adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনে তেল পাইপলাইনে বিস্ফোরণে নিহত ৪৪

image_63555_0 copyঢাকা: চীনের পূর্বাঞ্চলে তেলের পাইপলাইনে দুটি ভয়াবহ বিস্ফোরণে কমপক্ষে ৪৪ জন নিহত ও ১৬৬ জন আহত হয়েছে। শুক্রবার দেশটির পূর্বাঞ্চলীয় বন্দর নগরী কুইনংডাও শহরে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছে শহর কর্তৃপক্ষ।

শনিবার এক বিবৃতিতে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন চলতি বছর এটিই চীনে সবচেয়ে বড় শিল্প দুর্ঘটনা।
অনলাইনে পাওয়া বিভিন্ন ছবিতে দেখা যায়, বিস্ফোরণ দুটি এতটাই ভয়ঙ্কর ছিল যে আশেপাশে রাখা গাড়ি ও পার্শ্ববর্তী ভবনগুলোর জানালাও উড়ে গেছে। এছাড়া ঘটনাস্থলের বিশাল বড় বড় তেলের ট্যাংক থেকেও কালো ধোঁয়া উঠতে দেখা গেছে।  
শহর কর্তৃপক্ষ জানিয়েছে, এই তেলের পাইপ লাইনের মালিক দেশটির সবচেয়ে বড় তেল শোধন প্রতিষ্ঠান সিনোপেক। শুক্রবার পাইপলাইনের মাধ্যমে সমুদ্রে থাকা জাহাজের তেল খালাসে সময় লিক হয়ে তা ১৫ মিনিটের মধ্যে রাস্তায় ছড়িয়ে পরে। ঘণ্টাখানেক পরে ওই প্লান্টের কর্মীরা রাস্তা থেকে তেল পরিষ্কার করতে গেলে অসাবধানতাবশত তাতে আগুন ধরে যায় এবং দুটি স্থানে বিস্ফোরণ ঘটে।
আগুন লাগার কারণ সম্পর্কে বর্তমানে তদন্ত চলছে। দেশটির প্রেসিডেন্ট সি জিনপিং ঘটনাস্তলের নিখোঁজ ও আহত ব্যক্তিদের উদ্ধার করে পরিপূর্ণ চিকিৎসার নির্দেশ দিয়েছেন শহর কর্তৃপক্ষকে। একইসঙ্গে বিস্ফোরণের কারণ সঠিকভাবে খতিয়ে দেখতেও তিনি পুলিশকে নির্দেশ দিয়েছেন।
উল্লেখ্য, চলতি বছরের মধ্যে চীনে এটি তৃতীয় শিল্প দুর্ঘটনা। গত জুনে দেশটির জিলিন শহরে একটি মাংস প্রক্রিয়াজাতকরণ কারখানায় আগুনে ১২১ জন প্রাণ হারায়। এছাড়া একই শহরে গত মার্চে একটি খনিতে বিস্ফোরণের ঘটনায় মারা যায় ৩৬ জন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া