adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্জেন্টিনায় ভুট্টার মাঠে বীজ বপনের মাধ্যমে তৈরি হলো মেসির প্রতিকৃতি

স্পোর্টস ডেস্ক: ট্যাটু থেকে ম্যুরাল, বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর আর্জেন্টিনায় চলছে লিওনেল মেসিকে অমর করে রাখার যজ্ঞ। এবার হয়তো স্বর্গ থেকেই খুঁজে নেয়া যাবে এই ফুটবল জাদুকরের মুখ।

আর্জেন্টিনার কর্ডোবা প্রদেশের লস কন্দোরেসের প্রায় ১২৪ একর আয়তনের ভুট্টার মাঠে বিশেষভাবে নির্মিত এক বিশেষ শিল্পকর্ম সৃষ্টি করা হয়েছে বীজ বপনের মাধ্যমে। আর এই বীজ বপনও করা হয়েছে বিশেষ অ্যালগরিদম মেনে। হিসেব করা হয়েছে, কোথায় কোথায় বীজ বপন করলে সেগুলো থেকে বেড়ে ওঠা চারা সৃষ্টি করবে শ্মশ্রুম-িত আর্জেন্টাইন মহানায়কের বিশাল এক প্রতিকৃতি। – সিএনন

এই বিশাল কর্মযজ্ঞ যিনি সম্পন্ন করেছেন তিনি ম্যাক্সিমিলিয়ানো স্পিনাজ্জে। ১৯৮৬ সালে দিয়েগো ম্যারাডোনার হাত ধরে বিশ্বকাপ অর্জনের ৩৬ বছর পর লিওনেল মেসির কীর্তিকে অমর করে রাখতে এই কৃষক বিশেষভাবে চারা রোপণ করেছেন। ম্যাক্সিমিলিয়ানো বলেন, আমার কাছে, মেসি অজেয়। আমরা এখন বিশ্ব চ্যাম্পিয়ন। আর এই আনন্দ উদযাপন করতে আমি বেছে নিয়েছি চারা রোপণকে।

ফুটবল উন্মাদনার জনপদ হিসেবে পরিচিত আর্জেন্টিনা বিশ্বের অন্যতম শীর্ষ কৃষি উৎপাদনকারী দেশ। বর্তমানে ভুট্টা রফতানিতেও আর্জেন্টিনা বিশ্বে তৃতীয়। কৃষিই দেশটির রফতানি বাণিজ্যের প্রধান চালিকা শক্তি। তবে বিশ্বজুড়ে আর্জেন্টিনাকে খ্যাতি এনে দিয়েছে ফুটবল। যমুনাটিভি

রয়টার্সের খবরে বলা হয়, বীজ কোথায় কতটা ঘনত্বে কীভাবে, কত দূরত্বে এবং কোন প্রক্রিয়ায় বপন করলে শেষে সুনির্দিষ্ট ছবিটি পাওয়া যাবে, মেশিনের সেই কোডিং ডিজাইন তৈরি করেছেন কৃষি প্রকৌশলী কার্লোস ফারিসেলি। তিনি বলেন, বীজ বপনের মাধ্যমে মেসির প্রতিকৃতি তৈরি করে ‘ট্রিবিউট’ দেয়ার কোডের ধারণা আমার ছিল। ফারসেলি জানান, এই কোড তিনি উন্মুক্ত করে দেবেন সেই সব কৃষকের জন্য, এমনটি করার সাহস যাদের আছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2023
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া