adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রশান্ত মহাসাগর পাড়ি দিচ্ছে তেলহীন সৌর বিমান

solar1433024031আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব ভ্রমণে বের হওয়া তেলহীন সৌরশক্তিচালিত বিমানটি এখন পাড়ি দিচ্ছে প্রশান্ত মহাসাগর। চীন থেকে রওনা দিয়েছে এটি এবং পৌঁছাবে হাওয়াই দ্বীপে।
 
সৌরশক্তিচালিত বিমান নিরাপদে উড্ডয়নের জন্য পরীক্ষামূলকভাবে সোলার ইমপালস-২ নামের বিমানটি বিশ্ব ভ্রমণে বের হয়। একটি যুদ্ধবিমানের ডানার চেয়ে এর ডানা বেশ বড়। তবে ওজন তার চেয়ে অনেক কম। একটি বড় প্রাইভেটকারের চেয়ে এর ওজন কিছুটা বেশি। চীনের নানজিং থেকে শনিবার হাওয়াইয়ের উদ্দেশে রওনা দিয়েছে এটি।
 
বিমানটি নিয়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দিচ্ছেন পাইলট আন্দ্রে বোর্সবার্গ। গন্তব্যে পৌঁছানোর জন্য একটানা পাঁচ থেকে ছয় দিন বিমান উড়াতে হবে তাকে। এই সময়ের বেশির ভাগাই তাকে জেগে থাকতে হবে। বিমানে তিনি একাই আছেন।
মোনাকোতে স্থাপিত একটি নিয়ন্ত্রণ কক্ষ থেকে বোর্সবার্গের বিমান উড্ডয়নের ওপর নজরদারি করা হবে। এখান থেকে আবহাওয়াবিদ এবং ফ্লাইট বিশেষজ্ঞরা অপেক্ষাকৃত ভালো রুট দিয়ে বিমান চালানোর জন্য তাকে প্রতিনিয়ত নির্দেশনা দিয়ে যাবেন।
বিমানটি বিশ্ব ভ্রমণের সপ্তম পর্বে চীন থেকে হাওয়াই যাওয়ার পথে প্রশান্ত পাড়ি দিচ্ছে। একমাত্র সূর্যের আলো থেকে পাওয়া শক্তি ব্যবহার করেই উড়ছে বিমানটি।
মার্চ মাসে দুবাই থেকে বিশ্ব ভ্রমণ শুরু করে সোলার ইমপালস-২। এর আগে ছয় পর্বে কয়েকটি রুটে ঘুরে চীনের নানজিংয়ে অবতরণ করে এটি। মহাসাগরে আবহাওয়া ভালো না থাকায় সেখানে প্রায় এক মাস বসিয়ে রাখা হয় বিমানটিকে।
বিমানটির উড়তে শুধু ভালো আবহাওয়া হলেই হয় না, প্রয়োজন হয় মেঘমুক্ত আকাশ। কারণ এর ডানায় ১৭ হাজার ফটোভোলটিক কোষ সূর্য থেকে চার্জ সংরক্ষণ করে, যার শক্তিতে উড়ে চলে এটি।
 তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া