। সে (ধোনি) তার সতীর্থদের চাপ অনুভব করতে দেয়নি। ফলে তার অধীনে ২০০৭ সালের টি-টোয়েন্টি, ২০১১ সালের বিশ্বকাপ এবং ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করে। কিন্ত ধোনির বিদায়ের পরই পরিস্থিতি ভারতের প্রতিকূলে চলে যায়।

আমি যখন রোহিতকে দেখি, তখন আমি নিজেকে এই প্রশ্নটি করি যে, তার অধিনায়কত্ব গ্রহণ করা উচিত ছিল কিনা? আমি মনে করি রোহিত মাঝে মাঝে আতঙ্ক অনুভব করে যা তাকে চাপে ফেলে দেয়। অধিনায়কত্বের চাপ আপনাকে পঙ্গু করে দেয় এমনকি বিরাট কোহলির সঙ্গেও এমনটা ঘটেছিল। ফলে আপনি বড় টুর্নামেন্ট জিততে ব্যর্থ হন।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া