adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার পাস হচ্ছে সংবিধান সংশোধন বিল

ডেস্ক রিপোর্ট : বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দিতে বুধবার ১৭ সেপ্টেম্বর পাস হচ্ছে সংবিধান (ষোড়শ সংশোধন) বিল-২০১৪। বহুল আলোচিত এই বিল পাসের মাধ্যমে বিচারপতিদের অপসারণের ক্ষমতা পাবে সংসদ। 
এই বিল পাস হলে বিচারপতিরা সংসদের কাছে দায়বদ্ধ থাকবেন, যা ১৯৭২ সালের সংবিধানে ছিলো। পরবর্তীতে সামরিক ফরমানের মাধ্যমে সুপ্রিম জুডিশিয়ালের কাউন্সিলের  হাতে ক্ষমতা দেন সামরিক শাসক জিয়াউর রহমান। 
এর আগে গত ৭ সেপ্টেম্বর সংসদে বিলটি উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নির্ক্ষীার জন্য পাঠানো হয় আইন বিচার ও সংসদ  বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে। কমিটি বিলটি নিরীক্ষা করে গত রোববার ১৪ সেপ্টেম্বর সংসদে উত্থাপন করেন কমিটির সভাপতি সুরঞ্জিত সেন গুপ্ত।
বিলটি পাসের ব্যপারে মঙ্গলবার সকালে আইন মন্ত্রী আনিসুল হক বলেন, ‘আমার মনে হয় বুধবার বিলটি পাস হবে’। কোন রকম কাটছাট ছাড়াই বিলটি পাস হচ্ছে বলেও জানান আইনমন্ত্রী।  বুধবারেই পাস হবে এটা নিশ্চিত করে বলা যায় কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ইনশাল্লাহ পাস হবে বলতে পারি’। জাতীয় সংসদের আইন শাখার (লেজিসলেটিভ) এক উদ্ধর্তন কর্মকর্তা বিলটি পাসের বিষয় নিশ্চিত করে বলেন, বুধবারই পাস হবে বিল। এজন্য আমরা সবাই খুব ব্যস্ত সময় পার করছি। 
 
সংসদে উত্থাপিত বিলটি পরীক্ষা-নিরীক্ষা শেষে বিলের দীর্ঘ প্রস্তাবনার পরিবর্তে যেহেতু নিš§বর্ণিত উদ্দেশ্যসমূহ পূরণকল্পে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৯৬ অনুচ্ছেদের অধিকতর সংশোধন সমীচীন ও প্রয়োজনীয়’ বাক্যটি প্রতিস্থাপন করা হয়েছে। এছাড়া বিলের সংশোধনে উল্লেখ করা হয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৯৬ অনুচ্ছেদের দফা ২, ৩, ৪, ৫, ৬, ৭ ও ৮ এর পরিবর্তে নিš§রূপ দফা ২, ৩, ও ৪ প্রতিস্থাপিত হইবে।
 সংসদে উত্থাপিত বিলের ও বর্তমান ৯৬ অনুচ্ছেদের ১ দফায় বর্ণিত অন্যান্য বিধানাবলী সাপেক্ষে কোন বিচারক সাতষট্টি বতসর বয়স পূর্ণ হওয়া পর্যন্ত স্বীয় পদে বহাল থাকিবেন’ অপরিবর্তিত রয়েছে।  
সংসদে উত্থাপিত বিলের দফা (৩) এর শব্দগত পরিবর্তন এনেছে স্থায়ী কমিটি। এ দফায় উল্লেখিতÑএই অনুচ্ছেদের (২) দফার অধীন প্রস্তাব সম্পর্কিত পদ্ধতি এবং কোনো বিচারকের আসদাচরণ বা অসামর্থ্য সম্পর্কে তদন্ত ও প্রমাণের পদ্ধতি সংসদ আইনের দ্বারা নিয়ন্ত্রণ করিবেন। এই দফায় সংসদ আইনের দ্বারা নিয়ন্ত্রণ করিবেন’ শব্দের পরিবর্তে করিতে পারিবেন’ শব্দ দুটি প্রতিস্থাপন করা হয়েছে।    
প্রসঙ্গত, ১৮ আগস্ট সংবিধানের ষোড়শ সংশোধনী সংক্রান্ত বিলটি মন্ত্রিসভার অনুমোদন পায় এবং বিলটি চলতি অধিবেশনেই পাস করা হবে বলে গণমাধ্যমকে জানান আইন মন্ত্রী আনিসুল হক।
 
বিল পাসের আগে জাতীয় সংসদের আইন শাখা সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। ইতোমধ্যে আইন শাখা থেকে বিলের পক্ষে-বিপক্ষে ভোট গ্রহণের জন্য বিভক্তি তালিকা ছাপানো হয়েছে। সংসদ সদস্যদের নামের এই তালিকা পাঠানো হবে জাতীয় সংসদের ৫টি লবিতে। বিল পাসের দিন যার যার নাম্বার অনুযায়ী সংসদ সদস্যরা তাদের সর্মন জানাবেন বিলে। এরপর স্বাক্ষরগুলো  গণনা করে স্পিকারকে দেওয়া হবে। স্পিকার স্বাক্ষর সংসদে জানাবেন। কতগুলো পক্ষে, কতগুলো বিপক্ষে।   
জাতীয় সংসদের আইন শাখা থেকে জানা গেছে, না ভোটের জন্য ‘লাল কালিযুক্ত’ বিভক্তি তালিকা এবং হ্যাঁ ভোটের জন্য সবুজকালিযুক্ত বিভক্তি  তালিকা ছাপানো  হয়েছে। এই ভোট সংগ্রহের জন্য ২৫ জন কর্মকর্তার তালিকাও চূড়ান্ত করেছে আইন শাখা। একজন গণনাকারী  টেলর এর সঙ্গে  চারজন করে থাকবেন ভোট গ্রহণকারী। জাতীয় সংসদের ৫টি  লবিতেই পাঠানো হবে এই তালিকা। 
বুধবার স্পিকারের অনুমতি নিয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বিলটি পসের জন্য উত্থাপন করবেন। এরপর বিলটি উত্থাপনের পর স্পিকার তা কণ্ঠ ভোটে দেবেন। তারপরর সর্বসম্মিতক্রমে বিলটি পাস হবে। এরপরই বিলটির পক্ষে-বিপক্ষে ভোট গণনা করে স্পিকার সংসদকে অবহিত করবেন।
এদিকে বিলটি পাসের আগে জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি, সরকারের জোটের অন্যান্য শরিক দলগুলোর সঙ্গে আলাদা বৈঠক করেছেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিরোধী দল জাতীয় পার্টি, ওয়াকার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), তরিকত ফেডারেশন ও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) নেতাদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। বুধবার সংসদ শুরু হবার আগে স্বতন্ত্র সদস্যদের বৈঠকে বসার কথা রয়েছে। বিলটিতে বিরোধী দলসহ সরকারের শরিক সব দলই পূর্ণ সমর্থন দিয়েছে সরকারকে।
বর্তমান সংবিধানের ৯৬ অনুচ্ছেদে যা বলা হয়েছে :
 ৯৬। (১) এই অনুচ্ছেদের অন্যান্য বিধানাবলী সাপেক্ষে কোন বিচারক সাতষট্টি বৎসর বয়স পূর্ণ হওয়া পর্যন্ত স্বীয় পদে বহাল থাকিবেন।
(২) এই অনুচ্ছেদের নিম্নরূপ বিধানাবলী ব্যতীত কোন বিচারককে তাঁহার পদ হইতে অপসারিত করা যাইবে না।
(৩) একটি সুপ্রীম জুডিশিয়াল কাউন্সিল থাকিবে যাহা এই অনুচ্ছেদে ‘কাউন্সিল’ বলিয়া উল্লেখিত হইবে এবং বাংলাদেশের প্রধান বিচারপতি এবং অন্যান্য বিচারকের মধ্যে পরবর্তী যে দুইজন কর্মে প্রবীণ তাঁহাদের লইয়া গঠিত হইবেঃ তবে শর্ত থাকে যে, কাউন্সিল যদি কোন সময়ে কাউন্সিলের সদস্য এইরূপ কোন বিচারকের সামর্থ্য বা আচরণ সম্পর্কে তদন্ত করেন, অথবা কাউন্সিলের কোন সদস্য যদি অনুপস্থিত থাকেন অথবা অসুস্থতা কিংবা অন্য কোন কারণে কার্য করিতে অসমর্থ্য হন তাহা হইলে কাউন্সিলের যাহারা সদস্য আছেন তাঁহাদের পরবর্তী যে বিচারক কর্মে প্রবীণ তিনিই অনুরূপ সদস্য হিসাবে কার্য করিবেন।
(৪) কাউন্সিলের দায়িত্ব হইবে-
(ক) বিচারকগণের জন্য পালনীয় আচরণবিধি নির্ধারণ করা; এবং
(খ) কোন বিচারকের অথবা কোন বিচারক যেরূপ পদ্ধতিতে অপসারিত হইতে পারেন সেইরূপ পদ্ধতি ব্যতীত তাঁহার পদ হইতে অপসারণযোগ্য নহেন এইরূপ অন্য কোন পদে আসীন ব্যক্তির সামর্থ্য বা আচরণ সম্পর্কে তদন্ত করা।
(৫) যে ক্ষেত্রে কাউন্সিল অথবা অন্য কোন সূত্র হইতে প্রাপ্ত তথ্যে রাষ্ট্রপতির এইরূপ বুঝিবার কারণ থাকে যে কোন বিচারক-
(ক) শারীরিক বা মানসিক অসামর্থের কারণে তাঁহার পদের দায়িত্ব সঠিকভাবে পালন করিতে অযোগ্য হইয়া পড়িতে পারেন, অথবা
(খ) গুরুতর অসদাচরণের জন্য দোষী হইতে পারেন, সেক্ষেত্রে রাষ্ট্রপতি কাউন্সিলকে বিষয়টি সম্পর্কে তদন্ত করিতে ও উহার তদন্ত ফল জ্ঞাপন করিবার জন্য নির্দেশ দিতে পারেন।
(৬) কাউন্সিল তদন্ত করিবার পর রাষ্ট্রপতির নিকট যদি এইরূপ রির্পোট করেন যে, উহার মতে উক্ত বিচারক তাঁহার পদের দায়িত্ব সঠিকভাবে পালনে অযোগ্য হইয়া পড়িয়াছেন অথবা গুরুতর অসদাচরণের জন্য দোষী হইয়াছেন তাহা হইলে রাষ্ট্রপতি আদেশের দ্বারা উক্ত বিচারককে তাঁহার পদ হইতে অপসারিত করিবেন।
(৭) এই অনুচ্ছেদের অধীনে তদন্তের উদ্দেশ্যে কাউন্সিল স্বীয় কার্য-পদ্ধতি নিয়ন্ত্রণ করিবেন এবং পরওয়ানা জারি ও নির্বাহের ব্যাপারে সুপ্রীম কোর্টের ন্যায় উহার একই ক্ষমতা থাকিবে।
(৮) কোন বিচারক রাষ্ট্রপতিকে উদ্দেশ্য করিয়া স্বাক্ষরযুক্ত পত্রযোগে স্বীয় পদত্যাগ করিতে পারিবেন।
সংবিধানের ষোড়শ সংশোধনের পর অনুচ্ছেদ ৯৬ প্রতিস্থিত হবে:
৯৬। বিচারকের পদের মেয়াদ: (১) এই অনুচ্ছেদের বিধানাবলী-সাপেক্ষে কোন বিচারক সাতষট্টি বৎসর বয়স পূর্ণ হওয়া পর্যন্ত স্বীয় পদে বহাল থাকিবেন।
(২) প্রমাণিত অসদাচারণ বা অসামর্থ্যের কারণে সংসদের মোট সদস্য-সংখ্যার অন্যূন দুই-তৃতীয়াংশ গরিষ্ঠতার দ্বারা সমর্থিত সংসদের প্রস্তাবক্রমে প্রদত্ত রাষ্ট্রপতির আদেশ ব্যতীত কোনো বিচারককে অপসারিত করা যাইবে না।
(৩) এই অনুচ্ছেদের (২) দফার অধীন প্রস্তাব সম্পর্কিত পদ্ধতি এবং কোনো বিচারকের আসদাচরণ বা অসামর্থ্য সম্পর্কে তদন্ত ও প্রমাণের পদ্ধতি সংসদ আইনের দ্বারা নিয়ন্ত্রণ করিবেন। 
(৪) কোনো বিচারক রাষ্ট্রপতিকে উদ্দেশ্য করিয়া স্বাক্ষরযুক্ত পত্রযোগে স্বীয় ত্যাগ করিতে পারিবেন।
বিলের উদ্দেশ্য ও কারণ : সংবিধানের ষোড়শ সংশোধণের কারণ ও উদ্দেশ্য সম্পর্কে বিলটিতে বলা হয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ৭ এর বিধান অনুযায়ী প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ এবং তাদের পক্ষে এই ক্ষমতার প্রয়োগের কেবল সংবিধানের অধীন ও কর্তৃত্বে কার্যকর হবে। এর প্রতিফলনে ১৯৭২ সালে প্রণীত সংবিধানে রাষ্ট্রের সর্বোচ্চ পদে অধিষ্টিত রাষ্ট্রপতিকে সংসদ কর্তৃক অভিশংসনের মাধ্যমে অপসারণ (অনুচ্ছেদ ৫২), সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন হারালে প্রধানমন্ত্রীর পদত্যাগ (অনুচ্ছেদ ৫৭), সংসদ সদস্যের সংখ্যাগরিষ্ঠ সমর্থিত প্রস্তাবের মাধ্যমে স্পিকারকে অপসারণ (অনুচ্ছেদ ৭৪) এবং সংসদের মোট সদস্য সংখ্যার দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার দ্বারা সমর্থিত প্রস্তাবের মাধ্যমে সুপ্রীম কোর্টের বিচারকদেরকে অপসারণের বিধান (অনুচ্ছেদ ৯৬) ছিল।
 রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্পিকারকে, যথাক্রমে অভিশংসন, পদত্যাগ ও অপসারণ সম্পর্কিত পূর্ববর্তী বিধান এখন পর্যন্ত অপরিবর্তিত থাকলেও সামরিক শাসকের মাধ্যমে অসাংবিধানিক পন্থায় সামরিক ফরমানের মাধ্যমে সুপ্রীম কোর্টের কোনো বিচারকের অসদাচরণ বা অসামর্থ্যের অভিযোগে সংসদের মাধ্যমে অপসারণের বিধান পরিবর্তনক্রমে সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতি এবং অপর দুইজন প্রবীণ বিচারকের সমন্বয়ে গঠিত সুপ্রীম জুডিসিয়াল কউন্সিলের উপর ন্যস্ত করা হয়, যা সংবিধানের অনুচ্ছেদ ৭ এর চেতনার পরিপন্থি। জনগণের নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে গঠিত সংসদে রাষ্ট্রের অন্যান্য অঙ্গের মতো উচ্চ আদালতের বিচারকদের জবাবদিহিতার নীতি বিশ্বের অধিকাংশ গণতান্ত্রিক রাষ্ট্রে বিদ্যমান রয়েছে।
 এই প্রেক্ষাপটে, ১৯৭২ সালের সংবিধানের অনুচ্ছেদ ৯৬ পুনঃপ্রবর্তনের মাধ্যমে সুপ্রীম কোর্টের বিচারকদের সংসদের মাধ্যমে অপসারণের বিধান পুনঃপ্রবর্তনের মাধ্যমে অনুচ্ছেদ ৭ এর চেতনা পুনর্বহালের লক্ষ্যে জাতীয় সংসদে সংবিধান (ষোড়শ সংশোধন) আইন ২০১৪ এর উত্থাপন করা হয়েছে। বিলটি আইনে পরিণত হলে স্বাধীন বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা আরো বৃদ্ধির পাশাপাশি জনপ্রতিনিধির কাছে তার জবাবদিহিতা থাকা সংক্রান্ত সংবিধানের মৌলিক কাঠামো সমুন্নত থাকবে। -বা নি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া