adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮ ঘণ্টা জেরার মুখোমুখি হিলারি

full_1772970383_1445572438আন্তর্জাতিক ডেস্ক: লিবিয়ার বেনগাজিতে সন্ত্রাসী হামলা নিয়ে বিতর্ক থেকে মুক্তি পেয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটন। এর ফলে আগামী প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে তার উপর নেতিবাচক প্রভাব ফেলবে না বলেই ধারণা করা হচ্ছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার ওয়াশিংটনে হোয়াইট হাউসের ক্যাপিটল হিলে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি সভার বাছাই কমিটি (সিলেক্ট কমিটি) হিলারিকে টানা ৮ ঘণ্টার বেশি সময় ধরে জেরা করে লিবিয়া হামলার ঘটনায়। ২০১২ সালের ১১ সেপ্টেম্বর বেনগাজিতে সন্ত্রাসী হামলায় রাষ্ট্রদূত ক্রিস স্টিভেনস ও অন্য তিন স্টাফ নিহত হন। 

জেরায় সিলেক্ট কমিটি বেনগাজিতে কূটনৈতিক নিরাপত্তা নিশ্চিতে হিলারির বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ প্রতিষ্ঠা করতে পারেনি। হামলার সময় তিনি পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।

বরং হিলারি তার বিরুদ্ধে সমালোচনা দৃঢ়ভাবে মোকাবিলা করেন। তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার অফিসে কোনো কম্পিউটার ছিল না। তিনি তালাবদ্ধ ব্রিফকেসে স্পর্শকাতর কাগজপত্র পড়তেন এবং সেগুলো দ্রুতই সরিয়ে ফেলা হতো।

কমিটির চেয়ারম্যান রিপাবলিকান দলের কংগ্রেসম্যান ট্রে গাউডি স্বীকার করেন, আমি জানি না, এর আগে তিনি যে স্যা দিয়েছেন, তার থেকে এটা (স্যাদান) আলাদা কি না।
হিলারি বলেন, আমি ই-মেইলে আমার কাজ জমা রাখতাম না। কিছু মেমো ছিল অত্যন্ত গোপনীয়। সে কারণে সেগুলো তালাবদ্ধ ব্রিফকেসে অফিসে নিয়ে আসা হতো, আমি পড়ে নিতাম এবং এরপর তাৎণিকভাবে সেগুলো কুরিয়ারে ফেরত পাঠানো হতো।

সাক্ষ্য দেওয়ার সময় হিলারি কিনটন বলেন, আমি দায়িত্ব নিয়েছিলাম এবং এর অংশ হিসেবে আমি অফিস ছাড়ার পর থেকে আমাদের লোকজনকে আরো নিরাপত্তা দেওয়ার জন্য সংস্কারের কথা বলছি এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা যাতে না ঘটে, সে জন্য ঝুঁকি কমাতে সহায়তা করব।

হিলারি বলেন, যারা প্রাণ হারিয়েছেন, তাদের প্রতি সম্মান জানাতেই তার এখানে উপস্থিতি। তিনি দলীয় রাজনীতির বাইরে থেকে সবার নিরাপত্তা জোরদার করার আহ্বান জানান।

কমিটির জ্যেষ্ঠ সদস্য এলিজাহ কামিংস বলেন, হিলারি কিনটনের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা ব্যহত করতে রিপাবলিকনরা করদাতাদের অর্থ নষ্ট করছে।
সূত্র: নিউইর্য়ক টাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া