adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিপজ্জনকভাবে মার্কিন জাহাজের কাছে চলে এলো চীনা যুদ্ধজাহাজ (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক: চীন-তাইওয়ানের মধ্যবর্তী তাইওয়ান প্রণালী দিয়ে যাচ্ছিল যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র বিধ্বংসী জাহাজ ইউএসএস চাং-হুন। আর এমন সময়ই মার্কিন জাহাজটির ৪৫০ ফুটের মধ্যে চলে এসেছিল চীনের একটি যুদ্ধাজাহাজ।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, শনিবার (৩ জুন ) এ ঘটনা ঘটে।

মার্কিন জাহাজটির সঙ্গে ওই সময় কানাডারও একটি জাহাজ ছিল। কানাডার সংবাদমাধ্যম গ্লোবাল নিউজের প্রকাশিত একটি ভিডিওতে দেখা যাচ্ছে, চীনের যুদ্ধজাহাজটি অত্যন্ত দ্রুত গতিতে যুক্তরাষ্ট্রের জাহাজটির দিকে যাচ্ছে। এটি একটি সময় মার্কিন জাহাজের ১৫০ ইয়ার্ড বা ৪৫০ ফুটের মধ্যে চলে আসে।

যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ড এক বিবৃতিতে বলেছে, ‘চীনের জাহাজ ইউএসএস চুং-হুনের বাঁ থেকে এসে সামনে দিয়ে ৪৫০ ফুট দূরত্ব দিয়ে অতিক্রম করে। চাং-হুন নিজ অবস্থান ধরে রাখে এবং সংঘর্ষ এড়াতে গতি কমিয়ে (১০ নট) দেয়।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘চীনের জাহাজটি দ্বিতীয়বারের মতো ২ হাজার মিটার দূরত্ব দিয়ে ডান দিক থেকে আবারও বাঁ দিকে আসে এবং এটি বাঁ পাশ দিয়ে চলতে থাকে।’

এ ঘটনার পর চীন একটি বিবৃতি দিয়েছে। ঝুঁকিপূর্ণভাবে মার্কিন জাহাজের সামনে দিয়ে তাদের জাহাজ অতিক্রম করার ব্যাপারে কিছু বলেনি তারা। তবে বেইজিং বলেছে, যুক্তরাষ্ট্র তাইওয়ান প্রণালীতে জাহাজ পাঠিয়ে উস্কানি দিচ্ছে।

এর আগে গত মাসে যুক্তরাষ্ট্রের একটি নজরদারি বিমানের খুব কাছাকাছি চলে এসেছিল চীনের একটি যুদ্ধবিমান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া