adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবের প্রো-লিগ নিয়ে কোচ টমাস টুখেল ও ক্লপের সতর্কবার্তা

স্পোর্টস ডেস্ক: সৌদি আরবের ক্লাবগুলো একের পর এক বিশ্বের তারকা ফুটবলারদের দলে ভেড়াচ্ছে। ক্রিশ্চিয়ানো রোনালদোর দেখানো পথে একে এক নাম লিখিয়েছেন- করিম বেনজেমা, রিয়াদ মাহারেজ, রবার্তো ফিরমিনোর মত তারকারা। দেশটির এমন নীতি ইউরোপীয় ফুটবলের জন্য হুমকি বলে মনে করছেন ইয়্যুর্গেন ক্লপ। তবে টমাস টুখেল বলছেন সৌদির এমন বিনিয়োগ প্রতিযোগিতাকে আরও সমৃদ্ধ করবে।

ফুটবলের নতুন দ্বার উন্মোচনের অপেক্ষায় সৌদি আরব। সেই লক্ষ্যে একের পর এক তারকা ফুটবলারদের চুক্তিবদ্ধ করছে দেশটির ক্লাবগুলো। সেই সাথে ওলট-পালট করে দিচ্ছে ইউরোপীয় ফুটবলের বাজার। কেবল লিভারপুল থেকেই চলতি দলবদলে রবার্তো ফিরমিনো, জর্ডান হেন্ডারসন ও ফ্যাবিনিয়ো দেশটির লিগে যোগ দিয়েছেন। সৌদি আরবের লিগ উইন্ডো তিন সপ্তাহ বেশি খোলা থাকায় উদ্বেগ জানিয়েছেন লিভারপুল কোচ ইয়্যুর্গেন ক্লপ।

তিনি বলেন, এই মূহুর্তে সৌদি আরবের এমন নীতি হুমকি হয়ে দাঁড়িয়েছে ইউরোপীয়ান ফুটবলের জন্য। সবচেয়ে খারাপ দিকটি হলো দলবদলের উইন্ডো সেখানে তিন সপ্তাহ বেশি খোলা থাকবে। যা ইউরোপের জন্য কখনোই সহায়ক নয়। উয়েফা কিংবা ফিফাকে অবশ্যই এর সমাধানের পথ খুঁজে বের করতে হবে।
তবে সৌদি আরবের ফুটবলে এমন বিনিয়োগকে যুগান্তকারী পদক্ষেপ হিসেবে দেখছেন বায়ার্ন মিউনিখ কোচ টমাস টুখেল। পাশাপাশি তাকিয়ে আছেন চীনের দিকে।

টমাস টুখেল বলেন, আমি পরিস্থিতিটা কেবল পর্যবেক্ষণ করছি। সৌদি আরবের লিগ ফুটবলে দারুণভাবে বিনিয়োগ বেড়েছে; চীনও তাদের লিগ চালু করলে নি:সন্দেহে প্রতিযোগিতা আগের চেয়ে বাড়বে। তারা তাদের লিগকে জনপ্রিয় করার স্বার্থে সব ধরনের প্রচেষ্টাই নিচ্ছে। যা অবশ্যই ভালো কিছুর ইঙ্গিত।

সম্প্রচার ও পৃষ্ঠপোষকদের থেকে প্রাপ্ত আয় থেকে প্রিমিয়ার লিগ অন্য লিগগুলোর তুলনায় বেশি খরচ করে থাকে। এখন সেই ইংলিশ লিগ তো বটেই ইউরোপের বাকি লিগগুলোর সাথেও কোমর কষে লড়ার অপেক্ষায় সৌদি প্রো-লিগ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া