adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়েস্ট ইন্ডিজকে ছাড়া বিশ্বকাপ অকল্পনীয়: গর্ডন গ্রিনিজ

স্পোর্টস ডেস্ক: এবারের ওয়ানডে বিশ্বকাপে দেখা যাবে না দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে। ভারতের মাটিতে হবে বিশ্বকাপ। চলমান বাছাই পর্বের বাঁধা টপকাতে পারেনি তারা। এই প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে দেখা যাবে না ওয়েস্ট ইন্ডিজকে। এটা যেন ভাবতেই পারছেন না ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটাররা।

সেই দলে আছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটার ও বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক কোচ গর্ডন গ্রিনিজ। ভারতীয় ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) গ্রিনিজ বলেন, ওয়েস্ট ইন্ডিজকে ছাড়া বিশ্বকাপ অকল্পনীয়।

বিশ্বকাপ সুপার লিগ পয়েন্ট টেবিলে সেরা আট দলের মধ্যেই থাকলেই সরাসরি বিশ্ব মঞ্চে খেলার সুযোগ পেতো ওয়েস্ট ইন্ডিজ। ২৪ ম্যাচে ৮৮ পয়েন্ট নিয়ে টেবিলের নবমস্থানে থাকায় বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা হারায় ক্যারিবীয়রা। এজন্য বিশ্বকাপ বাছাই পর্বেও লড়াইয়ে নামতে হয় ওয়েস্ট ইন্ডিজকে।

বাছাই পর্বে গ্রুপ পর্যায়ে ৪ ম্যাচের মধ্যে মাত্র ২টিতে জিততে পারে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু সেই দু’টি জয় শুধুমাত্র গ্রুপ পর্ব পার হতেই সহায়তা করেছে। নেপাল ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয় এবং জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের কাছে হেরে যাওয়ায় সুপার সিক্সে খালি হাতে পা রাখে ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজকে বিশ্বকাপের মঞ্চে দেখা যাবে না, এটিই ভাবতেই পারছেন না গ্রিনিজ। তিনি বলেন, ‘ইদানীং আমি খুব বেশি ক্রিকেট দেখি না। বিশেষ করে সাদা বলের ক্রিকেট। আগে ওয়েস্ট ইন্ডিজের হার আমাকে কষ্ট দিতো কিন্তু এখন আর সেরকম খারাপ লাগে না। বেশ অনেক বছর ধরে আমাদের ক্রিকেটের মান পড়ে গেছে।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১০৮ টেস্টে ৭ হাজার ৫৫৮ রান ও ১২৮ ওয়ানডেতে ৫ হাজার ১৩৪ রান করা গ্রিনিজ আরও বলেন, হ্যাঁ, ওয়েস্ট ইন্ডিজ ছাড়া বিশ্বকাপ একেবারেই অকল্পনীয়। আমাদের আর নিচে নামার জায়গা বাকি নেই।

গ্রিনিজের মতো হতাশ ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার জোয়েল গার্নার। তিনি বলেন, আমরা আগে যেমন ছিলাম, এখন তেমন নেই। আগে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলা অনেক গর্বের ছিল। আমাদের জন্য অনুপ্রেরণা ছিল। এখন তরুণ খেলোয়াড়রা টি-টোয়েন্টি লিগের প্রতি বেশি আগ্রহী। তাদেরও কোন দোষ নেই, কারণ সবাই নিজেদের নিরাপত্তার কথাই ভাবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া