adv
২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ডেস্ক রিপাের্ট : বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন, ১৭ এপ্রিল। ১৯৭১ সালের এ দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে শপথ নেয় স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার। তার আগে এই সরকার গঠিত হয়েছিল ১০ এপ্রিল। পরে শপথগ্রহণের ওই জায়গাটির নাম হয় মুজিবনগর। অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র যুদ্ধে ১৬ই ডিসেম্বর আসে বিজয়। আজ নেই ঐতিহাসিক দিন।

ঘোষণাপত্রে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণাকে দৃঢ়ভাবে সমর্থন ও অনুমোদন করা হয়। প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি ঘোষণা করা হয় শেখ মুজিবুর রহমানকে। তার অনুপস্থিতিতে অস্থায়ী রাষ্ট্রপতি হন সৈয়দ নজরুল ইসলাম। এ ছাড়া তাজউদ্দীন আহমদ অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী, ক্যাপ্টেন মুহাম্মদ মনসুর আলী অর্থমন্ত্রী এবং এএইচএম কামরুজ্জামান স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী নিযুক্ত হন। জেনারেল আতাউল গনি ওসমানী মুক্তিবাহিনীর প্রধান এবং মেজর জেনারেল আবদুর রব চিফ অব স্টাফ নিযুক্ত হন।

শপথের দিন ১২ জন আনসার সদস্য ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে গার্ড অব অনার প্রদান করেন। তৎকালীন মহকুমা প্রশাসক তৌফিক-ই-ইলাহী চৌধুরী জানান, একটা জাতীর জন্য ওই সময়টা ছিল ভীষণ গুরুত্বপূর্ণ একটি দিন। মানুষ প্রাণ দিতেও রাজি, এমন সময়ে গঠিত হয় এই অস্থায়ী সরকার, যার নেতৃত্বেই আজ আমাদের এই বাংলাদেশের জন্ম।

শপথ অনুষ্ঠানে দেশের জনগণকে তাদের বীরত্ব, সাহসিকতা ও বিপ্লবী কার্যক্রমের মাধ্যমে পাকিস্তান হানাদার বাহিনীর বিরুদ্ধে স্বাধীনতা লাভে মরণপণ যুদ্ধে অবতীর্ণ হওয়ার আহ্বান জানানো হয়। বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক জনমত সৃষ্টি ও মুক্তিযুদ্ধকালীন সরকার পরিচালনায় এই সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মুজিবনগর সরকার গঠনের ফলে বিশ্ববাসী স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রামে অংশ নেয়া বাঙালিদের প্রতি সমর্থন ও সহযোগিতার হাত বাড়িয়ে দেন। অবশেষে লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত হয় চূড়ান্ত বিজয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2023
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া