adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দখিনের মানুষ সেপ্টেম্বরে পদ্মা সেতু দিয়ে ট্রেনে বাড়ি ফিরবে

ডেস্ক রিপাের্ট: পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের রেললাইনের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। ইতোমধ্যে প্রকল্পের ৮৮ শতাংশ কাজ শেষ হয়েছে। আগামী সেপ্টেম্বরে ঢাকা থেকে ভাঙা রেলপথ সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হবে।

সরেজমিনে দেখা যায়, পদ্মা সেতু প্রকল্পের রেললাইনের নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। রেলপথে বসানো হচ্ছে টেলিকমিউনিকেশন ও সিগন্যাল বাতি। আর ৪টি স্টেশন ও ভাঙা জংশনের নির্মাণ কাজ বেশ জোরেশোরে এগিয়ে চলছে।

সূত্রমতে, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের রেলপথ নির্মাণের কাজ ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৭৯ দশমিক ৩৩ শতাংশ ও মাওয়া থেকে ভাঙা পর্যন্ত ৯৪ দশমিক ৯০ শতাংশ শেষ হয়েছে। দুই অংশ মিলিয়ে রেলপথ প্রকল্পের কাজ শেষ হয়েছে ৮৮ শতাংশ।

পদ্মা সেতু রেললিংক প্রকল্পের সহকারী প্রকৌশলী শাদমান শাহরিয়ার বলেন, সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বর মাসে ঢাকা-ভাঙা রেলপথ উন্মুক্ত করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলপথ উদ্বোধন করার পর সর্বসাধারণের চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

২০১৯ সালে পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের কাজ শুরু হয়। ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলপথ নির্মাণ করছে চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কোম্পানি (সিআরইসি)।

এর আগে, গত বছরের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষ। পরদিন ২৬ জুন সেতুটি জনসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া