adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২২ বছর পর জিম্বাবুয়ের বিরুদ্ধে টেস্ট খেলবে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক: ২২ বছর পর জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট খেলতে যাচ্ছে ইংল্যান্ড। চার দিনের এই টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে ২০২৫ সালের মে মাসে। ওই বছরের ২৮ মে থেকে ৩১ মে পর্যন্ত ইংল্যান্ডের মাটিতে একমাত্র টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে। তবে এখনো ভেন্যু নির্ধারিত হয়নি।

২০০৩ সালের পর থেকে রাজনৈতিক কারণে জিম্বাবুয়ে এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের মধ্যে সম্পর্কের অবনতি হয়। যে কারণে দুই দশকের বেশি সময় ধরে দুই দলের টেস্ট লড়াই দেখা যায় না।
জিম্বাবুয়ের বিপক্ষে এখন পর্যন্ত ছয়টি টেস্ট খেলেছে ইংল্যান্ড। এর মাঝে তিনটি ড্র হয়েছে, বাকি তিনটি ইংল্যান্ড জিতে নিয়েছে।
২০০৩ সালের ৫ জুন দুই দল সর্বশেষ টেস্ট খেলেছিল। ১৯৯৬ সালে প্রথম এবং শেষবার জিম্বাবুয়ে সফরে গিয়েছিল ইংল্যান্ড। এ ছাড়া ২০০০ এবং ২০০২ সালে ইংল্যান্ডের মাটিতে টেস্ট খেলে জিম্বাবুয়ে। এ ছাড়া ওয়ানডে ফরম্যাটে সর্বশেষ ২০০৪ সালে মুখোমুখি হয়েছিল দুই দল।

সিরিজটি অনুষ্ঠিত হয়েছিল জিম্বাবুয়ের মাটিতে। এ নিয়ে দ্বিতীয় চার দিনের টেস্ট খেলতে যাচ্ছে ক্রিকেটের খর্বশক্তি জিম্বাবুয়ে। ২০১৭ সালে তারা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার দিনের দিবা-রাত্রির টেস্ট খেলেছিল।
সাম্প্রতিক বছরগুলোতে ইংল্যান্ডের সঙ্গে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের সম্পর্কের উন্নতি হয়েছে। যে কারণে আবারও দেখা যাবে দুই দেশের দ্বিপক্ষীয় লড়াই।

ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) প্রধান নির্বাহী রিচার্ড গোল্ড বলেছেন, ‘দুই দশকের মাঝে প্রথমবার জিম্বাবুয়ে পুরুষ দলের বিপক্ষে টেস্ট ম্যাচ আয়োজন করতে পেরে আমরা ভীষণ আনন্দিত। জিম্বাবুয়ের গর্ব করার মতো একটা ক্রিকেট ইতিহাস আছে এবং তারা এমন সব বিশ্বমানের খেলোয়াড় ও কোচ তৈরি করেছে, যারা বিশ্বজুড়ে ক্রিকেটকে সমৃদ্ধ করেছে। আমরা জিম্বাবুয়ে ক্রিকেটের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ এবং ইংল্যান্ড পুরুষ দলের বিপক্ষে এই টেস্ট ম্যাচের ঘোষণা সেই আকাক্সক্ষারই একটি ধাপ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া