adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাতে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে টেস্ট চ্যাম্পিয়নশীপ শুরু

স্পোর্টস ডেস্ক: গত জুনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারত। এর আগের আসরেও তারা শিরোপা জিততে পারেনি। শিরোপার বন্ধ্যাত্ব ঘোচানোর লক্ষ্য নিয়ে বুধবার থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্র শুরু করতে যাচ্ছে টিম ইন্ডিয়া।
ওয়ানডে বিশ্বকাপ বাছাই পর্বে সম্প্রতি হতাশাজনক পারফরমেন্স করেছে ওয়েস্ট ইন্ডিজ। বাছাই পর্ব থেকে বিশ্বকাপের খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি তারা। তবে ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে নতুনভাবে পথচলা শুরু করতে চায় ক্যারিবীয়রা। ডোমিনিকায় বুধবার (১২ জুলাই) বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে সিরিজের প্রথম টেস্ট।

সম্প্রতি শেষ হওয়া বিশ্বকাপ বাছাই পর্বের বাঁধা টপকাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। প্রথমবারের মত ওয়ানডে বিশ্বকাপে খেলতে পারবে না ক্যারিবীয়রা। এমন ক্ষত নিয়ে ভারতের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ।
টেস্ট ফরম্যাটে ভারতের বিপক্ষে রেকর্ড মোটেও ভালো নয় ওয়েস্ট ইন্ডিজের। সর্বশেষ ২০০২ সালে কিংস্টনে ভারতের বিপক্ষে টেস্ট জিতেছিলো ক্যারিবীয়রা। এবার সেই বন্ধ্যাত্ব ঘোচাতে চায় ওয়েস্ট ইন্ডিজ।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১১ টেস্টে বল হাতে ৬০ উইকেট এবং ব্যাট হাতে ৫০এর উপর গড় রান আছে অশ্বিনের। পাঁচটি টেস্ট সেঞ্চুরির মধ্যে চারটিই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছেন তিনি।

সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজ দলে সুযোগ হয়েছে দুই নতুন মুখ ক্রিক ম্যাকেঞ্জি ও অ্যালিক আথানাজের। কাইল মায়ার্সের জায়গায় অভিষেক হতে পারে আথানাজের। ইনজুরির কারণে প্রথম টেস্টের দলে সুযোগ হয়নি মায়ার্সের।
ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন-আপের বিপক্ষে বড় ভূমিকা রাখতে হবে জিম্বাবুয়েতে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাই পর্বে ওয়েস্ট ইন্ডিজ দলে থাকা অলরাউন্ডার জেসন হোল্ডার এবং পেসার আলজারি জোসেফকে। পেস অ্যাটাককে নেতৃত্ব দিবেন অভিজ্ঞ বোলার কেমার রোচ। ২০২১ সালের নভেম্বেরের পর ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলে ফিরিয়ে আনা হয়েছে দুই স্পিনার রাকিম কর্নওয়াল ও স্পিনার জোমেল ওয়ারিকানকে।

শক্তিশালী ভারতের সামনে আন্ডারডগ হিসেবেই খেলতে নামবে ভারত। তারপরও তরুণ, অনভিজ্ঞ ক্রিকেটারদের নিয়ে আশাবাদি ওয়েস্ট ইন্ডিজ দলের মেন্টর ও কিংবদন্তি ব্যাটার ব্রায়ান লারা।
লারা বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটার হিসাবে এই পর্যায়ে আপনাকে মানিয়ে নিতে কিছুটা হলেও সময় লাগতে পারে। বয়স কোন ব্যাপার নয়, তবে আপনাকে খুব দ্রুত শিখতে হবে এবং আমি মনে করি, তাদের শেখার এবং শোনার আগ্রহ আছে।’
দুই ম্যাচের টেস্টের পর তিন ম্যাচের ওয়ানডে ও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া