adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগে ব্রিটিশরা আমাদের টাকা পয়সা নিতো, এখন আমরাই দিয়ে আসি: ব্যারিস্টার সুমন

ডেস্ক রিপোর্ট: এস আলম গ্রুপের মালিক মোহাম্মদ সাইফুল আলমের সিঙ্গাপুরে কমপক্ষে এক বিলিয়ন মার্কিন ডলার অর্থপাচার অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার (৬ আগস্ট) বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। এ বিষয়ে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন গণমাধ্যমকে বলেন, আগস্ট মাসের ৪ তারিখে জাতীয় দৈনিক ডেইলি স্টারে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রতিবেদন অনুযায়ী, এস আলম গ্রুপের মালিক মোহাম্মদ সাইফুল আলম এবং তার স্ত্রী ফারজানা ১ বিলিয়ন ডলার যা বাংলাদেশের প্রায় ১০ হাজার কোটি টাকা বাংলাদেশ ব্যাংকের বা দেশে প্রচলিত সকল আইন অমান্য করে ৩টি কন্টিনেন্টে ভরে সিঙ্গাপুর, সাইপ্রাস, ভার্জেনিয়াসহ বিভিন্ন দেশে নিয়ে গেছেন।

ব্যারিস্টার সুমন বলেন, এই প্রতিবেদনটি বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চের নজরে আমরা নিয়ে আসি। আলাদেলতে আমি বলি, মাই লর্ড, আগে ব্রিটিশরা আমারদের শাসন করতো আমাদের টাকা পয়সা সব নিয়ে যেত। সেই ব্রিটিশদের তো আমরা বিদায় দিয়েছি। তবে এখন এমন সুবিধা হয়েছে যে বিদেশিদের আসা লাগে না, আমরাই নিয়ে বিদেশিদের টাকা দিয়ে আসি। বঙ্গবন্ধু যদি বেঁচে থাকতেন তবে এই ব্যাপারে বিরাট কষ্ট পেতেন।

তিনি আরও বলেন, আদালত দুদক ও রাষ্ট্রপক্ষ এবং আমার কাছে সব শোনার পর রুল ইস্যু করেছেন। রুলে বলা হয়েছে, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), দুর্নীতি দমন কমিশন (দুদক), বাংলাদেশ ব্যাংক এবং আরও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মানি লন্ডারিং এর যে ব্যর্থতা সেটা কেন অবৈধ হবে না। সেই সঙ্গে বিএফআইইউ এবং বাংলাদেশ ব্যাংককে ২ মাসের মধ্যে এ টাকা কিভাবে বিদেশ গেলো সেটির একটি রিপোর্ট দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া জাতীয় দৈনিক ডেইলি স্টারকে এই প্রতিবদন সম্পর্কিত সকল নথি আদালতে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

এ সময় আদালত বলেন, যদি এস আলম অর্থপাচার না করে থাকে তবে সেটা এফিডেভিট আকারে দাখিল করুক।

ডেইলি স্টারের অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়, এস আলম গ্রুপের মালিক মোহাম্মদ সাইফুল আলম সিঙ্গাপুরে কমপক্ষে এক বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে তুলেছেন। যদিও বিদেশে বিনিয়োগ বা অর্থ স্থানান্তরে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে এ সংক্রান্ত কোনো অনুমতি তিনি নেননি।

প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক দেশের বাইরে বিনিয়োগের জন্য এ পর্যন্ত ১৭টি প্রতিষ্ঠানকে অনুমতি দিলেও চট্টগ্রামভিত্তিক বিশাল এই ব্যবসাপ্রতিষ্ঠানের নাম সেই তালিকায় নেই। কাগজপত্রে আরও দেখা যায়, গত এক দশকে সিঙ্গাপুরে এস আলম অন্তত দুটি হোটেল, দুটি বাড়ি, একটি বাণিজ্যিক স্পেস এবং অন্যান্য যে সম্পদ কিনেছেন এবং সেখানেও বিভিন্ন উপায়ে কাগজপত্র থেকে তার নাম সরিয়ে ফেলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নথি অনুযায়ী, ২০২৩ সালের ১০ জানুয়ারি পর্যন্ত দেশ থেকে ৪০ দশমিক ১৫ মিলিয়ন মার্কিন ডলার বিদেশে বিনিয়োগের জন্য নেওয়া হয়েছে।

তবে, এই পরিমাণ অর্থ ২০০৯ সালের পর সিঙ্গাপুরে এস আলমের কেবল দুটি হোটেল ও একটি বাণিজ্যিক স্পেস কেনা ৪১১ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলারের দশ ভাগের এক ভাগ মাত্র।

বাংলাদেশ ব্যাংকের নথিতে আরও দেখা যায়, এ পর্যন্ত বেশ কয়েকটি প্রতিষ্ঠান বৈধ উপায়ে সিঙ্গাপুরে ১ লাখ ৭ হাজার মার্কিন ডলার পাঠিয়েছে, যার মধ্যে একটি প্রতিষ্ঠানও এস আলমের মালিকানাধীন নয়। চ্যানেল২৪

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া