adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০০ টাকা নিয়ে শহরে এসেছিলেন, সংগ্রামের পর যেভাবে সফল অভিনেতা হলেন রাজ

বিনােদন ডেস্ক : বিশ্বের বিভিন্ন দেশেই অনেক জনপ্রিয় এবং বিখ্যাত তারকা রয়েছেন, যাদের ক্যারিয়ারের শুরুর দিনগুলো একদমই মসৃণ ছিল না। স্টার কিড নয়, আবার সোনার চামচ মুখে নিয়েও জন্মাননি এমনও রয়েছেন। বলিউড ইন্ডাস্ট্রিতেই এমন তারকা অভিনেতার সংখ্যা নেহায়েত কম নয়।

এসব তারকার মধ্যে একজন অভিনেতা রাজ বব্বর। ‘ইনসাফ কা তারাজু’, ‘নিকাহ’র মতো সিনেমায় অভিনয় করেছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে ক্যারিয়ারের সফলতার পেছনে থাকা সংগ্রামের কথা জানিয়েছেন এ অভিনেতা।

অভিনেতা রাজ জানিয়েছেন, মাত্র ১০০ টাকা নিয়ে স্বপ্নের শহর মুম্বাই এসেছিলেন তিনি। আর এখন ইন্ডাস্ট্রির সফল তারকা তিনি। রাজ বলেন, আমাকে পরিচালক প্রকাশ মেহরা ‘নমক হালাল’ সিনেমায় নেয়ার কথা দিয়েছিলেন। বিগ বাজেটের সেই সিনেমায় অভিনয় করার কথা ছিল অমিতাভ বচ্চন ও বিনোদ খান্নার।

এ অভিনেতা বলেন, বিনোদ খান্না অভিনয় জগত থেকে অবসর নেয়ার জন্য সেই সিনেমায় কাজের সুযোগ পেয়েছিলাম আমি। রাজের ভাষ্যমতে, সিনেমায় আমাকে নিয়ে খুশির থেকে বরং আতঙ্কিতই বেশি ছিলেন পরিচালক প্রকাশ মেহরা। বিনোদ খান্না সিনেমা করবে না বলে জানালে দিলীপ কুমারকে নেয়ার কথাও ভেবেছিলেন পরিচালক। কিন্তু সেটাও কার্যকর হয়নি।

হিন্দুস্তান টাইমসের খবর, রাজ বলেন, তাদের কাউকে না পেয়ে পরে যখন আমাকে কাস্ট করা হয় তখন পরিচালককে অনুরোধ করে বলেছিলাম, আপনারা আমাকে এই সিনেমায় নিয়েছেন, অনুগ্রহ করে যদি এক বছরের জন্য জায়গা দেন তাহলে কৃতজ্ঞ থাকব। একসময় তারা আমাকে বিমানের টিকিট পাঠান। আমি মুম্বাই চলে আসি।

সিনেমায় অভিষেকের কথা বলার সময় নিজের সংগ্রামের কথা মনে পড়ে তার। পুরনো দিনের স্মৃতি মনে করে রাজ বলেন, আমার একটা স্কুটার ছিল। সেটা বিক্রি করে দেই। সেই সময় আমার সদ্যই কন্যাসন্তান হয়েছে। স্কুটার বিক্রির টাকা স্ত্রীকে দিয়ে বলেছিলাম, ১ বছরের জন্য মুম্বাই যাচ্ছি। এরপর মাত্র ১০০ টাকা নিয়ে মুম্বাই চলে আসি।
তিনি বলেন, যখন সবকিছু ঠিকভাবে এগিয়ে যাচ্ছিল, সেই সময় ‘নকম হালাল’ সিনেমা থেকে সরিয়ে দেয়া হয়। কারণ কেউ আমার সঙ্গে কাজ করতে চায়নি। আমি বলি, প্রকাশদা আপনি আমাকে এক বছর এখানে থাকতে দেবেন বলেছিলেন। তিনি রাজি হন।

রাজ তার দীর্ঘ ক্যারিয়ারে ১৫০টিরও বেশি সিনেমায় এবং ৩০টি নাটকে অভিনয় করেছেন। উত্তরপ্রদেশ সরকার তাকে ‘যশ ভারতী’ সম্মানেও ভূষিত করেছে।

ওয়ান ইন্ডিয়ার খবর অনুযায়ী, অভিনয় থেকে রাজনীতিতেও অভিষেক করেছেন রাজ। ১৯৮৯ সালে জনতা দলে যোগ দেন তিনি। পরে সমাজবাদী পার্টিতে যোগ দেন। তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ১৯৯৪ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত রাজ্যসভার সদস্যও ছিলেন।

২০০৪ সালে চতুর্দশ লোকসভায় ফের নির্বাচত হন এবং দ্বিতীয়বার সংসদ সদস্য হন। ২০০৬ সালে সমাজবাদী পার্টি বহিষ্কার করে তাকে। এরপর ২০০৮ সালে জাতীয় কংগ্রেসে যোগ দেন এবং ২০০৯ সালে চতুর্থবারের জন্য সদস্য সদস্য নির্বাচিত হন। তারপর ২০১৪ সালে লোকসভা নির্বাচনে অংশ নিলে পরাজিত হন। উত্তরপ্রদেশ কংগ্রেস কমিটির (ইউপিসিসি) সভাপতি নিযুক্ত হন। একসময় উত্তরপ্রদেশে শক্ত ভিত্তি কংগ্রেসের।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া