adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আয়ারল্যান্ডের প্রতিরোধ ভেঙে বাংলাদেশের টেস্ট জয়

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ টেস্ট ক্রিকেট খেলছে ২৪ বছর ধরে। আর আয়ারল্যান্ড বাংলাদেশের সামনে একেবারেই নতুন। তারা টেস্ট ক্যারিয়ারে বাংলাদেশের সঙ্গে খেললো নিজেদের চতুর্থ ম্যাচ। এই দলের বিরুদ্ধে লাল-সবুজের দেশ ইনিংস জয় না পেলেও একদিন আগেই অনায়াসে ম্যাচ জিতেছে ৭ উইকেটে।
তিন বছর পর দেশের মাটিতে আরেকটি টেস্ট জয় বাংলাদেশের। ২০২০ সালের ফেব্রুয়ারিতে মিরপুরেই জিম্বাবুয়েকে হারিয়েছিল তারা। এর আগে বাংলাদেশের সর্বশেষ টেস্ট জয় ছিল ২০২২ সালের শুরুতে, মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে। সব মিলিয়ে রান তাড়া করে পঞ্চমবার টেস্ট জিতল বাংলাদেশ, এ সংস্করণে এটি তাদের ১৭তম জয়। আর ২০১৯ সালের পর প্রথমবার টেস্ট খেলতে নামা আইরিশরা পেলো এ সংস্করণে টানা চারটি ম্যাচ হারের স্বাদ।
আয়ারল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় দিনই টেস্ট শেষ হয়ে যাওয়ার সম্ভাবনা জেগেছিলো। আয়ারল্যান্ড ছিল ইনিংস পরাজয়ের শঙ্কায়। গত বৃহস্পতিবার লরকান টাকারদের ব্যাটিংয়ে ভালোভাবেই ঘুরে দাঁড়িয়ে সেই আয়ারল্যান্ডই একটু হলেও চাপে ফেলে স্বাগতিকদের।
শেষ পর্যন্ত অবশ্য ১৩৮ রানের বেশি লক্ষ্য দিতে পারেনি তারা, মুশফিকুর রহিমরা সেটি চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে এসে তাড়া করে ফেলেছেন ৭ উইকেট বাকি রেখেই। রানতাড়ায় নেতৃত্ব দেন মুশফিক, প্রথম ইনিংসে সেঞ্চুরির পর এবার তিনি অপরাজিত থাকেন ৫১ রানে।
আগের দিনের ৮ উইকেটে ২৮৬ রান করে ১৩১ রানের লিড নিয়ে শুক্রবার চতুর্থ দিনের খেলা শুরু করে আয়ারল্যান্ড। অপরাজিত ব্যাটার অ্যান্ডি ম্যাকব্রিনিকে ৭২ রানে ফেরান এবাদত হোসেন। এরপর গ্রাহাম হুমকে ফিরিয়ে নিজের তৃতীয় উইকেট তুলে নেন এই পেসার। আর ২৯২ রানে থামে আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংস। প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়া তাইজুল এই ইনিংসে নিয়েছেন ৪ উইকেট।
১৩৮ রানের টার্গেটে মারকুটে শুরু করেন লিটন দাস। ১৯ বলে ২৩ করে ফেরেন এডাইরের বলে। সুবিধা করতে পারেননি নাজমুল শান্ত। মাত্র ৪ রান করে স্লিপে ধরা পড়েন বাঁহাতি এই ব্যাটার।
তৃতীয় উইকেটে তামিম ইকবালের সাথে টাইগারদের ইনিংসের হাল ধরেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম। মুশির ২০ বল ২৯ আর তামিম ২৪ রান করে অপরাজিত থাকলে ২ উইকেটে ৮৯ রান করে লাঞ্চ বিরতিতে যায় স্বাগতিকরা।
দ্বিতীয় সেশনে ব্যাটিংয়ে নেমে তামিম কাটাতে পারেনি জড়তা। ৩১ রান করে হোয়াইটের স্পিনে কাটা পড়েন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। তবে ঠিকই ক্যারিয়ারের ২৬তম ফিফটি তুলে নিয়েছেন মুশফিকুর রহিম। শেষ পর্যন্ত তিনি ৫১ আর মুমিনুল হক ২০ রানে অপরাজিত থাকলে ৭ উইকেটের বড় জয় পায় বাংলাদেশ। যা উইকেটের বিচারে দেশের ক্রিকেটের দ্বিতীয় বৃহত্তম জয়। প্রথম ইনিংসে আয়ারল্যান্ড করেছিল ২১৪ রান। জবাবে মুশফিকের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিল ৩৬৯ রান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2023
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া